ফের হাফিজের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন, এবার ম্যাচের মাঝে ইশারা টেলরের

কিউয়ি ব্যাটসম্যানের এমন কাণ্ডের পর ক্রিকেট দুনিয়ায় শোরগোল পড়ে যায়। 

Updated By: Nov 8, 2018, 07:03 PM IST
ফের হাফিজের বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন, এবার ম্যাচের মাঝে ইশারা টেলরের

নিজস্ব প্রতিনিধি : এমন অনেকবার হয়েছে, বোলারকে মাঝপথে দাঁড় করিয়ে আম্পায়ার তাঁর বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন তুলেছেন। আবার এমনও হয়েছে, ম্যাচ শেষ হওয়ার পরই একজন আম্পায়ার কোনও বোলারের অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করে আইসিসিকে জানিয়েছেন। কিন্তু ম্যাচের মাঝে কোনও একজন ব্যাটসম্যান কোনও বোলারের বোলিং অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন, এমনটা কিন্তু সচরাচর দেখা যায়নি। এবার এমনই একখানা বিরল কাণ্ড ঘটল পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজের প্রথম একদিনের ম্যাচে। আবু ধাবিতে এদিন মহম্মদ হাফিজের বোলিং অ্যাকশন নিয়ে প্রকাশ্যে সন্দেহ প্রকাশ করলেন রস টেলর। কিউয়ি ব্যাটসম্যানের এমন কাণ্ডের পর ক্রিকেট দুনিয়ায় শোরগোল পড়ে যায়। 

আরও পড়ুন-  টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতাই ভারতীয় দলের একমাত্র লক্ষ্য: স্মৃতি মন্ধনা

বেআইনি বোলিং অ্যাকশনের জন্য এর আগে ২০১৪-১৫ মরশুমে দুবার শাস্তি পেয়েছেন হাফিজ। তার পর ২০১৭-তে আরও একবার তাঁর বোলিং অ্যাকশন বেআইনি বলে বিবেচিত হয়। চলতি বছরের এপ্রিলে পাক স্পিনারের উপর থেকে নির্বাচনের খাঁড়া সরে যায়। তিনি আবার আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন। ফলে আন্তর্জাতিক ক্রিকেটে বেআইনি অ্যাকশনের জন্য এমনিতেই একাধিকবার অনুবীক্ষণ যন্ত্রের সামনে পড়তে হয়েছে হাফিজকে। এবার তাই টেলর প্রকাশ্যে তাঁর অ্যাকশন নিয়ে সন্দেহ প্রকাশ করায় চাপ আরও বাড়ল। আইসিসির নিয়ম বলছে, কোনও বোলার বোলিং করার সময় তাঁর হাত ১৫ ডিগ্রি অ্যাঙ্গেল-এর বেশি বাঁকাতে পারবেন না। ঠিক এই নিয়ম লঙ্ঘন করার জন্যই এর আগে একাধিকবার শাস্তির মুখে পড়েছেন হাফিজ। এদিন, হাফিজের ওভারে ব্যাট করছিলেন রস টেলর। পাক স্পিনারের একটা ডেলিভারি খেলার পরই তিনি ডান হাত উঁচিয়ে আম্পায়ারের উদ্দেশে আচমকা কিছু একটা ইশারা করতে শুরু করেন। আসলে বোঝাতে চান, হাফিজের অ্যাকশন বেআইনি বলে মনে হচ্ছে তাঁর। এই ব্যাপারে তিনি তাই আম্পায়ারের দৃষ্টি আকর্ষণ করতে চাইছিলেন। এর পর আম্পায়াররাও পাক ক্যাপ্টেন সরফরাজ আহমেদের সঙ্গে কথা বলেন।

আরও পড়ুন-  এক সময় কোহলিই বলেছিলেন, তাঁর প্রিয় ক্রিকেটার হার্সেল গিবস

পাক অধিনায়ক সরফরাজ অবশ্য টেলরের এমন কাণ্ডে বেজায় চটেছেন। ক্ষোভ উগড়ে দিতে গিয়ে তিনি বলেন, ''আমিও হঠাত করে বলতে পারি, টেলরের অ্যাকশন আইনবিরুদ্ধ। তাতে কিছু প্রভাব পড়বে না। যেখানে মাঠে আম্পায়াররা রয়েছেন। তাঁরা সবটা পর্যবেক্ষণ করছেন। সেখানে টেলরের এমন ভাবভঙ্গি করার কোনও মানে হয় না। সবটাই টিভিতে দেখা যাচ্ছে। টেলর একজন পেশাদার ক্রিকেটার। কিন্তু এর পর ওর স্পোর্টসম্যানশিপ নিয়ে প্রশ্ন উঠতে পারে। আমি ওর এমন ইশারা নিয়ে আম্পায়ারদের কাছে অভিযোগ জানিয়েছি। হাফিজের বোলিং অ্যাকশন নিয়ে এখন কোনও সমস্যা নেই। আর টেলর এসেছিল ব্যাটিং করতে। ও সেটা ঠিকঠাক করলেই কোনও সমস্যা থাকত না।''

.