SAvsIND: Mohammed Shami ধাক্কা দিলেও কোন কারণে চাপে Team India?

মহম্মদ সিরাজের হ্যামস্ট্রিংয়ে চোট নিয়ে চিন্তায় ভারতীয় দল।   

Updated By: Jan 3, 2022, 10:41 PM IST
SAvsIND: Mohammed Shami ধাক্কা দিলেও কোন কারণে চাপে Team India?
ফের বাইশগজে আগুন ঝরালেন মহম্মদ শামি। ছবি: টুইটার

ভারত: ২০২/১০ (রাহুল-৫০, অশ্বিন-৪৬, মার্কো-৩১/৪)
দক্ষিণ আফ্রিকা: ৩৫/১ (পিটারসেন-১৪*, শামি-১৫/১)
প্রথম দিনের শেষে ১৬৭ রানে পিছিয়ে দক্ষিণ আফ্রিকা

নিজস্ব প্রতিবেদন: মাত্র ২০২ রানের পুঁজি নিয়েও লড়ল টিম ইন্ডিয়ার (Team India) পেস বাহিনী। ব্যাটিং লাইন আপ ধসে নামলেও মহম্মদ শামি (Mohammed Shami) বিপক্ষের আইডেন মারক্রামকে আউট করে খেলা জমিয়ে দিলেন। উইকেট না পেলেও তাঁকে প্রোটিয়াস ব্যাটারদের চাপে রাখলেন জসপ্রীত বুমরা (Jasprit Bumrah)। কিন্তু ১৩.২ ওভারে বুমরা বলে কিগান পিটারসন খোঁচা দিলেও সহজ ক্যাচ এক হাতে নিতে ফেলে দিলেন ঋষভ পন্থ (Rishabh Pant)। সেটা দেখার পরে মাইক হাতে গর্জে ওঠেন সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। এরপর আরও বড় ধাক্কা খেল ভারত। ১৭তম ওভারের পঞ্চম বল করতে গেলে হ্যামস্ট্রিংয়ে চোট পেলেন মহম্মদ সিরাজ (Mohammed Siraj)। ফলে ডিন এলগার ও পিটারসনের ব্যাটের উপর ভর করে প্রথম দিনের শেষে ১ উইকেটে ৩৫ রান করে মাঠ ছাড়ল দক্ষিণ আফ্রিকা (South Africa)। 

জোহানেসবার্গের ওয়ান্ডারার্স ভারতের কাছে বরাবরের পয়া। সেই ১৯৯২ সাল থেকে ২০১৮ পর্যন্ত পাঁচটি টেস্ট খেলছে ভারতীয় দল। ২০০৬ সালের পর গত বার টেস্ট জিতেছিল টিম ইন্ডিয়া। বাকি তিনটি টেস্ট ড্র হয়। বিরাট কোহলি (Virat Kohli) শতরান করেছেন এখানে। কিন্তু বল গড়ানোর আগেই ছন্দপতন। পিঠের চোটে কাবু হুওয়ার জন্য সিরিজের দ্বিতীয় টেস্ট থেকে সরে দাঁড়ালেন কোহলি। নেতৃত্বের দায়িত্ব পেলেন কেএল রাহুল (KL Rahul)।  কোহলি চোটে কাবু হয়ে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে যেতেই তাসের ঘরের মতো ভেঙে পড়ল দলের ব্যাটিং। মাত্র ২০২ রানেই শেষ হয়ে গেল টিম ইন্ডিয়ার প্রথম ইনিংস। 

