Ranji Trophy: দুরন্ত Shahbaz, হায়দরাবাদের বিরুদ্ধে জয়ের গন্ধ পেলেও কেন বিরক্ত অরুণ লাল?

বোলারদের দিকে তাকিয়ে বঙ্গ শিবির। 

Updated By: Feb 26, 2022, 07:27 PM IST
Ranji Trophy: দুরন্ত Shahbaz, হায়দরাবাদের বিরুদ্ধে জয়ের গন্ধ পেলেও কেন বিরক্ত অরুণ লাল?
চলতি মরসুমে দুরন্ত ছন্দে রয়েছেন শাহবাজ আহমেদ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: তিনি আক্ষরিক অর্থে বাংলার 'ক্রাইসিস ম্যান'। বাংলার জার্সি গায়ে চাপানোর পর থেকেই ব্যাটে-বলে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছেন শাহবাজ আহমেদ। প্রথমে তাঁর লড়াকু ইনিংস ও এরপর জোরে বোলারদের আগুনে পারফরম্যান্সের পর জয়ের গন্ধ পাচ্ছে বাংলা। কারণ ২৩৯ রান তাড়া করতে নেমে হায়দরাবাদ ইতিমধ্যেই ১৬ রানে ৩ উইকেট হারিয়েছে। ফলে শেষ দিন জেতার জন্য অরুণ লালের ছেলেদের দরকার আরও সাত উইকেট। বরোদার বিরুদ্ধে এমন রুদ্ধশ্বাস জয় দিয়েই এ বারের রঞ্জি অভিযান শুরু করেছিল বাংলা। ছন্দ বজায় রেখে বোলিং করতে পারলে এই ম্যাচ থেকেও পুরো পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারে অরুণ লালের দল। 

প্রথম ইনিংসে ৬১ বলে ৪০ রান করার পর দ্বিতীয় ইনিংসে প্রবল চাপের মুখে ফের ব্যাট হাতে রুখে দাঁড়ালেন এই বাঁহাতি। সাত নম্বরে ব্যাট করতে নেমে ৮৭ বলে ৫১ রানের ইনিংস খেললেন শাহবাজ। তাঁর ইনিংসে ছিল চারটি চার। তিনিই বাংলার দ্বিতীয় ইনিংসের সর্বোচ্চ স্কোরার। ফের একবার ব্যাটিং ভরাডুবির পরেও শাহবাজের ব্যাটের উপর ভর করে ২০১ রান তোলে বাংলা। চলতি রঞ্জিতে এই নিয়ে টানা তিন ইনিংসে ব্যর্থ বঙ্গ ব্যাটিং। তাই হতাশা চেপে রাখতে পারলেন না অরুণ লাল।  

দিনের খেলার শেষে দলের হেড কোচ জি ২৪ ঘণ্টাকে টেলিফোনে বলেন, "শাহবাজ ফের একবার আমাদের মান বাঁচিয়ে দিল। বোলাররাও দারুণ ফাইট করল। তবে বাকি ব্যাটারদের নিয়ে আমি একেবারেই সন্তুষ্ট নই। প্রতিবার সেট হয়েও একাধিক ব্যাটার উইকেট ছুড়ে আসছে। এটা মেনে নেওয়া যায় না।" এরপরেই তিনি যোগ করেন, "হাতে ৩০০ রান থাকলে জেতার ব্যাপারে নিশ্চিত থাকতাম। কিন্তু ২৩৯ রান তো হায়দরাবাদও চেজ করে দিতে পারে। প্রথম ইনিংসে ওরা সপ্তম উইকেটে বড় রান তুলেছিল। তাই আমাদের সতর্ক থাকতে হবে। দিনের প্রথম ঘণ্টা কাজে লাগাতে পারলে অনেকটা নিশ্চিত হতে পারি।" 

বাংলা প্রথম ইনিংসে ২৪২ রানে অল আউট হয়ে যাওয়ার পর  ২০৫ রানে শেষ হয়ে যায় বিপক্ষের প্রথম ইনিংস। তবে ৫৩ রানের লিড পেলেও টপ থেকে শুরু করে মিডল অর্ডার কেউই দাপট দেখাতে পারেননি। অনুষ্টুপ মজুমদার ৪২ ও ঋত্বিক রায়চৌধুরীর ৪১ রান ছাড়া আর কেউ ক্রিজে টিকতে পারেননি। মনোজ তিওয়ারি ১০ ও দুরন্ত পারফর্ম করা নবাগত অভিষেক পোড়েল খালি হাতে এ বার ফিরে যান। সেই সময় হাল ধরেন অভিজ্ঞ অনুষ্টুপ ও শাহবাজ। ষষ্ঠ উইকেটে দুজনে ৬৫ রান যোগ করেন। ফলে ২০১ রানে শেষ হয়ে যায় বাংলার দ্বিতীয় ইনিংস। হায়দরাবাদ বোলারদের মধ্যে তিনটি করে উইকেট তনয় ত্যাগরাজন ও তিলক বর্মার।

এরপর জবাবে ব্যাট করতে নেমে ফের একবার হায়দরাবাদের টপ অর্ডারে ধস নামায় বঙ্গ পেস অ্যাটাক। ইতিমধ্যেই ১৬ রানে ৩ উইকেট হারিয়েছে বিপক্ষ। হায়দরাবাদের অধিনায়ক তন্ময় আগরওয়ালকে প্রথম বলেই ফিরিয়ে দেন মুকেশ কুমার। ইশান পোড়েল ও আকাশ দীপ একটি করে উইকেট নিয়েছেন। 

প্রথম ম্যাচে বরোদার বিরুদ্ধে সর্বোচ্চ ৩৪৯ রান হেলায় তাড়া করে জিতেছিল। এ বার লক্ষ্য নিজামের শহরের বিরুদ্ধে জয়। সেটা করতে পারলে দুই ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে নক-আউটের আগে বেশ স্বস্তিতে থাকবে বঙ্গব্রিগেড। তাই এখন সবকিছু বোলারদের উপর নির্ভর করছে। 

আরও পড়ুন: Wriddhiman Saha: ঋদ্ধিকে বিচার দিতে BCCI-এর কমিটি গঠন, 'ঘরের ছেলে'কে নিয়ে দ্বিধাবিভক্ত ও নীরব সিএবি

আরও পড়ুন: INDvsSL: মোহালির ফাঁকা গ্যালারির সামনে শততম টেস্ট খেলবেন Virat Kohli

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.