Praveen Kumar Sobti Death: 'মহাভারত'-এর 'ভীম' ছিলেন চারবারের এশিয়াড পদক জয়ী ও দু'বারের অলিম্পিয়ান

অভিনয়, খেলাধুলো ও রাজনীতি নিয়ে এক বর্ণাঢ্য কেরিয়ার ছিল প্রবীণের। 

Updated By: Feb 8, 2022, 01:47 PM IST
Praveen Kumar Sobti Death: 'মহাভারত'-এর 'ভীম' ছিলেন চারবারের এশিয়াড পদক জয়ী ও দু'বারের অলিম্পিয়ান
প্রয়াত প্রবীণ কুমার সোবতি

নিজস্ব প্রতিবেদন: প্রয়াত অভিনেতা ও অ্যাথলিট প্রবীণ কুমার সোবতি (Praveen Kumar Sobti)। এই নামে তাঁকে হয়তো অনেকেই চিনতে পারবেন না ঠিকই, তবে 'মহাভারত'-এর 'ভীম' বললেই চোখের সামনে ভেসে উঠবে ৬ ফুট ৬ ইঞ্চির 'জেন্টল জায়ান্ট'। গত সোমবার রাতে হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন প্রবীণ। দীর্ঘদিন ধরেই বুকের সংক্রমণে ভুগছিলেন তিনি। দিল্লিতে নিজের বাসভবনে রাত দশটা-সাড়ে দশটা নাগাদ প্রয়াত হন তিনি। এমনটাই জানানো হয়েছে পরিবারের পক্ষ থেকে।

আটের দশকের শেষ দিকে দূরদর্শনে দেখানো হয়েছিল টেলিসিরিজ 'মহাভারত'। যা পরে কালজয়ী হয়ে যায় ভারতীয় টেলিভিশন ইন্ডাস্ট্রিতে। এমনকী বছর দুয়েক আগে পুণরায় বিআর চোপড়ার পৌরাণিক এই সিরিজ টিভিতে দেখানো হয়েছিল। তখনও মানুষ একই ভাবে গ্রহণ করেছিল 'মহাভারত'। ভীমের চরিত্রে অভিনয় করার সুবাদে প্রবীণ পৌঁছে গিয়েছিলেন মানুষের মনের মণিকোঠায়। তবে অনেকেই হয়তো জাননে না যে, প্রবীণ ছিলেন একজন চ্যাম্পিয়ন অ্যাথলিটও। চারবারের এশিয়াড পদক জয়ী ও দু'বারের অলিম্পিয়ান তিনি। হ্যামার ও ডিসকাস থ্রোয়ার প্রবীণ এশিয়ান গেমস থেকে ভারতকে ২টি সোনা, ১টি রুপো ও ১টি ব্রোঞ্জ এনে দিয়েছেন। তিনি স্বপ্ন দেখতেন অলিম্পিক্স পদক জয়ের। ১৯৬৮ সালে মেক্সিকোতে ও ১৯৭২-এ মিউনিখে আয়োজিত অলিম্পিক্সে অংশ নিয়েছিলেন প্রবীণ। যদিও পদক জয় অধরাই থেকে যায়।

২০ বছর বয়সে বর্ডার সিকিউরিটি ফোর্সে যোগ দেওয়া প্রবীণ ছিলেন ডেপুটি কমানড্য়ান্ট। তাঁর প্রয়াণে টুইট করে শ্রদ্ধাজ্ঞাপন করা হয়েছে বিএসএফ-এর পক্ষ থেকেও। অর্জুন পুরস্কার জয়ী প্রবীণ নাম লিখিয়ে ছিলেন রাজনীতিতেও। ২০১৩ সালে আম আদমি পার্টির টিকিটে দিল্লিতে বিধানসভা ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন প্রবীণ। কিন্তু তিনি হেরে যান। এরপরের বছর ভারতীয় জনতা পার্টিকে বেছে নেন তিনি। অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) অভিনীত ব্লকবাস্টার ছবি 'শাহেনশাহ' (Shahenshah) সহ মোট ৫০টি ছবিতে অভিনয় করেন প্রবীণ। দেখতে গেলে অভিনয়, খেলাধুলো ও রাজনীতি নিয়ে এক বর্ণাঢ্য কেরিয়ার ছিল প্রবীণের। 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.