SAvsIND: ২৪০ রানের টার্গেট দিয়ে পয়া ওয়ান্ডারার্সে ইতিহাস গড়তে পারবে Team India?

ভারতীয় দলের বোলারদের কাছে বড় পরীক্ষা।   

Updated By: Jan 5, 2022, 06:24 PM IST
SAvsIND: ২৪০ রানের টার্গেট দিয়ে পয়া ওয়ান্ডারার্সে ইতিহাস গড়তে পারবে Team India?
দ্বিতীয় ইনিংসে আগ্রাসী মেজাজে ব্যাট করলেন চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: প্রথমে রক্ষণের খোলস ছেড়ে চেতেশ্বের পূজারা ও অজিঙ্কা রাহানের আগ্রাসী ব্যাটিং। এবং পরে হনুমা বিহারীকে সঙ্গে নিয়ে শার্দূল ঠাকুরের পালটা মার। জমে গেল জোহানেসবার্গের ওয়ান্ডারার্স টেস্ট। তবে চলতি দ্বিতীয় টেস্টে প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও বড় রান করতে পারল না ভারতীয় দল। কাগিসো রাবাদা (৭৭/৩), লুঙ্গি এনগিডি (৪৩/৩) ও মার্কো জেনসনের (৬৭/৩) সামনে ২৬৬ রানে শেষ হয়ে গেল ভারতের দ্বিতীয় ইনিংস। ফলে ২৩৯ রানের লিড নেওয়ার জন্য দক্ষিণ আফ্রিকার টার্গেট দাঁড়াল ২৪০ রানের। 

তবে এই টেস্টে শুধু ভারত নয়, দক্ষিণ আফ্রিকারও জেতার সম্ভাবনা আছে। সেটা করতে পারলে ডিন এলগারের দল সিরিজে সমতা ফেরাতে পারবে। তাই তো দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আগ্রাসী মেজাজে রান তুলতে শুরু করলেন এইডেন মার্করাম ও এলগার। চায়ের বিরতি পর্যন্ত মাত্র ৭ ওভারে ৩৪ রান তুলে নিয়েছে প্রোটিয়াসরা। মার্করাম ২৮ বলে ২৪ ও এলগার ১৪ বলে ১০ রানে ক্রিজে রয়েছেন। 

Kagiso Rabada

দ্বিতীয় দিনের শেষে ভারতের স্কোর ছিল ২ উইকেটের বিনিময়ে ৮৫। কেএল রাহুল ও ময়াঙ্কের উইকেটের পতনের পর পূজারা এবং রাহানে ইনিংসের হাল ধরেছিলেন। সেই জুটিই এদিন ভারতের স্কোর পৌঁছে দিলেন দেড়শো রানের ওপারে। দলগত ১৫৫ রানের মাথায় আউট হন রাহানে। তাঁর সংগ্রহ ৫৮ রান। কিছুক্ষণ বাদে ফিরে যান পূজারাও । তিনি থামেন ৫৩ রানে। এরপর পন্থ, দ্রুত প্যাভিলিয়নে ফেরত যান। ১৬ রান করে ফিরে যান অশ্বিনও। শেষ দিকে দুর্দান্ত ব্যাটিং করেন হনুমা বিহারী এবং শার্দূল ঠাকুর। বিহারী করেন অপরাজিত ৪০ এবং শার্দূল ৫টি চার এবং একটি ছয় মেরে করেন ২৮ রান। ফলে ভারতের ইনিংস শেষ হয় ২৬৬ রানে। 

আরও পড়ুন: SAvsIND: কেন Puajra,Rahane-র প্রতি করা মন্তব্য ফিরিয়ে নিলেন Sunil Gavaskar?

আরও পড়ুন: SAvsIND: Rishabh Pant-এর শট ক্ষমার অযোগ্য! সটান বলে দিলেন ক্ষুব্ধ Sunil Gavaskar

প্রথম ইনিংসে খারাপ ভাবে আউট হওয়ার জন্য পূজারা ও রাহানের টেস্ট কেরিয়ার নিয়ে প্রশ্ন উঠে গিয়েছিল। তবে দ্বিতীয় ইনিংসে আরও প্রবল চাপের মুখে ভারতের ইনিংসকে বিপর্যয়ের মুখ থেকে বাঁচালেন এই দুই অভিজ্ঞ ব্যাটার। যাদের টেস্ট কেরিয়ারই কিনা এখন বড়সড় প্রশ্নের মুখে। মূলত পূজারা এবং রাহানের শতরানের জুটিতে ভর করেই জোহানেসবার্গ টেস্টে প্রোটিয়াসদের বিরুদ্ধে লড়াইয়ে থাকল ভারত। 

মজার ব্যাপার হল শেষ বার ২০১৮ সালে ২৪১ রানের লক্ষ্য দিয়েছিল 'মেন ইন ব্লু' ব্রিগেড। তবে মহম্মদ শামি, ইশান্ত শর্মা ও জসপ্রীত বুমরার দাপটে ১৭৭ রানেই গুটিয়ে গিয়েছিল প্রোটিয়াসরা। এ বার ভারতের বোলাররা সেই ম্যাচের স্মৃতি ফিরিয়ে ফের একবার জোহানেসবার্গে জিততে পারবে? সেটা হলে কিন্তু রামধনুর দেশে প্রথমবার টেস্ট সিরিজ জেতার ইতিহাসও গড়বে ভারতীয় দল। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.