চার দিনের টেস্ট ম্যাচ করতে চায় আইসিসি- মুখ খুললেন মাস্টার ব্লাস্টার

আর তাহলেই খুব সহজেই টেস্ট ম্যাচে আবার প্রাণ ফিরে আসবে। 

Edited By: সুখেন্দু সরকার | Updated By: Jan 6, 2020, 12:48 PM IST
চার দিনের টেস্ট ম্যাচ করতে চায় আইসিসি- মুখ খুললেন মাস্টার ব্লাস্টার

নিজস্ব প্রতিবেদন:   টেস্ট ম্যাচকে পাঁচ দিনের পরিবর্তে চারদিনের করার পরিকল্পনা বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা আইসিসি-র।  আইসিসি-র চার দিনের টেস্ট করার ভাবনা নিয়ে নানা মুনির নানা মত! তবে ইতিমধ্যেই আইসিসি-র ভাবনাকে উড়িয়ে দিয়েছেন দুই অজি কিংবদন্তি গ্লেন ম্যাকগ্রা এবং রিকি পন্টিং। সেই তালিকায় এবার নাম লেখালেন মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরও। চার দিনের টেস্টের ঘোর বিরোধী সচিন। সেই সঙ্গে কোনও ভাবেই টেস্টের দিনসংখ্যা না কমানোর  জন্য আইসিসি-র কাছে আর্জি জানালেন সচিন।

ঠাসা ক্রীড়াসূচি। তাই টেস্ট ম্যাচে দিন কমানোর সিদ্ধান্ত নিতে চলেছে আইসিসি। ২০২৩ সাল থেকে পাঁচের বদলে চার দিনের টেস্ট ম্যাচ হতে চলেছে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে চার দিনের টেস্ট ম্যাচকে বাধ্যতামূলক করতে চলেছে আইসিসি। তবে আইসিসি-র এই চিন্তা-ভাবনার ঘোরতর পরিপন্থী সচিন তেন্ডুলকরের ভাবনা। এই প্রসঙ্গে মুম্বই মিররকে মাস্টার ব্লাস্টার জানান, "পুরোনো বলে টেস্টের পঞ্চম দিনে পিচের রাফ অংশকে কাজে লাগিয়ে বল করার সুবিধে নিতে পছন্দ করেন স্পিনাররা। এটা তো টেস্ট ক্রিকেটের অঙ্গ। স্পিনারদের কাছ থেকে এই সুবিধেটা কেড়ে নেওয়ার কোনও মানে হয় না। "

সচিন আরও বলেন, "টি-টোয়েন্টি রয়েছে, ওয়ান-ডে রয়েছে। রয়েছে টি-টেন এমনকী ১০০ বলের ক্রিকেট। টেস্ট হল ক্রিকেটের আসল ফরম্যাট। এটাকে আর ছোট করা উচিত্ হবে না। " সেই সঙ্গে মাস্টারের মতে, "আমার মতে, পিচের গুণগত মান বাড়ানোর দিকে আইসিসি-র নজর দেওয়া উচিত্। স্পিন, সিম, সুইং, বাউন্স- সব কিছুই যেন ওই পিচ থেকে পাওয়া যায়। আর তাহলেই খুব সহজেই টেস্ট ম্যাচে আবার প্রাণ ফিরে আসবে।  এর ফলে টেস্ট ম্যাচে আরও ফলাফল পাওয়া যাবে। "

আরও পড়ুন - ক্রিকেট থেকে দূরে! ছুটি নিয়ে ধোনি কী করছেন জানেন? দেখুন ছবি

.