এতদিনে ক্রিকেটকে 'খেলা' বলে মেনে নিল রাশিয়া

বিশ্বের এত দেশে প্রবল জনপ্রিয় হলেও ক্রিকেট নিয়ে তেমন উন্মাদনা দেখাত না রাশিয়া।

Updated By: May 2, 2020, 08:46 PM IST
এতদিনে ক্রিকেটকে 'খেলা' বলে মেনে নিল রাশিয়া

নিজস্ব প্রতিবেদন— সারা বিশ্বে যে সংখ্যক দেশ ফুটবল খেলে তার অর্ধেকও সরকারিভাবে ক্রিকেট খেলে না। তবে এবার ক্রিকেটের দল ভারি হল। ধীরে ধীরে গোটা বিশ্বে জনপ্রিয় হয়ে উঠছে ব্যাট—বলের খেলা। অনেক নতুন দেশ ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)—এর সদস্যপদ গ্রহণ করছে। এমনকী ক্রিকেট এখন জনপ্রিয় হয়ে উঠছে ইউরোপ ও লাতিন আমেরিকার একাধিক ফুটবলপাগল দেশেও। আর এবার ক্রিকেটকে খেলা বলে মেনে নিল রাশিয়া। এতদিন বাদে ভ্লাদিমির পুতিনের দেশে ক্রিকেট ইভেন্ট বলে গণ্য হবে।

বিশ্বের এত দেশে প্রবল জনপ্রিয় হলেও ক্রিকেট নিয়ে তেমন উন্মাদনা দেখাত না রাশিয়া। ফলে রাশিয়ায় আর পাঁচটা খেলার মতো ক্রিকেট ক্রীড়া ইভেন্ট হিসাবে স্বীকৃত ছিল না। শেষমেশ ক্রিকেট নতুন এক মাইলফলক ছুঁল। রাশিয়ার মতো বড় দেশে স্বীকৃতি পাওয়াটা ক্রিকেটের জন্য বড় ব্যাপার। আন্তর্জাতিক ক্ষেত্রেও ক্রিকেটের কৌলিন্য বাড়ল বলা চলে। রাশিয়া ক্রীড়া মন্ত্রণালয় ক্রিকেটকে আনুষ্ঠানিকভাবে ক্রীড়া ইভেন্ট হিসেবে স্বীকৃতি দিয়েছে। আর এমন সুখবর জানিয়েছে ইউরোপিয়ান ক্রিকেট নেটওয়ার্ক।

আরও পড়ুন—  করোনায় জেরবার দেশ! জামিন পেয়ে গেল কুখ্যাত ক্রিকেট জুয়াড়ি

২০১৩ সালে অশ্বিনী চোপড়ার হাত ধরে রাশিয়ান ক্রিকেট ফেডারেশন প্রতিষ্ঠিত হয়। ২০০৪ সালে ‘রাশিয়া ক্রিকেট’ নামে আত্মপ্রকাশ করেছিল রাশিয়ার ক্রিকেট বোর্ড। এরপর আইসিসির সদস্য পদও পায় ‘রাশিয়া ক্রিকেট’। গত বছর ওয়ানডে বিশ্বকাপের পর ক্রীড়া ইভেন্ট হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতির জন্য আবেদন জানিয়েছিল ‘রাশিয়া ক্রিকেট’। কিন্তু জুলাই মাসে সেই আবেদন প্রত্যাখ্যান করে পুতিনের সরকার। অবশেষে সাফল্য। রাশিয়া ক্রিকেটের প্রেসিডেন্ট অশ্বিনী চোপড়া বললেন, ''রাশিয়ার ক্রিকেট ইতিহাসে এটা বড় মাইলফলক। রাশিয়ায় ক্রিকেট প্রোফাইল বাড়িয়ে তোলার জন্য এবার ঝাঁপানো যাবে।''

.