Mohun Bagan: শংকরলালকে বিশেষ সম্মান মোহনবাগানের, নেপথ্যে কী গল্প রয়েছে?

Shankar Lal Chakraborty is going to get feliciated by Mohun Bagan: চলতি বছরের শুরুতেই দারুণ খবর দিয়েছেন শংকরলাল চক্রবর্তী। প্রথম বাঙালি কোচ হিসেবে এএফসি প্রো-লাইসেন্স পেয়েছেন তিনি। এবার শংকরলালকে সংবর্ধনা জানাতে চলেছে মোহনবাগান।  

Updated By: Mar 23, 2023, 09:02 PM IST
Mohun Bagan: শংকরলালকে বিশেষ সম্মান মোহনবাগানের, নেপথ্যে কী গল্প রয়েছে?
মোহনবাগানের কোচ থাকাকালীন শংকরলাল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কিংবদন্তি ফুটবলার পিকে বন্দ্যোপাধ্যায় (PK Banerjee) নামে হতে চলেছে মোহনবাগানের (Mohun Bagan) নতুন করে সাজানো জিমনেশিয়ামের নাম। সেই উপলক্ষ্যে ২৪ মার্চ, শুক্রবার বিকেলে ক্লাব তাঁবুতে একটি বিশেষ অনুষ্ঠান করতে চলছে গঙ্গাপাড়ের শতাব্দী প্রাচীন ক্লাব। প্রয়াত পিকে বন্দ্যোপাধ্যায় ও অমল দত্তের কন্যা পাউলা বন্দ্যোপাধ্যায়, নুপুর দত্তের সঙ্গেই ডিভিসি-র চেয়ারম্যান আরএন সিং এই জিমের উদ্বোধন করছেন। এছাড়াও অনুষ্ঠানে থাকছেন প্রাক্তন ফুটবলার সুব্রত ভট্টাচার্য, বিদেশ বসু, প্রদীপ চৌধুরি, শ্যাম থাপা, শিশির ঘোষ ও হোসে ব্যারেটো থাকছেন। মোহনবাগানের পক্ষ থেকেই বিবৃতি দিয়ে এই খবর জানানো হয়েছে। আর এদিনই মোহনবাগান তাদের প্রাক্তন কোচ শংকরলাল চক্রবর্তীকে (Shankar Lal Chakraborty) বিশেষ সম্মান দিচ্ছে। এই মুহূর্তে সুদেভা দিল্লি এফসির হেড কোচ শংকরলাল। গত জানুয়ারিতেই চমকে দিয়েছিলেন তিনি। প্রথম বাঙালি কোচ হিসেবে এএফসি প্রো-লাইসেন্স পেয়ে ইতিহাস লিখেছিলেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (Bangladesh Football Federation) অধীনে এই কোচিং ডিগ্রি সম্পূর্ণ করেছিলেন শংকরলাল।

আরও পড়ুন: Mamata Banerjee: 'মোহনবাগানকে ব্রাজিল-ইতালির সঙ্গে খেলতে হবে ...

২০১৪ সাল থেকে ২০১৯ পর্যন্ত মোহনবাগানে কোচিং করিয়েছেন শংকরলাল। সহকারি কোচ হিসেবেই শুরু করেছিলেন। ২০১৭ সালে দলকে কলকাতা লিগ জেতান তিনি। ২০১৮ সেলে সঞ্জয় সেনের জুতোয় পা গলিয়েছিলেন শংকরলাল। ভারতীয় ফুটবল বা কলকাতা ময়দানে কোচের প্রত্যাবর্তন নতুন কিছু নয়, আগামী দিনে কি ফের মোহনবাগানের ডাগআউটে দেখা যাবে শংকরলালকে? সে ব্যাপারে যদিও কিছু জানা যাচ্ছে না। তবে এমন ঘটলে অবাক হওয়ার কিছু থাকবে না! বেঙ্গালুরু এফসি-কে টাইব্রেকারে হারিয়ে এই প্রথমবারের মতো আইএসএল চ্যাম্পিয়ন হয়েছে এটিকে মোহনবাগান। ভারতসেরা দলকে গত সোমবার সংবর্ধনা দিতে ক্লাব তাঁবুতে হাজির ছিলেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। আগামীতে ক্লাবের উন্নয়নের জন্য রাজ্য সরকার মোহনবাগানকে ৫০ লক্ষ টাকা দেবে বলেও ঘোষণা করেন মমতা।মমতা নিজে হাতে ফুটবলারদের হাতে মিষ্টির হাঁড়ি ও স্মারক তুলে দিয়ে, পরিয়ে দেন উত্তরীয়।ফাইনালের পরেই দলের কর্ণধার সঞ্জীব গোয়েঙ্কা জানিয়ে দিয়েছিলেন যে, আগামী মরসুম থেকে আর এটিকে মোহনবাগান নামে নয়, মানুষের আবেগের এই ক্লাব খেলবে মোহনবাগান সুপারজায়ন্টস নামেই। আইএসএল ফাইনালের পরেই গোয়েঙ্কা বলেছিলেন, 'আমি একটা বড় ঘোষণা করতে চলেছি। আগামী মরসুম থেকে এটিকে আর থাকছে না। বরং মোহনবাগান সুপার জায়ান্টস নামেই আমাদের দল খেলবে।' দেখতে গেলে দারুণ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে মোহনবাগান। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.