বন্যপ্রাণীদের বাঁচানোর আর্তি রোহিত শর্মার, দিলেন স্পেশাল মেসেজ

সব মিলিয়ে আর মাত্র ৩৫০০ এক শৃঙ্গ গন্ডার রয়েছে পৃথিবীতে। তার মধ্যে ৮২ শতাংশের দেখা মেলে ভারতে।

Updated By: Sep 4, 2019, 07:10 PM IST
বন্যপ্রাণীদের বাঁচানোর আর্তি রোহিত শর্মার, দিলেন স্পেশাল মেসেজ
নিজস্ব প্রতিবেদন : যেমন চলছে তেমনই চলতে থাকলে পরবর্তী প্রজন্মের জন্য আর কিছুই অবশিষ্ট থাকবে না। সবটাই এই প্রজন্ম নষ্ট করে দিয়ে যাবে। এই কথাগুলো গত কয়েকদিন ধরেই বলে চলেছেন পরিবেশ বিজ্ঞানীরা। এখনই সচেতন না হলে প্রকৃতির রোষের মুখে পড়তে হতে পারে আমাদের। আর তার থেকে পরিবেশের ভারসাম্য নষ্ট হলে পরবর্তী প্রজন্মকে আমরাই বিপদের মুখে ঠেলে দিয়ে যাব। এই কথাগুলোই যেন আবার বললেন ভারতীয় দলের ওপেনার রোহিত শর্মা। ওয়ার্ল্ড ওয়াইড ফান্ড (ডব্লিউ ডব্লিউ এফ) ও অ্যানিমেল প্ল্যানেট-এর সঙ্গে যুক্ত হয়েছেন রোহিত। রোহিত এখন ভারতে একশৃঙ্গ বিশিষ্ট গন্ডার রক্ষায় সচেতনতা ছড়াবেন।
 

 
রোহিত বললেন, এই বিশ্বে অন্য প্রজাতিকে রক্ষা করার দায় আমাদের। ভবিষ্যতে এখনও পর্যন্ত আমাদের হাতে রয়েছে। এর পর কী হবে বলা মুশকিল। আমাদের এখনই সচেতন হতে হবে। পরিবেশের ভারসাম্য রক্ষায় আমাদের যা যা করা উচিত সব করতে হবে এখনই। না হলে আমাদের পরের প্রজন্ম হয়তো প্রকৃতির ভারসাম্য বলে কিছুর অস্তিত্ব খুঁজে পাবে না। সেটা আরও ভয়ানক হবে। আমি আশা করছি এই উদ্যোগ ডব্লিউ ডব্লিউ এফ ও অ্যানিমেল প্ল্যানেট-এর সঙ্গে অন্যদের যুক্ত হওয়ার জন্য উদ্বুদ্ধ করবে। আমরা হাতে হাত মিলিয়ে এক শৃঙ্গ গন্ডার রক্ষা করব।
 
সব মিলিয়ে আর মাত্র ৩৫০০ এক শৃঙ্গ গন্ডার রয়েছে পৃথিবীতে। তার মধ্যে ৮২ শতাংশের দেখা মেলে ভারতে। একসময় গঙ্গা ও ব্রক্ষ্মপুত্রের তীরবর্তী এলাকায় ব্যাপক হারে দেখা মিলত এই শ্রেণীর গন্ডারের। কিন্তু চোরাশিকার ও রোগের প্রকোপে দিন দিন এক শৃঙ্গ গন্ডারের সংখ্যা রেকর্ড হারে কমছে। যাকি না উদ্বেগের বিষয়। 
 
.