FIFA World Cup 2022, Pakistan Army : কাতার বিশ্বকাপে বিশেষ ভূমিকায় পাক সেনা! কীভাবে দেবে নিরাপত্তা?

FIFA World Cup 2022, Pakistan Army : পাকিস্তান সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর সফর পাকিস্তান-কাতার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করবে এবং এগিয়ে নিয়ে যাবে। শক্তি, বাণিজ্য এবং বিনিয়োগ নিয়ে দুই দেশের রাষ্ট্রপ্রধানের আলোচনা হবে। সূত্রের খবর অনুসারে মোট ৩০০০ পাকিস্তানি সেনা উপস্থিত থাকবেন কাতারে। এরজন্য জওয়ানদের আলাদা বেতন দেওয়া হবে। 

Updated By: Aug 24, 2022, 04:03 PM IST
FIFA World Cup 2022, Pakistan Army : কাতার বিশ্বকাপে বিশেষ ভূমিকায় পাক সেনা! কীভাবে দেবে নিরাপত্তা?
কাতার বিশ্বকাপের আসরে পাক সেনা।

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: অর্থের বিনিময়ে এ বার অন্য দেশে নিরাপত্তা দেবে পাকিস্তানের সেনা (Pakistan Army)। এমনই চমকে দেওয়ার মতো তথ্য সামনে এসেছে। পাকিস্তানের (Pakistan) মাটিতে এখন কোনো আন্তর্জাতিক সিরিজ হলে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় চারপাশ। রীতিমতো যুদ্ধকালীন তৎপরতায় মোতায়েন করা হয় বিপুল সংখ্যক পুলিস এবং সেনা সদস্য। এ বার আর নিজের দেশে নয়, বরং কাতার বিশ্বকাপে (Qatar FIFA World Cup 2022) ফুটবলারদের নিরাপত্তা দেবে পাক সেনা! এই তথ্য জানিয়েছে পাকিস্তানের সংবাদপত্র এক্সপ্রেস ট্রিবিউন। আগামী ২০ নভেম্বর থেকে শুরু হবে ফিফা কাতার বিশ্বকাপ (FIFA World Cup 2022)। সারা বিশ্ব থেকে লাখ মানুষ খেলা দেখতে কাতারে যাবে। সেইজন্য এই ব্যবস্থা করা হয়েছে।  

আসলে বিশ্বকাপ ফুটবলের মতো মেগা ইভেন্টে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে কোনও ঝুঁকি নিতে চাইছে না কাতার প্রশাসন। এ দিকে বিশ্বকাপের মতো মেগা ইভেন্ট সামলানোর মতো পর্যাপ্ত নিরাপত্তাকর্মী কাতারের নেই। তাই পাকিস্তানের কাছে সাহায্যের অনুরোধ করেছিল কাতার। পাকিস্তানের মন্ত্রিসভা সেই অনুরোধ অনুমোদন করেছে। মন্ত্রিসভার সম্মতির কথা জানিয়েছেন পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ক মন্ত্রী মরিয়ম ঔরঙ্গজেব। জানা গেছে, বিশ্বকাপের নিরাপত্তা নিশ্ছিদ্র করতে পাকিস্তান সেনাবাহিনীর সাহায্য চেয়ে আগেই অনুরোধ করেছিল দোহা। ইসলামাবাদের পক্ষ থেকে এত দিন বিষয়টি নিয়ে কিছু বলা হয়নি। মঙ্গলবার দুই দিনের দোহা সফরে গিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Shehbaz Sharif)। 

আরও পড়ুন: IND vs PAK , Asia Cup 2022: ফিরে আসা মুহূর্ত, এখনও কার আতঙ্কে ভোগেন কপিল দেব? জেনে নিন

আরও পড়ুন: Virat Kohli , Asia Cup 2022: কোহলিকে বোলাররা আর ভয় পায় না! বিতর্কিত মন্তব্য করলেন ভারতের প্রাক্তন ওপেনার

এর আগেই অবশ্য কাতার প্রশাসনের অনুরোধে সাড়া দিয়েছে পাকিস্তান। দুই দেশের সুম্পর্ককে গুরুত্ব দিয়ে কাতারের নিরাপত্তা রক্ষীদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন পাক সেনাবাহিনী। বিশ্বকাপের নিরাপত্তা নিয়ে দুই দেশের মধ্যে কোনো সমঝোতাপত্র সাক্ষর হয়েছে কি না, তা জানানো হয়নি। কিংবা কতজন সেনা পাঠানো হবে, সেখানে তারা কী কী দায়িত্ব পালন করবেন- সে বিষয়েও কিছু বলা হয়নি। শোনা যাচ্ছে পাকিস্তান স্পেশাল ফোর্স অর্থাৎ এসএসজির কিছু সদস্য উপস্থিত থাকতে পারেন।

পাকিস্তান সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর সফর পাকিস্তান-কাতার দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করবে এবং এগিয়ে নিয়ে যাবে। শক্তি, বাণিজ্য এবং বিনিয়োগ নিয়ে দুই দেশের রাষ্ট্রপ্রধানের আলোচনা হবে। সূত্রের খবর অনুসারে মোট ৩০০০ পাকিস্তানি সেনা উপস্থিত থাকবেন কাতারে। এরজন্য জওয়ানদের আলাদা বেতন দেওয়া হবে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.