WT20: বিরিয়ানি-মিষ্টি ছেড়েই আমূল বদলে গিয়েছেন Rashid Khan

আজ নিঃসন্দেহে তিনি বিশ্বের অন্যতম সেরা স্পিনার।

Updated By: Oct 21, 2021, 01:00 PM IST
WT20: বিরিয়ানি-মিষ্টি ছেড়েই আমূল বদলে গিয়েছেন Rashid Khan
রশিদ খান

নিজস্ব প্রতিবেদন: যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের (Afghanistan) মতো একটা দেশ থেকে উঠে এসে বাইশ গজে নিজেকে প্রতিষ্ঠিত করার কাজটা মোটেই সহজ ছিল না। আর সেই কাজটাই বুক চিতিয়ে করেছেন রশিদ খান (Rashid Khan)। আজ নিঃসন্দেহে তিনি বিশ্বের অন্যতম সেরা স্পিনার। সাম্প্রতিক সময়ে রশিদের ক্রিকটীয় উত্থান হৃদয় ছুঁয়ে নেওয়ার মতোই রূপকথা। রশিদ শুধু দেশের জার্সিতেই নয়, বিশ্ব জুড়ে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-২০ লিগেও নিজের জাত চিনিয়েছেন। 

চলতি টি-২০ (WT20) বিশ্বকাপে মহম্মদ নবির দলের অন্যতম বিশ্বস্ত যোদ্ধা রশিদ। ২৩ বছরের ক্রিকেটার বলছেন যে, কয়েক বছর আগেও তিনি এতটা ফিট ছিলেন না আজ যে ফিটনেসের পর্যায়ে এসেছেন। ডায়েটের বিরাট বদল ঘটিয়ে আজ অনেক বেশি ফিট রশিদ। এক স্পোর্টস ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে রশিদ বলছেন, "২০১৭ সালে আমি প্রথম আইপিএল খেলি। কিন্তু আমার ধারবাহিকতা এতটা ভাল ছিল না। কয়েক'টা ম্যাচ খেলার পরেই বুঝি যে, পরের ম্যাচগুলি খেলার জন্য আমি আদৌ প্রস্তুত নই। যার জন্য আমার পারফরম্যান্সে সেই ধার আসছিল না। কিন্তু এরপর আমি বুঝি যে, কীভাবে প্লেয়াররা নিজেদের ফিটনেসের ওপর জোর দিয়েছেন।"

আরও পড়ুন: WT20: স্পিনাররাই টি-টোয়েন্টি বিশ্বকাপ কাঁপাবে, দাবি করলেন Rashid Khan

খাদ্যাভাসে আমূল পরিবর্তনের প্রসঙ্গে রশিদ বলেন, "আমি সেভাবে জিমেও যেতাম না। আফগানিস্তানের মতো একটা দেশে এরকম সুযোগ সুবিধা পাওয়া সম্ভব নয়। ফিটনেসের থেকে সেখানে ক্রিকেটেই বেশি জোর দেওয়া হয়। আমি বিরিয়ানি, পাউরুটি ও মিষ্টির মতো অস্বাস্থ্যকর খাবার খেতাম। কিন্তু ২০১৭ আইপিএলের পর থেকে সব ছেড়ে দিয়েছি। এখন মূলত বারবিকিউ বা গ্রিলড করা খাবার খাই স্যালাডের সঙ্গে। আমি বুঝে গিয়েছি সেরা হতে গেলে আমাকে আরও বেশি ফিট হতেই হবে। এখন নিয়মিত ওয়ার্কআউট করি। কারণ এটাই আমাদের কাজ। আমাদের সম্পূর্ণ দায়বদ্ধতার সঙ্গেই সেটা করতে হবে। তাহলে পারফরম্যান্স এমনিই কথা বলবে।"

রশিদ টি-২০ বিশ্বকাপের ভবিষ্যদ্ধাণীও করে ফেলেছেন। তিনি মনে করছেন আগাগোড়া স্পিনারদের দাপট বজায় থাকবে। দ্বিতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে নামছেন আফগানিস্তানের লেগ স্পিনার। মাঠে নামার আগে তাঁর ভবিষ্যদ্বাণী সংযুক্ত আরব আমিরশাহির উইকেট স্পিনারদের জন্য স্বর্গভূমি হতে চলেছে। প্রতিযোগিতার শুরু থেকে শেষ পর্যন্ত দাপট দেখাবে সব দলের স্পিনাররা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.