Sania Mirza: Australian Open থেকে বিদায় নিয়ে অবসরের সিদ্ধান্ত নিলেন টেনিস সুন্দরী

ভারতীয় টেনিসে একটা যুগের শেষ হল।

Updated By: Jan 19, 2022, 03:55 PM IST
Sania Mirza: Australian Open থেকে বিদায় নিয়ে অবসরের সিদ্ধান্ত নিলেন টেনিস সুন্দরী
র‍্যাকেট নামিয়ে রাখতে চলেছেন সানিয়া মির্জা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অনেক হয়েছে। এ বার র‍্যাকেট তুলে রাখতে চলছেন সানিয়া মির্জা (Sania Mirza)। সেটা বুধবার জানিয়েও দিলেন টেনিস সুন্দরী। চলতি অস্ট্রেলিয়ান ওপেনের (Australian Open) প্রথম রাউন্ডে হেরে এমন সিদ্ধান্তের কথা জানিয়ে দিলেন সানিয়া।  

বুধবার মাত্র ৩৭ মিনিটের লড়াইয়ে হেরে প্রথম রাউন্ড থেকেই বিদায় নেন সানিয়া। এ দিন ইউক্রেনের নাদিয়া কিচেনককে নিয়ে কোর্টে নেমেছিলেন হায়দরাবাদের এই তারকা। তবে জয় আসেনি। কাজা জুভান এবং তামারা জিদানসেক জুটির কাছে ৪-৬, ৬-৭ গেমে হেরে গিয়েছে সানিয়া ও নাদিয়া জুটি। আর এরপরেই নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন সানিয়া।

সানিয়ার কথায়, “টেনিস কোর্টে এটাই আমার শেষ মরশুম। প্রত্যেক সপ্তাহ ধরে এগোব। জানি না, মরশুমটা শেষ করতে পারব কি না। তবে বছরের শেষ পর্যন্ত খেলাটা চালিয়ে যেতে চাই।“

আরও পড়ুন: Novak Djokovic: সমস্যা বাড়ছেই, এ বার স্পেনে ঢুকতে বাধা জোকারের!

আরও পড়ুন: French Open: সার্বিয়া পৌঁছেও কোন সমস্যায় জড়ালেন Novak Djokovic? জানতে পড়ুন

কিন্তু কেন এমন সিদ্ধান্ত নিয়ে ফেললেন ৩৫ বছরের গ্র্যান্ড স্লামজয়ী তারকা? সানিয়া যোগ করলেন, “আমার শরীরের অবনতি ঘটছে। চোট লাগলে তা ঠিক হতেও অনেক বেশি সময় লাগছে এখন। বয়সের কারণেই হয়তো এমনটা হচ্ছে মনে হয়। তাছাড়া আমার তিন বছরের বাচ্চাও রয়েছে। ওকে ছেড়ে অনেকটা সময় বাড়ির বাইরে থাকা বেশ ঝুঁকিপূর্ণ। তাই এমন সিদ্ধান্ত নিতে হচ্ছে। তাছাড়া সবাইকে একটা সময় থামতে হয়। আমিও নিয়মের বাইরে নই।”

২০২২ সালটাই তাঁর টেনিস কেরিয়ারের শেষ মরশুম। চলতি অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে ইউক্রেনের পার্টনার নাদিয়া কিচেনকের সঙ্গে জুটি বেঁধে কোর্টে নেমেছিলেন সানিয়া। কিন্তু প্রতিপক্ষ কাজা ও তামারার কাছে স্ট্রেট সেটে পরাস্ত হন তাঁরা। মাত্র ৩৭ মিনিটের লড়াইয়ে সানিয়াদের ৪-৬, ৬-৭(৫) হারায় প্রতিপক্ষ।

ভারতের প্রথম মহিলা টেনিস খেলোয়াড় হিসেবে গ্র্যান্ড স্ল্যাম জেতার নজির রয়েছে সানিয়ার। একটা সময় ডাবলসের শীর্ষস্থানে ছিলেন। সিঙ্গলসে সর্বোচ্চ ২৭ নম্বরে উঠেছিলেন তিনি। এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসেও পদক পেয়েছেন। ২০১৬ সালে মার্টিনা হিঙ্গিসের সঙ্গে জুটি বেধে শেষ বার অস্ট্রেলিয়ান ওপেন জিতেছিলেন। কেরিয়ারে মোট ৬টি গ্র্যান্ড স্ল্যাম রয়েছে তাঁর। ডাবলস এবং মিক্সড ডাবলসে তিনটি করে। সব থেকে বেশি সাফল্য পেয়েছেন হিঙ্গিসকে নিয়েই।

তবে গত দুই বছর সানিয়াকে নিয়মিত কোর্টে দেখা যাচ্ছিল না। ২০১৮ থেকে মাতৃত্বকালীন বিরতি নিয়েছিলেন তিনি। এরপর অতিমারিতে কোর্টে ফেরার সম্ভাবনা আরওই থমকে যায়। শেষ খেতাব এসেছে ২০২১ সালের অস্ত্রাভা ওপেনে। আর তাই সবকিছু ভেবেচিন্তে অবসরের কথা জানিয়ে দিলেন সানিয়া।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.