যুদ্ধের প্রাক্কালেও নেইমারের পৃথিবীতে মেসির জন্য 'বনাম' নেই, আছে শুধুই বন্ধুতা

২০১৩ সালে স্যান্টোস থেকে ব্রাজিলের 'ওয়ান্ডার কিড' হয়ে বার্সেলোনায় আসে নেইমার।

Updated By: Jul 10, 2021, 09:45 PM IST
যুদ্ধের প্রাক্কালেও নেইমারের পৃথিবীতে মেসির জন্য 'বনাম' নেই, আছে শুধুই বন্ধুতা

নিজস্ব প্রতিবেদন: রবির প্রভাতে কোপা ফাইনালে (Copa America 2021 Final) আর্জেন্টিনার মুখোমুখি ব্রাজিল (Argentina vs Brazil)। সারা বিশ্বের কাছে মেসি বনাম নেইমার (Messi vs Neymar)। কিন্তু ব্রাজিলিয়ান মহাতারকার পৃথিবীতে আর্জেন্টাইন জাদুকরের জন্য 'বনাম' বলে কোনও শব্দ নেই। আছে শুধুই বন্ধুতা। নেইমার ঠিক এতটাই শ্রদ্ধা করেন তাঁর প্রাক্তন সতীর্থ মেসিকে। আর কেনই বা করবেন না! 

২০১৩ সালে স্যান্টোস থেকে ব্রাজিলের 'ওয়ান্ডার কিড' হয়ে বার্সেলোনায় আসে নেইমার। সাও পাওলোর ২১ বছরের ছেলেটা যখন ২০১৭ সালে বার্সা ছেড়ে প্যারিস সাঁ জাঁয় খেলতে ঢুকল ততদিনে তার সুপারস্টার তকমা জুটে গিয়েছে। বিশ্ব ফুটবল দেখে নিয়েছে 'এমএসএন' (মেসি-সুয়ারেজ-নেইমার) ত্রয়ীকে। স্প্যানিশ জায়ান্টদের হয়ে খেলতে খেলতে পাঁচ বছরের বড় মেসিই হয়ে গিয়েছিল তাঁর সবচেয়ে কাছের বন্ধু। 

আরও পড়ুন: Argentina vs Brazil: বাঙালির চিরন্তন লড়াইয়ে কী বলছে পরিসংখ্যান? সম্ভাব্য দলে কারা?

এক সঙ্গে মাঠে রক্ত-ঘাম মাখামাখি করা থেকে ট্রফিতে কামড় বসানো! অবসরের আনন্দে মেতে ওঠা। এসবই বন্ধু মেসির সঙ্গে তাঁর স্মৃতিতে জ্বলজ্বল করে। এক-আধ বছর তো নয়। টানা পাঁচ বছর মেসির সঙ্গে ড্রেসিংরুম থেকে সবুজ গালিচা ভাগ করে নিয়েছেন নেইমার। জিতেছেন আটটি ট্রফি (ব্যাক-টু-ব্যাক লা লিগা, কোপা দেল রে-র হ্যাটট্রিক, একবার সুপারকোপা দে এসপানা, একবার উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও ফিফা ক্লাব বিশ্বকাপ)

নেইমার চেয়েছিলেন মেসির নামের বটবৃক্ষের ছায়া থেকে বেরিয়ে নিজেক প্রতিষ্ঠিত করতে। তাই স্পেন ছেড়ে চলে আসেন প্যারিসের ক্লাবে। কিন্তু গাছের ছায়ায় যে নেইমারও সমৃদ্ধ হয়েছে প্রতিদিন। তাঁর দেখা জীবনের সেরা ফুটবলারের থেকে রোজ শিখেছেন কিছু না কিছু। তাই দেশের হয়ে কোপা যুদ্ধের প্রাক্কালেও নেইমারের মুখে শুধুই মেসির স্তুতি। 

সাংবাদিকদের নেইমার বলছেন, "আমি আগেও বলেছি আবার বলছি, মেসির চেয়ে ভাল প্লেয়ার দেখিনি। আমার দারুণ বন্ধু ও। কিন্তু এখন আমরা ফাইনাল খেলছি, তাই প্রতিদ্বন্দ্বিতা। আমি সত্যিই দেশের জন্য কোপা আমেরিকা জিততে চাই। মেসিও চায় দেশের জন্য ট্রফি জিততে। এটা ওর বহু বছরের স্বপ্ন। যখন কোনও টুর্নামেন্টে ব্রাজিল খেলেনি, আর্জেন্টিনা খেলেছে আমি কিন্তু ওর সমর্থনে গলা ফাটিয়েছি। ২০১৪ বিশ্বকাপ ফাইনালে জার্মানি ম্যাচ থেকে করে আসছি। হয়তো ফাইনালের জন্য এখন বন্ধুতার সমীকরণ অন্যরকম ঠিকই। কিন্তু আমাদের পারস্পরিক সম্মান এখনও অসাধারণ। এরকম একটা সম্পর্ক যে বন্ধুতা ভুলে যাওয়া অসম্ভব। একটা উদাহরণ দিচ্ছি আমরা তো ভিডিও গেমস খেলার সময়েও বন্ধুকে হারাতে চাই। ফাইনালেও সেটাই হবে।"

কোপা আমেরিকায় ব্রাজিল বনাম আর্জেন্টিনা ম্যাচ হবে ব্রাজিলের ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে। ভারতীয় সময় ভোর ৫টা ৩০ মিনিটে শুরু খেলা।
টিভিতে ম্যাচ সম্প্রচারিত হবে Sony Ten 2 SD ও HD তে। দেখা যাবে Sony Six SD ও HD তে। মোবাইলে খেলা দেখার জন্য: Sony LIV ও Jio TV

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.