R Ashwin | BGT 2023: ৭০০ র অনন্য সংখ্যায় এখন অশ্বিন, তিন বলের ব্যবধানে বিশ্বের এক-দুইকে পাঠালেন সাজঘরে!

R Ashwin dismisses Marnus Labuschagne in Delhi Test to complete 700 first-class wickets: আর অশ্বিন, অস্ট্রেলিয়ার কাছে আতঙ্কের নাম। নাগপুরের পর ফের দিল্লিতেও আবার প্রমাণিত। এদিন অশ্বিন তিন বলের ব্যবধানে বিশ্বের এক-দুইকে পাঠালেন সাজঘরে! তার সঙ্গেই করলেন অনন্য রেকর্ড।  

Updated By: Feb 17, 2023, 01:27 PM IST
R Ashwin | BGT 2023: ৭০০ র অনন্য সংখ্যায় এখন অশ্বিন, তিন বলের ব্যবধানে বিশ্বের এক-দুইকে পাঠালেন সাজঘরে!
অশ্বিন ফের নজির গড়লেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: খেলদুনিয়ায় মহারথীদের জন্য একটি প্রবাদবাক্য ভীষণ ভাবে ব্যবহার হয়- 'অ্যানাদের ডে, অ্যানাদার রেকর্ড'। অর্থাৎ আরও একটি দিন, আরও একটি রেকর্ড! ভারতের স্পিন উইজার্ড রবিচন্দ্রন অশ্বিনের (R Ashwin) জন্য লাল বলের ক্রিকেটে এই কথাটি ভীষণ ভাবে খাটে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের চলতি বর্ডার-গাভাসকর ট্রফির (Border-Gavaskar Trophy) প্রথম ম্যাচেই ভারত ইনিংস ও ১৩২ রানে জিতেছে। নাগপুরে জয়ধ্বজা উড়িয়েই রোহিত শর্মা অ্যান্ড (Rohit Sharma) কোং প্যাট কামিন্সদের সিংহাসনচ্যুত করে টেস্টের এক নম্বর দল হয়েছে। শুক্রবার থেকে দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে ভারত-অস্ট্রেলিয়া (Arun Jaitley Stadium in Delhi) দ্বিতীয় টেস্ট শুরু হয়েছে। আর এই ম্যাচেও অশ্বিনের ধামাকা অব্য়াহত। 

এদিন মধ্যাহ্ণভোজের আগে অস্ট্রেলিয়া তিন উইকেট হারিয়ে ফেলেছিল। ২৫ ওভারে অস্ট্রেলিয়া তুলতে পেরেছিল মাত্র ৯৪ রান। সৌজন্যে সেই অশ্বিন। ওপেনার ডেভিড ওয়ার্নার ১৫ রান করে মহম্মদ শামির বলে উইকেটকিপার কেএস ভারতের হাতে ক্যাচ তুলে দেন। এরপর তিন ও চারে ব্যাট করতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার দুই ব্যাটিং তারকা-মার্নাস লাবুশানে  ও স্টিভ স্মিথ। অশ্বিন ২৩ নম্বর ওভারে চতুর্থ ও ষষ্ঠ বলের  লাবুশানে-স্মিথের খেলা শেষ করে দেন। লাবুশানেকে ১৮ রানে এলবিডব্লিউ করে দেন অশ্বিন। এরপর স্মিথকে খাতাই খুলতে দেননি। লাবুশানে-স্মিথ বিশ্বের এক ও দুই নম্বর টেস্ট ব্যাটার! অশ্বিন এদিন প্রথম শ্রেণির ক্রিকেটে ৭০০ উইকেটও নিয়ে ফেললেন। লাবুশানেকে আউট করেই এই মাইলস্টোন স্পর্শ করেন তিনি। অশ্বিন আবারও বুঝিয়ে দিলেন যে, লাল বলের ক্রিকেটে তিনি সর্বকালের সেরাদের একজন।

আরও পড়ুনVirat Kohli and Rohit Sharma, BGT 2023: কোন জোড়া রেকর্ডের সামনে দাঁড়িয়ে আছেন 'কিং কোহলি', 'হিটম্যান'? জানতে পড়ুন

নাগপুরে অশ্বিন টেস্ট ক্রিকেটে ৪৫০ উইকেটের মালিক হয়ে যান। তাও আবার ভারতের সবচেয়ে দ্রুততম বোলার হিসেবে এই কীর্তি গড়েছিলেন তিনি। ছাপিয়ে যান কিংবদন্তি অনিল কুম্বলেকে। নাগপুরেই ৩১তম টেস্ট ফাইফার নিয়েছিলেন অশ্বিন। যার মধ্যে ঘরের মাঠে ২৫ বার তিনি পাঁচ উইকেট পেয়েছেন। এই নজিরে তিনি স্পর্শ করলেন আরেক কিংবদন্তি অনিল কুম্বলেকে। যিনি খেলেছেন ১৯৯০-২০১৮ পর্যন্ত। ২০১১ থেকে অশ্বিন খেলছেন দেশের হয়ে লাল বলের ক্রিকেট। টেস্ট ক্রিকেটে সব চেয়ে বেশি ফাইফার নেওয়া বোলারদের তালিকায় অশ্বিন রয়েছেন সাত নম্বরে। অশ্বিন আর একটি ফাইফার নিলেই ব্রিটিশ পেসার জেমস অ্যান্ডারসনকে স্পর্শ করবেন। যিনি পেয়েছেন ৩২বার পাঁচ উইকেট। তালিকায় সবার ওপরে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি মুথাইয়া মুরলীথরন। যাঁর ঝুলিতে ৬৭টি ফাইফার রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.