পাঞ্জাবির উপর ব্লেজার! দেশের অধিনায়ককে বিদ্রুপ পাকিস্তানিদের, প্রতিবাদে ভারতীয়রা

যে বাকিংহাম প্যালেসে নিয়মের এত কড়াকড়ি! সঠিক পোশাক, সঠিক আদল মেনে দাঁড়ানো, বসা, কথা বলা, হাঁটা-চলা করতে হয় যেখানে, সেই ঐতিহ্যের রাজপ্রাসাদে তিনি হাজির পাঞ্জাবি-পাজামার উপর ব্লেজার চাপিয়ে!

Updated By: May 31, 2019, 02:53 PM IST
পাঞ্জাবির উপর ব্লেজার! দেশের অধিনায়ককে বিদ্রুপ পাকিস্তানিদের, প্রতিবাদে ভারতীয়রা

নিজস্ব প্রতিনিধি : ধুতি পরে লন্ডনে রাজার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন জাতির জনক মহাত্মা গান্ধী। তাঁর এক পরামর্শদাতা বারণ করেছিলেন এমন পোশাকে রাজার সামনে যেতে! গান্ধীজি কথা শোনেননি। বলেছিলেন, আমি রাজাকে দেখাতে চাই যে, ''তোমরা আমাদের সবই লুঠ করে নিয়েছ। বিলাসিতা দেখানোর মতো কিছুই আর আমাদের কাছে নেই।'' গান্ধীজির এই অভিনব প্রতিবাদের ভাষা পরাধীন ভারতবাসীকে মনোবল জুগিয়েছিল। শিখিয়েছিল, নিজের শিঁকড় আঁকড়ে থাকতে হয়। যা কিছু নিজের, নিজের দেশের ঐতিহ্য সেটা প্রদর্শনে কোনও লজ্জা থাকতে নেই। 

আরও পড়ুন-  ক্রিকেট ইতিহাসের সর্বকালের সেরা ক্যাচ কি এটাই? বেন স্টোকস ভাবিয়ে তুললেন

গান্ধীজির কথা স্মরণ করে বাকিংহাম প্যালেসে গিয়েছিলেন সরফরাজ আহমেদ? যে বাকিংহাম প্যালেসে নিয়মের এত কড়াকড়ি! সঠিক পোশাক, সঠিক আদল মেনে দাঁড়ানো, বসা, কথা বলা, হাঁটা-চলা করতে হয় যেখানে, সেই ঐতিহ্যের রাজপ্রাসাদে তিনি হাজির পাঞ্জাবি-পাজামার উপর ব্লেজার চাপিয়ে! পাকিস্তানের অধিনায়ক সাহস দেখালেন, নাকি দুঃসাহসের প্রদর্শন করলেন! নাকি সেসব কিছুই নয়। তিনি শুধু নিজের শিঁকড় জড়িয়ে থেকেছেন। জাতীয় পোশাক পরে রানির সামনে যেতে লজ্জা পাননি! সাদা চোখে দেখা সমাজ কিন্তু সরফরাজের এই ধৃষ্টতা মেনে নিল না। তুলোধনা হল সরফরাজের। এমনকী, পাকিস্তানিরা নিজেরাই নিজেদের দেশের ক্যাপ্টেনকে ব্যঙ্গ-বিদ্রুপ করলেন। এই গোটা ঘটনায় সব থেকে মজার ব্যাপার, পাকিস্তানের অধিনায়কের এমন উদ্যোগকে সমর্থন জানালেন ভারতীয় সমর্থকরা। সরফরাজের জন্য তাঁরা প্রতিবাদের ব্যারিকেড গড়ে তুললেন। 

আরও পড়ুন-  ICC World Cup 2019: ওয়েস্ট ইন্ডিজই প্রথম ৫০০ রান করবে, বললেন সাই হোপ

পাকিস্তান থেকে বহিস্কৃত লেখক তারেক ফতেহ বিদ্রুপে ভরা লেখা লিখলেন। প্রত্যেক দলের ক্যাপ্টেনরা- আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ভারত, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড- স্মার্ট জ্যাকেট ও টাই পরে এসেছিলেন। একমাত্র পাকিস্তানি ক্যাপ্টেন ছাড়া। উনি যে লুঙ্গি, গেঞ্জি, টুপি পরে চলে আসেননি এতেই আমি অবাক। এটা কী করে সম্ভব...! তারেক ফতেহ অত্যন্ত আক্রমণাত্মক ভঙ্গিতে সরফরাজের পাজামা পরে আসার ঘটনাটির সমালোচনা শুরু করেছিলেন। তবে তাঁর জবাব পেতে বেশি দেরি হয়নি। ভারতীয় সমর্থকরা তাঁকে পাল্টা যুক্তি দেন, রানি কিন্তু নিজস্ব পোশাকেই দেখা করতে এসেছিলেন। তাতে দোষ নেই! তা হলে সরফরাজ নিজের দেশের পোশাকে এসে কী দোষ করলেন!

.