SAvsIND: পিঠে চোট! সরে দাঁড়ালেন Virat Kohli, নেতৃত্বে KL Rahul

কেরিয়ারের ৯৯তম টেস্ট থেকে সরে দাঁড়ালেন বিরাট কোহলি। 

Updated By: Jan 3, 2022, 02:10 PM IST
SAvsIND: পিঠে চোট! সরে দাঁড়ালেন Virat Kohli, নেতৃত্বে KL Rahul
সরলেন বিরাট। প্রথমবার নেতৃত্বে কেএল রাহুল। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: একেবারে চমকে দেওয়ার মতো খবর। একদম শেষ মুহূর্তে জোহানেসবার্গের ওয়ান্ডারার্সের দ্বিতীয় টেস্ট থেকে সরে দাঁড়ালেন বিরাট কোহলি (Virat Kohli)। তাঁর জায়গায় এই টেস্টে অধিনায়কত্ব করছেন সহ-অধিনায়ক কেএল রাহুল (KL Rahul)। টসের কিছুক্ষণ আগে জানা যায় যে কেরিয়ারের ৯৯তম টেস্ট থেকে সরে দাঁড়ালেন বর্তমান টেস্ট দলের অধিনায়ক। ফলে কোহলি জায়গায় দলে এসেছেন হনুমা বিহারী (Hanuma Vihari)। আর এই ম্যাচ থেকে সরে দাঁড়ানোর জন্য কেপটাউনে তাঁর শততম খেলা হচ্ছে না। তাই তাঁকে ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজের জন্য অপেক্ষা করতে হবে। 

টসের সময় কেল রাহুলকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, "দুর্ভাগ্যজনক ভাবে কোহলির পিঠের উপরের দিকে ব্যথা বেড়েছে। তাই ও জোহানেসবার্গে খেলতে পারছে না। দলের ফিজিও ওর দেখভাল করছে। তবে কেপটাউনে কোহলি খেলবে।" 

তবে কোহলির শেষ মুহূর্তে সরে দাঁড়ানোর জন্য অন্য একটি তত্ব উঠে আসছে। জোহানেসবার্গ টেস্টের আগের দিন নেটে অনেকটা সময় ঘাম ঝরিয়েছিলেন কোহলি। নেটে ব্যাটিং সাধনার কয়েকটি টুইটও করেছিলেন তিনি। কিন্তু এর ঠিক ১৭ ঘন্টা পর তাঁর পিঠের ব্যথার খবর সামনে এল। তাই তাঁর না খেলার ব্যাপারটা অনেকেই বাঁকা চোখে দেখছেন। 

টেস্টের আগের দিন ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনে এসেছিলেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। কেন কোহলি সাংবাদিকদের এড়িয়ে যাচ্ছেন সেই বিষয়ে হেড কোচকে প্রশ্নও করা হয়েছিল। দ্রাবিড় তখন একগাল হেসে বলেছিলেন, "ব্যাপারটা কিন্তু তেমন মোটেও নয়।" এরপরেই তিনি যোগ করেছিলেন, "সাংবাদিক সম্মেলনের পুরো ব্যাপারটা বিসিসিআই-এর মিডিয়া টিম দেখভাল করে। ওরাই আমাকে বলেছে যে কোহলি ওর শততম টেস্ট খেলতে নামার আগে সাংবাদিক সম্মেলনে আসবে। সেটা কোহলি ও আপনাদের সবার কাছে বড় ব্যাপার। তখনই ওকে যাবতীয় প্রশ্ন করে নেবেন। এর বাইরে অন্য কোনও কারণ আছে বলে তো আমার জানা নেই।" 

যদিও দ্বিতীয় টেস্টের টস হওয়ার কিছুক্ষণ আগে জানা গেল যে তিনি খেলছেন না। ২০১৯ সাল থেকে তাঁর ব্যাটে রানের খরা চলছে। তবে এটাও ঠিক যে চলতি সিরিজে একাধিক মাইলস্টোনের সামনে দাঁড়িয়ে ছিলেন কোহলি। এর মধ্যে সবচেয়ে বড় মাইলস্টোন হল শততম টেস্ট। আগামী ১১ জানুয়ারি কেপটাউনে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। তবে সদ্য শুরু হওয়া দ্বিতীয় টেস্ট থেকে সরে দাঁড়ানোর জন্য, কেপটাউনে শততম টেস্ট খেলার মাইলস্টোন পূর্ণ করতে পারবেন না কোহলি। কেরিয়ারের এই মাইলস্টোন ম্যাচ খেলার জন্য তাঁর অপেক্ষা বাড়ল। 

আরও পড়ুন:  SAvsIND: বিতর্ক-চাপ ভুলে নতুন বছরে Kohli-র 'বিরাট' মোটিভেশন

আরও পড়ুন:  SAvsIND: কেন সাংবাদিক সম্মেলন এড়িয়ে যাচ্ছেন Virat Kohli? মজার জবাব দিলেন Rahul Dravid

ফেব্রুয়ারির শেষ সপ্তাহ থেকে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজ খেলবে ভারতীয় দল। ২টি টেস্ট ম্যাচ ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে 'মেন ইন ব্লু' ব্রিগেড। ২৫ ফেব্রুয়ারি  ও ৫ মার্চ থেকে হবে দুটি টেস্ট ম্য়াচ। সবকিছু ঠিকঠাক থাকলে সেই সিরিজের প্রথম টেস্ট কোহলির কেরিয়ারের শততম টেস্ট হতে পারে। আর যদি কোহলি কেপটাউন টেস্ট থেকেও সরে দাঁড়ান তাহলে তাঁকে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুটি টেস্টের জন্য অপেক্ষা করতে হবে।  

সেঞ্চুরিয়ানে প্রথম টেস্টের আগে কোহলি সাংবাদিক সম্মেলন এড়িয়ে গিয়েছিলেন। এমনকি সিরিজের প্রথম টেস্টে প্রোটিয়াসদের উড়িয়ে ১১৩ রানে জিতলেও, সহ অধিনায়ক কেএল রাহুলকে সাংবাদিকদের কাছে পাঠিয়ে ছিল টিম ম্যানেজমেন্ট। গত কয়েক বছর কোহলির অধিনায়কত্বে এমন ছবি দেখা যায়নি। দেশে-বিদেশে টেস্ট জিতলেই কোহলি সাংবাদিকদের কাছে চলে আসতেন। এমনকি বিদেশে টেস্ট কিংবা সীমিত ওভারের সিরিজ হারের পরেও কোহলি সবার সামনে দাঁড়িয়ে কঠিন প্রশ্নের গোলাগুলি হজম করতেন। তাঁর অধিনায়কত্বে আইসিসি প্রতিযোগিতার অন্যতম তিনটি ম্যাচ হেরে যাওয়ার পরেও সাংবাদিক সম্মেলন এড়িয়ে যাননি। তবে এ বার সচতুর ভাবে সাংবাদিকদের এড়িয়ে যাচ্ছেন টেস্ট দলের অধিনায়ক। অনেকের দাবি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শততম টেস্ট খেলতে হলে তাঁকে সাংবাদিক সম্মেলনে আসতেই হত। তাই হয়তো জোহানেসবার্গ টেস্ট থেকে সরে দাঁড়ালেন তিনি! 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.