IND vs NED | World Cup 2023: ১১ জনের মধ্য়ে ন'জন করলেন বল! বিশ্বকাপে বিরল, কী বলছেন রোহিত?

Rohit Sharma Reveals Why India Used 9 Bowlers Against Netherlands: নেদারল্য়ান্ডসের বিরুদ্ধে ভারত ন'জন বোলারকে দিয়ে বল করিয়েছে। যা এককথায় ঐতিহাসিক ঘটনা। বিশ্বকাপে বিরল ইতিহাস। নেপথ্যের গল্প শোনালেন রোহিত।

Updated By: Nov 13, 2023, 05:52 PM IST
IND vs NED | World Cup 2023: ১১ জনের মধ্য়ে ন'জন করলেন বল! বিশ্বকাপে বিরল, কী বলছেন রোহিত?
নয় বোলারের ব্য়াখ্য়া দিলেন রোহিত শর্মা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নয়ে নয়!  চলতি বিশ্বকাপের (Cricket World Cup 2023) একমাত্র দল হিসেবে ভারতই লিগ পর্যায়ে থেকেছে অপরাজিত। 'আনবিটেন চ্য়াম্পিয়ন' হয়েই সেমি-ফাইনাল খেলতে নামবে রোহিত শর্মা (Rohit Sharma) অ্যান্ড কোং। গত রবিবার ভারত লিগ পর্যায়ের শেষ ম্য়াচ খেলল নেদারল্যান্ডসের বিরুদ্ধে (IND vs NED, Cricket World Cup 2023)। প্রথমে ব্যাট করে, ভারত চার উইকেট হারিয়ে ৪১০ রান তুলেছিল। জবাবে বেঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম (M Chinnaswamy Stadium, Bengaluru), ডাচ বাহিনী ২৫০ রানে গুটিয়ে যায়। ভারত জেতে ১৬০ রানে। 

আরও পড়ুন: Virender Sehwag: নজফগড়ের নবাবের মুকুটে নয়া পালক, আইসিসি জানিয়ে দিল মহীরুহদেরই আসনে তিনি

রোহিতদের কাছে এই ম্য়াচ ছিল নেহাতই নিয়মরক্ষার। জেতা-হারায় পয়েন্ট টেবলে, কোনও ফারাক পড়বে না জেনেও ভারত ভাঙেনি 'উইনিং কম্বিনেশন'। দল ছিল অপরিবর্তিত। ভারতের শেষ চারের টিকিট কাটা হয়ে গিয়েছিল আগেই। আগামী ১৫ নভেম্বর (বুধবার) ভারত-নিউ জিল্য়ান্ডের বিরুদ্ধে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে খেলবে চলতি কাপযুদ্ধের প্রথম সেমিফাইনাল। ম্য়াচে নিয়মিত বোলার জসপ্রীত বুমরা, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব ও রবীন্দ্র জাদেজা তো বল করলেনই। তাঁরা পেলেন দুই উইকেট করে। আর বাকি দুই উইকেট পেলেন বিরাট কোহলি ও রোহিত শর্মা। হ্য়াঁ, বর্তমান ও প্রাক্তন অধিনায়ক হাত ঘোরালেন ও বিশ্বকাপে উইকেটও পেলেন। এমনকী শুভমন-সূর্যকুমারও বল করেছেন এদিন। ১১ জনের দলে বল করেছেন ন'জন! যা একদিনে বিশ্বকাপের ইতিহাসে ঘটল এই নিয়ে তৃতীয়বার। এর আগে ৮৭ বিশ্বকাপে ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা ম্য়াচে পেশওয়ার দেখেছে এই ঘটনা। এরপর ১৯৯২ বিশ্বকাপে ঘটে একই ঘটনা। ক্রায়েস্টচার্চে নিউ জিল্য়ান্ড বনাম পাকিস্তান ম্য়াচেও দেখা গিয়েছে একই ঘটনা। ফের দেখল বেঙ্গালুরু।

চলতি বিশ্বকাপে ভারতীয় দলের নেট সেশনে প্রায় সকলেই বল হাতে দেখা গিয়েছে। এদিন তারই প্রতিফলন দেখা গেল মাঠে। এই প্রসঙ্গে রোহিত বলেন, 'যখন দলে পাঁচজন বোলার থাকে, দলের মধ্যে তখন বিকল্প তৈরির চেষ্টা করা হয়। কিন্তু আজ আমাদের দলে ৯ জন বোলার ছিল। এটাই গুরুত্বপূর্ণ। এটা সেরকমই একটা ম্য়াচ, যেখানে আমরা কিছু জিনিস পরখ করে দেখতে পারতাম। সিমাররা ওয়াইড ইয়র্কার করছিল। যখন এটার দরকার ছিল না। কিন্তু আমরা এটা করতে চেয়েছিলাম। বোলিং ইউনিট হিসেবে আমরা আলাদা কিছুই করতে চেষ্টা করেছিলাম। দেখতে চেয়েছিলাম যে সেখান থেকে তী করতে পারি।'

ভারত এশিয়া কাপ খেলতে যাওয়ার আগে, দল দেখে এক সাংবাদিকের প্রশ্ন ছিল যে, এই দলে অলরাউন্ডারের সংখ্যা কম। ব্যাটারদের আধিক্য, যাঁরা বল করতে পারেন না। এবং বোলাররা ব্যাট করতে পারেন না।  এই ভাবনা থেকেই সাংবাদিক রোহিতকে জিজ্ঞাসা করেছিলেন যে, তিনি বোলারদের নিয়ে কী ভাবছেন। যার উত্তরে রোহিত বলেন, 'দেখুন রাতারাতি কাউকে বোলার বানিয়ে দেওয়া যায় না। এখানে সেই ব্যাটাররাই রয়েছে, যাঁরা রান করেছে। আমাদের হাতে যা আছে, তাই নিয়েই দল করেছি। সেরার সেরারাই খেলছে। তারা পারফর্ম করেই টিমে এসেছে। আশা করি শর্মা ও কোহলি বল করবে।' যা শুনে পাশে বসা অজিত আগরকর হেসে ফেলেছিলেন। জাতীয় দলের প্রধান নির্বাচক বলেছিলেন, 'হ্যাঁ, আমরা ওদের রাজি করিয়েছি।' এরপরই সাংবাদিক বৈঠকে হাসির রোল ওঠে। ঘটনাচক্রে বিরাট এবং রোহিত গতকালই প্রথম বল করলেন না। দু'জনেই বিভিন্ন সময় বল করেছেন দেশের জার্সিতে। বিরাটের সীমিত ওভারের ক্রিকেটে রয়েছে ৯ উইকেট। অন্যদিকে রোহিত তিন ফরম্যাট মিলিয়ে পেয়েছেন ১২ উইকেট।

আরও পড়ুন: WATCH | Rahmanullah Gurbaz: ফুটপাতবাসীরা তখন গভীর ঘুমে... দেখুন আফগান যোদ্ধা কী করলেন!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 
 

.