ঠোঁটে নয়, বিরাটের দাপট মাঠে চান রাহুল

Updated By: Oct 31, 2017, 07:52 PM IST
ঠোঁটে নয়, বিরাটের দাপট মাঠে চান রাহুল

নিজস্ব প্রতিবেদন: দীর্ঘ ক্রিকেট জীবনে রাহুল দ্রাবিড় যা ছিলেন, আর যা হলেন, এককথায় 'দ্য ওয়াল' থেকে 'বুলডোজার'। বেঙ্গালুরুর সাহিত্য উৎসবে রাহুল দ্রাবিড়ের একের পর এক বিস্ফোরণ রীতিমতো আলোড়ন তৈরি করেছে ভারতীয় ক্রিকেট মহলে। 'বিরাট যা বলে তা শুনলে গা ঘিনঘিন করে' থেকে শুরু করে 'অনিল কুম্বলের মত কিংবদন্তির সঙ্গে অন্যায় হয়েছে', এমন বক্তব্য ভারতীয় ক্রিকেটের মাথা থেকে পা পর্যন্ত স্ফুলিঙ্গের জন্ম দিয়েছে। বরাবরই শান্ত স্বভাবের রাহুল এ কি বলছেন! বিস্ময় সবার মনেই। কানপুরে কিউইদের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয়ের সঙ্গে বিরাট গড়েছেন একটানা ৭ ওয়ানডে সিরিজ জয়ের নজির। এহেন দাপট দেখানো, 'সাতে সাত' করা ভারত অধিনায়ক নিয়ে রাহুলের মন্তব্য "মুখের দাপট মাঠেও দেখতে চাই আমরা"। 

আরও পড়ুন- ‘যদি সেদিনের বিকেলটা পাল্টে ফেলতাম’ এই আক্ষেপ নিয়েই ইতি টানছেন নেহেরা

"সিরিজ শুরুর আগে বিরাটের আগ্রাসী বক্তব্য পড়লে আমার নিজেকে খুব হীন মনে হয়। আমার মনে হয়, বিপক্ষকের কফিনে পেরেক পুঁতেই একমাত্র নিজের প্রতিভার প্রতি ন্যায় করতে পারে বিরাট", মন্তব্য রাহুল দ্রাবিড়ের। একই সঙ্গে 'অনিল কুম্বলের এপিসোড' নিয়ে তিনি যে বিরাট চটে সে বিষয়েও মত প্রকাশ করেছেন ভারতের এই 'মিস্টার ডিপেন্ডেবল'। "ভারতের টেস্ট জয়ে যে ক্রিকেটারের অবদান সবার থেকে  সবসময় বেশি ছিল, তাঁর সৌজন্যহীন বিদায় একটা বড় হতাশা," ভারতীয় দলের কোচ পদ থেকে অনিল কুম্বলের অপসারণ প্রসঙ্গে এমনই অভিমত দিয়েছেন দ্রাবিড়। একই সঙ্গে বর্তমান ক্রিকেটে যেভাবে দলে অধিনায়ক কোচের থেকে ক্ষমতাবান হচ্ছেন, সেই প্র্যাকটিসেরও নিন্দা করেছেন তিনি।   

আরও পড়ুন- সচিনের দু'দশকের রেকর্ড ভেঙে শীর্ষে বিরাট

সাহিত্য উৎসবে কোহলি-কুম্বলে ইস্যু ছাড়াও ধোনি প্রসঙ্গেও মুখ খুলেছেন অনূর্ধ্ব-১৯ ভারতীয় ক্রিকেট দলের দায়িত্বে থাকা কোচ রাহুল দ্রাবিড়। "ধোনির অবসর নিয়ে অনেকেরই ব্যক্তিগত মত থাকতে পারে। তবে ধোনি যতদিন পর্যন্ত ভারতীয় দলের জন্য খেলতে চায়, নির্বাচকদের উচিত ওঁকে খেলানো", বিশ্বকাপ জয়ী ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি প্রসঙ্গে এই কথাই বলেন তিনি। মাহির প্রশংসা করে তিনি বলেন, 'ধোনির এই বিরাট জুতোয় পা গলানো কার্যত অসম্ভব কাজ।" 
       

.