ধ্যানচাঁদের জন্মদিনে সম্মানিত ক্রীড়াবিদরা

ধ্যানচাঁদের জন্মবার্ষিকীতে ভারতের ক্রীড়াবিদদের রাজীব খেলরত্ন এবং অর্জুন পুরস্কারে সম্মানিত করলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। শুটার বিজয় কুমার এবং কুস্তিগীর যোগেশ্বর দত্তকে রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারে সম্মানিত করার পাশাপাশি অর্জুন পুরস্কারে ভূষিত করা হল দেশের ২৫জন বিশিষ্ট ক্রীড়াবিদকে।

Updated By: Aug 29, 2012, 09:43 PM IST

ধ্যানচাঁদের জন্মবার্ষিকীতে ভারতের ক্রীড়াবিদদের রাজীব খেলরত্ন এবং অর্জুন পুরস্কারে সম্মানিত করলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। শুটার বিজয় কুমার এবং কুস্তিগীর যোগেশ্বর দত্তকে রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারে সম্মানিত করার পাশাপাশি অর্জুন পুরস্কারে ভূষিত করা হল দেশের ২৫জন বিশিষ্ট ক্রীড়াবিদকে।
বুধবার ২৯ অগাস্ট ছিল হকির জাদুকর ধ্যানচাঁদের ১০৭ তম জন্মদিন। এই দিনটিকে কেন্দ্রীয় সরকার জাতীয় ক্রীড়াদিবস হিসেবে পালন করে। দিল্লিতে তাঁর নামাঙ্কিত স্টেডিয়ামে তাঁর মূর্তিতে শ্রদ্ধা জানান কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অজয় মাকেন। শ্রদ্ধা জানান ভারতের বিশিষ্ট ক্রীড়াবিদরাও।
প্রথা অনুযায়ী এই দিনেই ভারতীয় ক্রীড়াবিদদের জাতীয় পুরস্কারে সম্মানিত করেন রাষ্ট্রপতি। বুধবার রাষ্ট্রপতি ভবনে প্রণব মুখোপাধ্যায় সম্মানিত করেন ক্রীড়বিদদের। লন্ডন অলিম্পিকে ২৫ মিটার র‌্যাপিড ফায়ার শুটিংয়ে রুপোজয়ী বিজয় কুমার ও কুস্তিতে ব্রোঞ্জজয়ী যোগেশ্বর দত্তকে দেশের সর্বোচ্চ ক্রীড়া সম্মান রাজীব খেলরত্ন সম্মানে পুরস্কৃত করেন রাষ্ট্রপতি। মোট ২৫ জন ক্রীড়াবিদ পেলেন অর্জুন পুরস্কার। এঁদের মধ্যে রয়েছেন ক্যান্সারের সঙ্গে লড়ে জীবনযুদ্ধে জয়ী ক্রিকেটার যুবরাজ সিং।
দিল্লির পাশাপাশি কলকাতাতেও এদিন ধ্যানচাঁদের প্রতি শ্রদ্ধা জানান ক্রীড়াবিদরা।

.