IndvAus: অশ্বিনের ঘূর্ণিতে জব্দ ইংরেজরা, দ্বিতীয় ইনিংসে জৌলুস ফিরল Team India-র

যে Chennai-তে প্রথম ইনিংসে ৫৭৮ রানের পাহাড় গড়ল ইংল্যান্ড, সেখানেই কি না দ্বিতীয় ইনিংস ১৭৮ রানে শেষ! 

Updated By: Feb 8, 2021, 06:12 PM IST
IndvAus: অশ্বিনের ঘূর্ণিতে জব্দ ইংরেজরা, দ্বিতীয় ইনিংসে জৌলুস ফিরল Team India-র

নিজস্ব প্রতিবেদন- নিন্দুকেরা বলবেন, কিউরেটরের হাতযশ। ভারতীয় উইকেট তো! সেকেন্ড ইনিংসে কামাল দেখায়। কিন্তু আর অশ্বিনের (Ravichandran Ashwin) গরিমা কি তাতে আর কম হয়! England ইনিংসের নাটকীয় প্লট পরিবর্তনের ময়না তদন্ত করতে বসলে দুটো ফ্যাক্টর বেরিয়ে আসতে পারে। এক, চেন্নাইয়ের উইকেট। দুই, আর অশ্বিন। যে Chennai-তে প্রথম ইনিংসে ৫৭৮ রানের পাহাড় গড়ল ইংল্যান্ড, সেখানেই কি না দ্বিতীয় ইনিংস ১৭৮ রানে শেষ! পিচ সতেজতা হারিয়েছে। ঘাস-টাস ছেঁটে সাফ। প্রায় ন্যাঁড়া উইকেটে ভারতীয় স্পিনারদের একেকটা ডেলিভারি ইংরেজ ব্যাটসম্যানদের পিলে চমকে দিচ্ছিল যেন!

England-কে প্রথম ও শেষ ঝটকা দিলেন অশ্বিনই। ওপেনার Rory Burns-কে ফেরালেন খালি হাতে। ইংল্য়ান্ড হয়তো তখনই আসন্ন বিপদের আভাস পেয়েছিল। এর পর ইংল্যান্ড ইনিংসের শেষ ভরসা Ben Stokes-কেও তুলে নেন অশ্বিন। ছয় উইকেট নিয়ে অশ্বিন বুঝিয়ে দিলেন, নির্বাচকরা তাঁকে ঠোঁটকাটা বলে পছন্দ না-ই করতে পারেন, তবে তাঁর পারফরম্যান্সের আগে পরে প্রশ্নচিহ্ন থাকবে না। চেন্নাই টেস্টে কুলদীপ যাদবের বদলে শাহবাজ নাদিমকে (Shahbaz Nadeem) খেলানোর সিদ্ধান্ত নিয়েছিল টিম ম্য়ানেজমেন্ট। তা নিয়ে প্রশ্নও উঠেছিল। সেই শাহবাজ কিন্তু দুটি ইনিংসে চার উইকেট নিলেন।

আরও পড়ুন-  Uttarakhand-এর বিপর্যয়ে মন খারাপ, বড় সিদ্ধান্তের ঘোষণা ঋষভ পন্থের

ঋষভ পন্থের ৯১ ও চেতেশ্বর পুজারা ৭৩ রানের ইনিংস না খেললে ভারত হয়তো প্রথম ইনিংসে ৩৩৭-এ পৌঁছতে পারত না। ঘরের মাঠে ফলো-অন অবশ্যই ভারতীয় দলের গরিমায় কালির ছিটে দিল। তবে সেই গরিমা পুনরুদ্ধারের সুযোগও তৈরি করলেন অশ্বিনরা। ৪২০ রানের টার্গেট। ভারত আপাতত রোহিত শর্মার উইকেট হারিয়ে ৩৯। অর্থাত্, শেষ দিনে জিততে হলে দরকার আরও ৩৮১ রান। এমন অবস্থায় যে কোনও দলই হয়তো ড্রয়ের রাস্তাই ধরবে। তবে এটা তো কোহলির ভারত। আগ্রাসন, তারুণ্যে জ্বলজ্বল করছে। শেষ দিনে কি সাহস নিয়ে ঝাঁপাবে Team India?
 

.