Virat Kohli: পন্টিং জানতেন বিরাটের ভবিষ্যৎ! তবুও অবাক অজি কিংবদন্তি, কিন্তু কেন?

কোহলির ভবিষ্য়ৎ জানার পরেও, একটা সিদ্ধান্তই অবাক করেছে পন্টিংকে। 

Updated By: Jan 31, 2022, 12:10 PM IST
Virat Kohli: পন্টিং জানতেন বিরাটের ভবিষ্যৎ! তবুও অবাক অজি কিংবদন্তি, কিন্তু কেন?
রিকি পন্টিংকে অবাক করেছেন বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন: প্রাক্তন অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন রিকি পন্টিং (Ricky Ponting) দ্য আইসিসি রিভিউ (The ICC Review) অনুষ্ঠানের প্রথম পর্বে বিরাট কোহলির (Virat Kohli) সম্বন্ধে বিরাট মন্তব্য করে বসলেন। ঈশা গুহর সঙ্গে কথোপকথনের সময়ে পন্টিং জানান যে, তিনি জানতেন কোহলি টি-২০ অধিনায়কত্ব ছেড়ে দেবেন। তবে কোহলি যে, লাল বলের ক্রিকেটে আর ক্যাপ্টেনসি করবেন না, তেমনটা কল্পনাও করতে পারেননি পন্টিং। গতবছর সেপ্টেম্বরে টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) শুরুর আগেই কোহলি জানিয়ে দিয়েছিলেন যে, তিনি কুড়ি ওভারের বিশ্বযুদ্ধ শেষ হলেই জাতীয় দলের টি-২০ দলের অধিনায়কত্ব ছেড়ে দেবেন। আর এর ঠিক পরে পরেই বিসিসিআই কোহলির থেকে ওয়ানডে ক্যাপ্টেনসি ছেড়ে দিয়েছেন। তারপর কোহলি নিজেই টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দেন।

পন্টিং জানান, "বিরাটের আগে টেস্টে ভারতীয় দল প্রচুর ম্যাচ জিতত ঘরের মাঠে। কিন্তু বিদেশের মাটিতে সেভাবে জয় আসত না। শেষ কয়েক বছরে বিরাটের নেতৃত্বে ভারত টেস্টে বিদেশের মাটিতে আরও বেশি করে জিতেছে। এই কৃতিত্বের জন্য ভারতীয় ক্রিকেট গর্ব করতে পারে। আরও একটা ব্যাপার বলতে হবে বিরাট টেস্ট ক্যাপ্টেন হওয়ার পরেই বিসিসিআই প্রকৃত ফোকাস ছিল টেস্ট ক্রিকেটে। সেটা বিরাটের জন্যই হয়েছে। ঘরে এবং ঘরের বাইরে আরও বেশি করে জয় এসেছে। কোহলির টেস্ট ক্যাপ্টেনসির রেকর্ডের জন্য ও মাথা উঁচু করে মাঠ ছাড়বে। এই কৃতিত্বের জন্য কোহলি অনেক বেশি গর্বিত হবে।"

আরও পড়ুন: IPL 2022: ইতিহাস গড়ল Dhoni-র টিম, ভারতের প্রথম স্পোর্টস ইউনিকর্ন চেন্নাই সুপার কিংস

কোহলির টেস্ট ক্যাপ্টেনসি ছাড়ায় হতবাক হয়েছেন পন্টিং। তিনি বলেন, "কোহলির সিদ্ধান্তে আমি চমকেছি। গতবছর আইপিএল শুরুর প্রথম ভাগে আমার সঙ্গে কোহলির কথা হয়েছিল। ও বলেছিল যে, সাদা বলের ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়ার ব্যাপারে ও ভাবছে। তবে কোহলি কিন্তু টেস্ট ক্যাপ্টেনসি খুবই প্য়াশানেট ছিল। নিজের কাজটা এবং দায়িত্ব অত্যন্ত উপভোগ করত। অবশ্যই ভারতীয় টেস্ট দল ওর নেতৃত্বে অনেক কিছু অর্জন করেছে। যখনই কোহলি লাল বলের ক্রিকেটে ক্যাপ্টেনসি ছাড়ার সিদ্ধান্ত নেয়, আমি সত্যিই খুব অবাক হয়েছিলাম। কোহলিকে এক ঘণ্টা মাঠে দেখলেই বোঝা যায় যে, কী প্রচণ্ড আবেগের সঙ্গে ও কাজটা করছে, বোঝা যেত কতটা মরিয়া ভাবে ও দলের জয় চাইত ও ভারতীয় ক্রিকেটের জন্য সেরাটাই চেয়েছে। পরে আমি আরও অনেক কিছু ভাবলাম, নিজে যখন ক্যাপ্টেন ছিলাম, সেই দিনগুলোও মনে পড়ে গেল। আমি সম্ভবত কয়েকটা বেশি বছর ক্যাপ্টেন থাকতে পারতাম। আন্তর্জাতিক ক্রিকেটে ক্যাপ্টেন এবং কোচেদের একটা মেয়াদ থাকে। বিরাট সাত বছর প্রায় ক্যাপ্টেনসি করেছে। বিশ্বে যতগুলো দেশ ক্রিকেট খেলে, তার মধ্যে ভারতের অধিনায়কত্ব করা সবচেয়ে কঠিন। কারণ ওই দেশে খেলা অত্যন্ত জনপ্রিয়। প্রতিটি ভারতীয় দলের দিকে তাকিয়ে থাকে। এই সবের চাপ ক্যাপ্টেনকে নিতে হয়। " লাল বলের ক্রিকেটে ভারতের সফলতম টেস্ট অধিনায়ক হিসাবে নিজের নাম ইতিহাসে লিখিয়ে নিয়েছেন কোহলি। তাঁর ক্যাপ্টেনসিতে ভারত ৬৮টি টেস্ট ম্যাচের মধ্যে ৪০টি টেস্ট জিতেছে। অস্ট্রেলিয়ায় ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের সঙ্গেই কোহলির নেতৃত্বে ভারত টেস্ট ব়্যাঙ্কিংয়ে এক নম্বর দলও হয়েছিল।

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.