হেরাথের হ্যাটট্রিক, অস্ট্রেলিয়ার ব্যাটিং খোঁড়াচ্ছে, ১০৬ অলআউট

অ্যাডাম ভয়েস, পিটার নেভিল, মিচেল স্টার্ক। পরপর তিন শিকার। গালেতে হ্যাটট্রিক শ্রীলঙ্কার বাঁ হাতি স্পিনার রঙ্গনা হেরাথের। শ্রীলঙ্কার দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ইতিহাসের সরণীতে ঢুকে পড়লেন হেরাথ। এর আগে প্রথম এই নজির গড়েছিলেন নুয়ান জয়সা। ১৯৯৯ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন নুয়ান জয়সা।  

Updated By: Aug 5, 2016, 11:52 AM IST
হেরাথের হ্যাটট্রিক, অস্ট্রেলিয়ার ব্যাটিং খোঁড়াচ্ছে, ১০৬ অলআউট

ওয়েব ডেস্ক: অ্যাডাম ভয়েস, পিটার নেভিল, মিচেল স্টার্ক। পরপর তিন শিকার। গালেতে হ্যাটট্রিক শ্রীলঙ্কার বাঁ হাতি স্পিনার রঙ্গনা হেরাথের। শ্রীলঙ্কার দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ইতিহাসের সরণীতে ঢুকে পড়লেন হেরাথ। এর আগে প্রথম এই নজির গড়েছিলেন নুয়ান জয়সা। ১৯৯৯ সালে জিম্বাবোয়ের বিরুদ্ধে হ্যাটট্রিক করেছিলেন নুয়ান জয়সা।  

বিশ্বচ্যাম্পিয়নদের পুরো নাকানি চুবানি খাওয়াচ্ছে শ্রীলঙ্কা। উপমহাদেশে খেলতে এসে অস্ট্রেলিয়া বুঝতেই পারছে না, কীভাবে লড়বে এই শ্রীলঙ্কার বিরুদ্ধে। কুমার সাঙ্গাকারা, মহেলা জয়াবর্ধনেরা নেই। ক্রিকেটকে অনেক দিন আগেই বিদায় জানিয়েছেন জয়সূর্য, মুরলিরা। এখন দলে সিনিয়র বলতে অ্যাঞ্জেলো ম্যাথিউসই। খেলছেন না অভিজ্ঞ মালিঙ্গাও। একঝাঁক তরুণদের নিয়ে অস্ট্রেলিয়ার মুখোমুখি শ্রীলঙ্কা। স্টিভ স্মিথরা যে আগ্রাসী মনোভাব নিয়ে এসেছিল ঠিক ততটাই দাপট দেখাচ্ছে লঙ্কানরাও। প্রথম ম্যাচে ১০৬ রানে জয় শ্রীলঙ্কার। দলকে জিতিয়েছিলেন কুশল মেন্ডিস। 

টি টোয়েন্টির যুগে টেস্ট ক্রিকেটের 'স্মরণীয়তম' সেঞ্চুরি মেন্ডিসের। গালেতে দ্বিতীয় টেস্টে স্মিথদের ব্যাটিং খোঁড়া করে দিলেন রঙ্গনা হেরাথ। প্রথম ইনিংসে শ্রীলঙ্কাকে ২৮১ রানে অলআউট করে অস্ট্রেলিয়া। ৮৬ রানের অনবদ্য ইনিংস খেলেন কুশল মেন্ডিস। ৫ উইকেট নেন মিচেল স্টার্ক। প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ধরাশায়ী ব্যাগি গ্রিনরা। ১০৬ রানেই অলআউট। ১৭৫ রানের লিড নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করেছে শ্রীলঙ্কা। 

রঙ্গনা হেরাথ ১১ ওভার বল করে ৪টি উইকেট তুলে নেন। তার মধ্যে আছে হ্যাটট্রিক। হেরাথই হলেন সব থেকে বয়স্ক ক্রিকেটার যিনি ৩৮ বছর ১৩৯ দিন বয়সে টেস্ট ক্রিকেটে হ্যাটট্রিক করেছেন। ৪টি উইকেট নিয়েছেন ফার্নান্দোও। 

.