ভাগ্যিস জোহানেসবার্গের ওয়ান্ডারার্স মাঠের বাইশ গজে এই টেস্টের কেএল রাহুল ও রবিচন্দ্রন অশ্বিন রুখে দাঁড়িয়েছিলেন। সেটা না হলে ভারতের স্কোরবোর্ডে আরও লজ্জা যোগ হত। কারণ দুই সিনিয়র ব্যাটার চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) ও অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) সুপার ফ্লপ। প্রথম সেশনে ডুয়ান অলিভিয়ের (Duanne Olivier) কাছ থেকে ধাক্কা খাওয়ার পর আর ঘুরে দাঁড়াতে পারেনি ভারত। বাইশ গজে তাঁর জোরালো পেসের ধাক্কায় পূজারা ও রাহানের ভবিষ্যৎ নিয়েই প্রশ্ন উঠে গেল। দুই সিনিয়র ব্যাটার জঘন্য ভাবে আউট হওয়ার পর তাঁদের ভবিষ্যৎ নিয়েও প্রশ্ন তুললেন গাভাসকর। 

KL Rahul

আরও পড়ুন: SAvsIND: Duanne Olivier-র ধাক্কায় প্রশ্নের মুখে Pujara,Rahane-র ভবিষ্যৎ, খোঁচা দিলেন Sunil Gavaskar

আরও পড়ুন: Covid-19: একাধিক ক্রিকেটার, সাপোর্ট স্টাফ আক্রান্ত হলেও শুরু হবে Ranji Trophy, জানিয়ে দিলেন Sourav Ganguly

 

২৪তম ওভারে তাঁর জোড়া শিকারে বিদ্ধ হয়েছিল ভারতীয় দল। সেই ওভারের তৃতীয় বলে আউট হন পূজারা (৩)। অলিভিয়েরের শর্ট বল বুঝতে পারেননি তিনি। পূজারার সহজ ক্যাচ অনায়াসে লুফে নেন পয়েন্টে থাকা টেম্বা বাভুমা। পরের বলে আবার ধাক্কা খেল ভারত। 'গোল্ডেন ডাক' নিয়ে সাজঘরে ফিরে রাহানে। অলিভিয়েরের অফ স্টাম্পের বাইরে যাওয়া ডেলিভারিকে খোঁচা দিতেই তৃতীয় স্লিপে দাঁড়িয়ে থাকা কিগান পিটারসন ক্যাচ লুফে নেন। ৩৭ বলে ২৬ রান করে মার্কো জেনিসনের বলে ফিরে যান ময়ঙ্ক আগরওয়াল। ফলে লাঞ্চের আগে ৫৩ রানে ৩ উইকেট হারায় ভারত। 

কোহলির পরিবর্ত হিসেবে নামা হনুমা বিহারী ২০ রানের বেশি করতে পারেননি। তবে একের পর এক ব্যাটার চলে গেলেও কেএল রাহুল কিন্তু দায়িত্ববোধেরই পরিচয় দিচ্ছিলেন। ৫০ রান করে তিনি ফিরে যান মার্কো জ্যানেসেনের (Marco Jansen) বলে। ঋষভ পন্থ  (১৭) আবার বড় রান করতে পারলেন না। যদিও রবি অশ্বিন ব্যতিক্রম। ৪৬ রানের লড়াকু ইনিংস খেললেন ভারতের অফ স্পিনার। তাঁর এই লড়াকু ইনিংসের জন্যই ২০২ রান তুলতে পারল ভারত। প্রোটিয়াস জোরে বোলারদের মধ্যে বাঁহাতি জোরে বোলার জ্যানসেন ৩১ রানে ৪টি উইকেট নিয়েছেন। কাগিসো রাবাদা ৩টি, অলিভিয়েরের ঝুলিতে এসেছে ৩টি করে উইকেট। 

তবে ব্যাট করতে নেমে ওপেনার মারক্রামকে মাত্র ৭ রানে প্যাভিলিয়নে ফিরিয়ে প্রোটিয়াসদের ভিত নাড়িয়ে দেন শামি। দিনের শেষে ক্রিজে রয়েছেন অধিনায়ক এলগার (১১*) ও পিটারসন (১৪*)। সবে মাত্র টেস্টের এক দিন হয়েছে। তবে ভারতীয় দলের বডি ল্যাঙ্গুয়েজ দেখে মনে হচ্ছে হাতে কম রান থাকলেও এত সহজে হাল ছাড়বে না 'মেন ইন ব্লু' ব্রিগেড। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.