Rohit Sharma: ১৯৫৫ সালের পর এই প্রথম ঘটল এমন ঘটনা! অনন্য রেকর্ড রোহিত শর্মার

রোহিত শর্মা (Rohit Sharma) দুরন্ত মেজাজে টেস্ট ক্যাপ্টেন হিসাবে অভিষেক করলেন শ্রীলঙ্কার (IND vs SL) বিরুদ্ধে।

Updated By: Mar 7, 2022, 10:03 AM IST
Rohit Sharma: ১৯৫৫ সালের পর এই প্রথম ঘটল এমন ঘটনা! অনন্য রেকর্ড রোহিত শর্মার
রোহিতের অনন্য অধিনায়কত্ব ইতিহাস

নিজস্ব প্রতিবেদন: সদ্যসমাপ্ত মোহালি টেস্টে শুধুই বিরাট কোহলি (Virat Kohli) মাইলস্টোন স্থাপন করেননি, ভারত অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) জন্যও এই টেস্ট চিরস্মরণীয় হয়ে থাকবে। ভারত-শ্রীলঙ্কা প্রথম টেস্টের (India vs Sri Lanka, 1st Test) হাত ধরে রোহিতের তিন ফরম্যাটে ভারতের পূর্ণ দায়িত্ব প্রাপ্ত ক্যাপ্টেন হওয়ার অভিষেক বৃত্ত সম্পূর্ণ হয়েছে। টেস্ট ক্যাপ্টেন হিসাবে অভিষেক করেই ইতিহাসের পাতায় নিজের নাম লিখিয়েছেন রোহিত।

শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি দু'ম্যাচের টেস্ট সিরিজের প্রথম টেস্টে রোহিত অ্যান্ড কোং দাপুটে জয় পেয়েছে। ইনিংস ও ২২২ রানে জিতেছে টিম ইন্ডিয়া। এর সঙ্গে রোহিত চলে এসেছেন রেকর্ড বুকে। ১৯৫৫ সালের ডিসেম্বর মাসে পলি উমরিগড় (Polly Umrigar) ভারতের টেস্ট ক্যাপ্টেন হিসাবে অভিষেক করেন। তাঁর নেতৃত্বে ভারত নিউজিল্য়ান্ডের বিরুদ্ধে ইনিংস ও ২৭ রানে জেতে মুম্বইয়ের ব্রেবোর্ন স্টেডিয়ামে। ৬৭ বছর পর রোহিত টেস্ট ক্যাপ্টেন হিসাবে অভিষেক করে দলকে ইনিংস ও রানে জেতালেন। উমরিগড়ের আসনে বসলেন 'হিটম্যান'। শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের হয়ে অলরাউন্ড পারফর্ম করে ছাপ রাখেন আর অশ্বিন (Ravichandran Ashwin) ও রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja)।

ভারতের ৩৫ তম টেস্ট ক্যাপ্টেন হিসাবে পথচলা শুরু করলেন তিনি। ৩৪ বছর ৩০৮ দিন বয়সে রোহিত টেস্ট ক্যাপ্টেন হিসাবে অভিষেক করলেন। অনিল কুম্বলের পরে দ্বিতীয় প্রবীণতম ক্রিকেটার হিসাবে এই কাজ করলেন রোহিত। কুম্বলে টেস্ট ক্যাপ্টেন হিসাবে নতুন ইনিংস শুরু করেছিলেন ৩৭ বছর ৩৬ দিনে। এই পরিসংখ্যান বিগত ৬০ বছরের খতিয়ানকে মাথায় রেখে। বোঝাই যাচ্ছে রোহিত আর রেকর্ড এখন সমার্থক হয়ে গিয়েছে।

আরও পড়ুন: INDvsSL: কেন Ravichandran Ashwin-কে সর্বকালের সেরা বললেন Rohit Sharma? জানতে পড়ুন

আরও পড়ুনShane Warne Passes Away: বাবা নেই! মানতেই পারছেন না জ্যাকশন, ব্রুক, সামার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.