SAvsIND: কেন Puajra,Rahane-র প্রতি করা মন্তব্য ফিরিয়ে নিলেন Sunil Gavaskar?

মতামত বদলে নিলেন সুনীল গাভাসকর। 

Updated By: Jan 5, 2022, 05:36 PM IST
SAvsIND: কেন Puajra,Rahane-র প্রতি করা মন্তব্য ফিরিয়ে নিলেন Sunil Gavaskar?
দ্বিতীয় ইনিংসে খুনে মেজাজে ধরা দিলেন চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন: প্রথম ইনিংসে অভিজ্ঞ ব্যাটারের আউট হওয়ার ধরন দেখে বেজায় চটেছিলেন সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। তবে দ্বিতীয় ইনিংসে হতাশ করেননি ওঁরা। বরং আরও চাপের মুখে আগ্রাসী মেজাজ ধারণ করতেই বদলে গেলেন চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) ও অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane)। তাই তো টিম ইন্ডিয়ার (Team India) দুই সিনিয়রের লড়াই দেখে মুগ্ধ 'লিটল মাস্টার'। 

তৃতীয় দিনের প্রথম সেশনে রাবাদার দাপটে ১৮৮ রান তুলতে গিয়ে ৬ উইকেট হারিয়েছিল ভারতীয় দল। তবে শুরুটা কিন্তু ঝোড়ো গতিতেই শুরু করেছিলেন পূজারা ও রাহানে। তৃতীয় উইকেটে মাত্র ১৪৪ বলে ১১১ রান যোগ করেন দুই অভিজ্ঞ ব্যাটার। রাহানে ৭৮ বলে ৫৮ ও পূজারা ৮৬ বলে ৫৩ রান করেন। দুজনকেই আউট করেন কাগিসো রাবাদা। তাঁদের লড়াকু ইনিংসের জন্যই লাঞ্চের আগে ১৬১ রানে এগিয়ে গিয়েছিল ভারত। তাই তো গাভাসকর তাঁর পুরনো কথা ফিরিয়ে নিলেন। প্রথম ইনিংসে এই দুজন ব্যর্থ হওয়ার পর সানি দুজনের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিলেন। তবে এ বার কিন্তু পূজারা-রাহানের লড়াই দেখে তিনি মুগ্ধ। 

মাইক হাতে সানি বলেন, "খুব চাতুর্যের সঙ্গে ওরা ব্যাট করেছে। একই সঙ্গে ওদের ব্যাটিংয়ে আগ্রাসী মনোভাব দেখলাম। টেস্ট জিততে হলে এমন মনোভাবের খুব দরকার। ওরা কিন্তু সব বল মারতে যায়নি। মাথা থান্ডা রেখে পালটা লড়াই করেছে।" যদিও প্রথম ইনিংসে কিন্তু অবস্থা এমনটা ছিল না। বরং দুই অভিজ্ঞ দ্রুত ফিরে যেতেই টেস্ট ক্রিকেটে তাঁদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।   

আরও পড়ুন: SAvsIND: Rishabh Pant-এর শট ক্ষমার অযোগ্য! সটান বলে দিলেন ক্ষুব্ধ Sunil Gavaskar

আরও পড়ুন: SAvsIND: Duanne Olivier-র ধাক্কায় প্রশ্নের মুখে Pujara,Rahane-র ভবিষ্যৎ, খোঁচা দিলেন Sunil Gavaskar

Ajinkya Rahane and Cheteshwar Puajra

প্রথম ইনিংসের ২৪তম ওভারে ডুয়ান অলিভিয়ের (Duanne Olivier) জোড়া শিকারে বিদ্ধ হয়েছিলেন পূজারা ও রাহানে। সেই ওভারের তৃতীয় বলে আউট হন পূজারা (৩)। অলিভিয়েরের শর্ট বল বুঝতে পারেননি তিনি। পূজারার সহজ ক্যাচ অনায়াসে লুফে নেন পয়েন্টে থাকা টেম্বা বাভুমা। পরের বলে আবার ধাক্কা খায় ভারত। 'গোল্ডেন ডাক' নিয়ে সাজঘরে ফিরে রাহানে। অলিভিয়েরের অফ স্টাম্পের বাইরে যাওয়া ডেলিভারিকে খোঁচা দিতেই তৃতীয় স্লিপে দাঁড়িয়ে থাকা কিগান পিটারসন ক্যাচ লুফে নেন।

দুই অভিজ্ঞ ব্যাটারের আউট হওয়ার ধরন দেখে বিরক্ত হয়েছিলেন সানি। তিনি ধারাভাষ্য দেওয়ার সময় বলে উঠেছিলেন, 'আমার মনে হয় এই দুজনের কাছে আর মাত্র একটা ইনিংস রয়েছে। দ্বিতীয় ইনিংসে পূজারা ও রাহানে রান পেলে এই যাত্রায় হয়তো বেঁচে যাবে। সেটা না হলে আগামী টেস্টে ওদের বাদ যাওয়া নিশ্চিত।' একটু থেমে সিনিয়র গাভাসকর ফের বলে ওঠেন, 'এমনিতেই ওদের দলে থাকা নিয়ে প্রশ্ন উঠছিল। তবুও ওদের সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু এ বার যে ভাবে পূজারা ও রাহানে আউট হল তাতে আর সুযোগ পাবে বলে মনে হচ্ছে না। যদি না দ্বিতীয় ইনিংসে বড় রান করতে পারে।'

এটাই যে শেষ সুযোগ হতে পারে সেটা বেশ ভালই জানতেন পূজারা ও রাহানে। তাই দলের স্বার্থে ও নিজেদের ভবিষ্যৎ নিশ্চিত করতে ক্রিজে গিয়ে আগ্রাসী মেজাজ ধারণ করেছিলেন। আর সেটাই কাজে এল। তাই ওঁদের লড়াকু ও আগ্রাসী মনোভাব দেখে মুগ্ধ সিনিয়র গাভাসকর। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.