১৫ সোনার দেশে এ বছর কেউ পাচ্ছেন না ক্রীড়াবিদদের সর্বোচ্চ পুরস্কার

দেশের ইতিহাসে এবারই প্রথমবার দেশের খেলাধুলোর সর্বোচ্চ সম্মান পাচ্ছেন না কোনও ক্রীড়াবিদ।

Updated By: Aug 12, 2014, 08:27 PM IST
১৫ সোনার দেশে এ বছর কেউ পাচ্ছেন না ক্রীড়াবিদদের সর্বোচ্চ পুরস্কার

ওয়েব ডেস্ক: দেশের ইতিহাসে এবারই প্রথমবার দেশের খেলাধুলোর সর্বোচ্চ সম্মান পাচ্ছেন না কোনও ক্রীড়াবিদই। কপিল দেবের নেতৃত্বে রাজীব খেলরত্ন পুরস্কারের নির্বাচক কমিটির সদস্যরা ঠিক করেছেন এ বছর কোনও ক্রীড়াবিদকেই এই পুরস্কার দেওয়া হবে না। দেশের খেলাধুলোর সবচেয়ে বড় সম্মান হিসাবে দেওয়া হয় রাজীব খেলরত্ন পুরস্কার।

 

১৯৯১-৯২ সাল থেকে এই পুরস্কার চালু হয়। সচিন তেন্ডুলকর থেকে লিয়েন্ডার পেজ, অভিনব বিন্দ্রা থেকে রাজ্যবর্ধন সিং রাঠোররা রাজীব খেলরত্ন পুরস্কার পেয়েছেন। গতবার এই পুরস্কার দেওয়া হয় শ্যুটার রঞ্জন সিং সোধিকে।

 এ বার রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য ডিসকাস থ্রোয়ার বিকাশ গৌড়া, কৃষ্ণা পুনিয়া, টেনিসের সোমদেব দেববর্মন, গল্ফার জীব মিলখা সিং, ব্যাডমিন্টনের পি ভি সিন্ধু, প্যারালিম্পিয়ান দেবেন্দ্র ঝাঝারিয়ার নাম প্রস্তাব করা হয়েছিল। কিন্তু কপিল দেবের সভাপতিত্বে তৈরি হওয়া কমিটি কোনও নামকেই এ বছরের রাজীব গান্ধী খেলরত্ন পুরস্কারের জন্য মনোনিত করেননি। তবে ১১ সদস্যের এই কমিটি অর্জুন পুরস্কারের জন্য ১৫ জনের নাম ঘোষণা করেছে। এ বছর অর্জুন পুরস্কার পাচ্ছেন বাঙালি গল্ফার অনির্বান লাহিড়ি। এবার অর্জুন হচ্ছেন রবীচন্দ্রন অশ্বিনও।

এ বছর গ্লাসগো কমনওয়েলথ গেমসে ভারত ১৫টা সোনা জেতে, অথচ এ বছরই কেউ দেশের সেরা ক্রীড়াবিদের সম্মান পাচ্ছেন না। প্রথমবার এই পুরস্কার জেতেন বিশ্বনাথন আনন্দ।

এ বছর অর্জুন জয়ী ১৫ জন ক্রীড়াবিদ-
অখিলেশ ভর্মা (তিরন্দাজি), টিন্টু লুকা(অ্যাথলেটিক্স), জি এন গিরিশা (প্যারালিম্পিকস),ভি দিজু (ব্যাডমিন্টন),গিতু আনা জোস (বাস্কেটবল),জয় ভগবান (বক্সিং),আর অশ্বিন (ক্রিকেট), অর্নিবান লাহিড়ি (গল্ফ),মমতা পুজারি (কাবাডি),সোজে থমাস (রোয়িং),হিনা সিধু (শ্যুটিং),আনাকা আনকামেনি (স্কোয়াশ),টম জোসেফ (ভলিবল),রেনুবালা চানু (ভারত্তোলন), সুনীল রানা (কুস্তি)

Arjuna Award winners--

These include Akhilesh Varma (Archery), Tintu Luka (Athletics), HN Girisha (Paralympics), V Diju (Badminton), Geetu Ann Jose (Basketball), Jai Bhagwan (Boxing), R Ashwin (Cricket), Anirban Lahiri (Golf), Mamta Pujari (Kabaddi), Saji Thomas (Rowing), Heena Sidhu (Shooting), Anaka Alankamany (Squash), Tom Joseph (Volleyball), Renubala Chanu (Weightlifting) and Sunil Rana (Wrestling).

.