KKR vs SRH, IPL Final 2024: কামিন্সের হাতেই কাপ! অভিশপ্ত ১৯ ফিরছে ২৬-এ, হুবহু সব মিলে যাচ্ছে...

Repeat of 2023 World Cup in IPL Final 2024: তেইশের কাপযুদ্ধের ফাইনালের আগে যা যা ঘটেছিল, আইপিএল ফাইনালের আগেও যেন কপি পেস্ট!  

Updated By: May 25, 2024, 02:22 PM IST
KKR vs SRH, IPL Final 2024: কামিন্সের হাতেই কাপ! অভিশপ্ত ১৯ ফিরছে ২৬-এ, হুবহু সব মিলে যাচ্ছে...
কামিন্সের হাতেই কাপ দেখছেন অনেকে!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হারাধনের দশটি ছেলে থেকে রইল পড়ে দুই। হারিয়ে গেল বাকি আট। একেবারে অন্তিম পর্বে সপ্তদশ আইপিএল (IPL Final 2024)। আগামিকাল অর্থাৎ ২৬ মে চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে (M. A. Chidambaram Stadium) শিরোপা নির্ধারক ম্য়াচে মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স ও সানরাইজার্স হায়দরাবাদ (KKR vs SRH, IPL Final 2024 )। অর্থাৎ যে দুই দল মুখোমুখি হয়েছিল কোয়ালিফায়ার ওয়ানে। আবার প্য়াট কামিন্স (Pat Cummins) বনাম শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। যে জিতবে ট্রফি তার।

আরও পড়ুন: ২৬ মে আইপিএল ফাইনাল; খেলবে কেকেআর-সানরাইজার্স

আইপিএলে বিগতে ১৬ বছরে একবারই ট্রফি জিতেছে সানরাইজার্স। সাল ছিল ২০১৬। আট বছর ট্রফির দেখেনি 'অরেঞ্জ আর্মি'। ২০১৪ সালে শেষবার 'পার্পল আর্মি' কাপ জিতেছিল। ১০ বছর ট্রফিহীন দু'বারের চ্য়াম্পিয়ন ফ্র্যাঞ্চাইজি। আর মাত্র কিছু ঘণ্টার অপেক্ষা। তারপরই পাওয়া যাবে সপ্তদশ আইপিএলের চ্য়াম্পিয়নকে। তবে আইপিএল ফাইনালে সানরাইজার্স উঠতেই, অশনি সংকেত পাচ্ছেন কেকেআর ফ্য়ানরা! কিন্তু কেন? 

১৯ নভেম্বর ২০২৩। কোটি কোটি ভারতবাসী তারিখটি ভুলতে পারেননি। রোহিত শর্মার নেতৃত্বে অপ্রতিরোধ্য় টিম ইন্ডিয়া, কোনও ম্য়াচ না হেরে বিশ্বকাপ ফাইনাল খেলেছিল। তবে ফাইনালেই তীরে এসে তরী ডুবেছিল। অস্ট্রেলিয়ার কাছ কাপ খোয়াতে হয়েছিল। বিশ্বকাপ ফাইনালে হাফ ডজন উইকেটে হারে ভারত। ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১৫-র পর ২০২৩। ষষ্ঠবারের জন্য় বিশ্বচ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। 

২০ বছর আগের বদলা নিতে পারেনি ভারত। ২০০৩ বিশ্বকাপের ফাইনালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারত খেলেছিল রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেবার ফাইনালে ভারত হেরেছিল ১২৫ রানে। রোহিতদের সামনে সুযোগ ছিল মধুর প্রতিশোধ নেওয়ার। বদলায়নি ইতিহাস। আহমেদাবাদে অধরাই থাকে 'বদলাপুর'। স্বপ্নভঙ্গ, আবার বছর ২০ পর, বিশ্বসেরা হয় সেই অস্ট্রেলিয়া। ১ লক্ষ ৩০ হাজার দর্শকের প্রবল শব্দব্রহ্ম মিলিয়ে গিয়েছিল নরেন্দ্র মোদী স্টেডিয়ামে! অস্ট্রেলিয়ার অধিনায়ক কামিন্স ফাইনালের আগে বলেছিলেন যে, তিনি লক্ষাধিক মানুষের প্রবল গর্জন থামিয়ে দেবেন। তিনি কথা রেখেছিলেন। 

ঘটনাচক্রে অভিশপ্ত ১৯ এর সঙ্গে ২৬ মিলে যাচ্ছে হুবহু! যা ভাবাচ্ছে বহু কেকেআর সমর্থককেই। কাকতালীয় হলেও অদ্ভুত সাদৃশ্য়!

বিশ্বকাপে অস্ট্রেলিয়া ভারতের কাছে প্রথম ম্য়াচ হেরেছিল। সানরাইজার্সও প্রথম ম্য়াচে কেকেআরের কাছে হারে।

ভারত প্রথন দল হিসেবে সেমি-ফাইনালে কোয়ালিফাই করেছিল। কেকেআরও সবার আগে প্লেঅফে উঠেছিল।

ভারত টানা ৯ ম্য়াচ জিতে সেমিতে উঠেছিল। কেকেআর লিগে ৯ জয়ের সুবাদে প্লেঅফে গিয়েছিল।

ভারত লিগ পর্যায়ে পয়েন্ট টেবলের মগডালে ছিল। কেকেআরও লিগ পর্যায়ে সেই জায়গাতেই ছিল।

রোহিত যেমন মুম্বইয়ের ছেলে, শ্রেয়সও সেই শহরেরই বাসিন্দা। 

অ্যাশেজ জেতা দিয়ে শুরু হয়েছিল ক্য়াপ্টেন কামিন্সের পথচলা। এরপর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ও ওডিআই বিশ্বকাপ জিতিয়েছেন তিনি দেশকে।বুঝিয়েছেন যে তাঁর দেশ, ক্রিকেট ইতিহাসে, প্রথম কোনও ফাস্ট বোলারকে পাকাপাকি ভাবে অধিনায়কত্বের দায়িত্ব দিয়ে, কী মহা কাণ্ডটাই না ঘটিয়েছে।
এবার কি আইপিএল ট্রফিও নেবেন কামিন্স? উত্তর দেবে সময়।

আরও পড়ুন: মিতালি রাজকে বিয়ে করছেন শিখর ধাওয়ান! আইপিএলের অন্তিম লগ্নে বিরাট খবর

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.