AFG vs NZ: ভারতকে ব্যাগপত্তর গুটিয়ে বাড়ি যাওয়ার পথ দেখাল নিউজিল্যান্ড

ভারতের এবারের মতো বিশ্বজয়ের স্বপ্ন অধরাই থেকে গেল!

Updated By: Nov 7, 2021, 07:18 PM IST
AFG vs NZ: ভারতকে ব্যাগপত্তর গুটিয়ে বাড়ি যাওয়ার পথ দেখাল নিউজিল্যান্ড
আফগানিস্তান বনাম নিউজিল্যান্ড

আফগানিস্তান ১২৪/৮
নিউজিল্যান্ড ১২৫/২
নিউজিল্যান্ড জয়ী ৮ উইকেটে (হাতে ১১ বল রেখে)

নিজস্ব প্রতিবেদন: স্কটল্যান্ডের বিরুদ্ধে জেতার পর এক সাংবাদিক রবীন্দ্র জাদেজার (Ravindra Jadeja) কাছে একটাই প্রশ্ন রেখেছিলেন। তিনি জানতে চেয়েছিলেন, আফগানিস্তান যদি নিউজিল্যান্ডকে হারাতে না পারে, তাহলে ভারত কী করবে? জাদেজার উত্তর ছিল, "কী আর করা যাবে! ব্যাগ প্যাক করে ঘরে ফিরে যাব!" জাদেজা সম্ভবত ভবিষ্যতটা দেখতে পেয়েছিলেন। রবিবার নিউজিল্যান্ডের কাছে হেরেই গেল আফগানিস্তান। ভারতের এবারের মতো বিশ্বজয়ের স্বপ্ন অধরাই থেকে গেল।

টি-২০ বিশ্বকাপ থেকে খালি হাতেই ফিরতে হচ্ছে বিরাট কোহলি (Virat Kohli) অ্যান্ড কোংকে! সম্ভবত এই ম্যাচের জন্যই আপামোর ভারতীয় ক্রিকেট ফ্যানেরা আফগানিস্তানের জয়ের জন্য় গলা ফাটিয়ে ছিলেন। কারণ আফগানিস্তান জিতলেই ভারতের শেষ চারে যাওয়ার দরজা খুলে যেত। কিন্তু কঠোর বাস্তবের মাটিতে লুটিয়ে পড়ল আবেগ। মহম্মদ নবিদের হারিয়ে কেন উইলিয়ামসনের দল পৌঁছে গেল সেমি ফাইনালে।২০০৭ সালের পর ফের একবার আইসিসি প্রতিযোগিতার গ্রুপ পর্যায় থেকে বিদায় নিল ভারত।

আরও পড়ুন: Rohit Sharma: অনন্য মাইলস্টোনের সামনে রোহিত শর্মা

এদিন আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আফগানরা টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিল। ব্যাট করতে নেমে শুরুতেই আফগানরা ৫৬ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে ফেলে। পাঁচে ব্যাট করতে নামা নাজিবুল্লাহ জারদান একমাত্র বুক চিতিয়ে ব্যাট করেন। ৪৮ বলে ঝকঝকে ৭৩ রানের ইনিংস খেলেন তিনি। তিনি এদিন ব্য়াট না ধরলে আফগানরা ১০০ রানের গণ্ডি পার করতে হিমশিম খেয়ে যেত কিউয়ি বোলারদের সামনে। আফগান দলের আর কোনও ব্যাটারের স্কোর বলার মতো নয়। নিউজিল্যান্ডের হয়ে বল হাতে আগুন জ্বালালেন ট্রেন্ট বোল্ট। তুলে নেন তিন উইকেট। জোড়া উইকেট টিম সাউদির। একটি করে উইকেট পান জেমস নিশাম। ঈশ সোধি ও অ্যাডাম মিলনের।

আগুনে ফর্মে থাকা কেন অ্যান্ড কোংয়ের কাছে রান তাড়া করতে নেমে এই রান কোনও রান বলেই মনে হয়নি। ৫৭ রানে দুই ওপেনার মার্টিন গাপটিল (২৩ বলে ২৮) ও ড্যারেল মিচেল (১২ বলে ১৭) ফিরে যাওয়ার পর বাকিটা বুঝে নেন ক্যাপ্টেন কেন ও ডেভন কনওয়ে। দুই ব্য়াটার অপরাজিত থেকে দলকে সেমিফাইনালে তোলেন। কেনের ব্যাট থেকে আসে ৪২ বলে ৪০। কনওয়ে করেন ৩২ বলে ৩৬। আগামিকাল ভারত নামিবিয়ার বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে নামবে।  সেই ম্যাচে জিতলেও পয়েন্টের নিরিখে শেষ চারে যাওয়ার আশা আর নেই ভারতের। গ্রুপ লিগের শেষ ম্যাচ খেলে কোহলি অ্যান্ড কোং একরাশ হতাশা নিয়েই ফিরবে দেশে। টি-২০ ফর্ম্যাটে ভারত অধিনায়ক হিসাবে নিজের শেষ টুর্নামেন্ট থেকেও খালি হাতেই ফিরছেন কোহলি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.