আধুনিক ক্রিকেটে ক্ষমতা বাড়ছে আম্পায়ারদের, ব্যাটের সাইজেও আসছে পরিবর্তন

১০৮ মিলিমিটার প্রস্থ, ৬৭ মিলিমিটার বেধ, ৪০ মিলিমিটার প্রান্ত, সর্বাধিক এই আয়তনেই বেঁধে দেওয়া হবে ক্রিকেট ব্যাটের আয়তন। এর থেকে আকারে বড়, চওড়া ব্যাটে কোনও ক্রিকেটারকেই আন্তর্জাতিক ম্যাচ খেলতে দেওয়া হবে না, আসছে এমনই নিয়ম।  ব্যাটের সাইজ পরিবর্তন ছাড়াও আধুনিক ক্রিকেটে ক্ষমতা বাড়ানো হচ্ছে আম্পায়ারদেরও। খেলা চলাকালীন ক্রিকেট মাঠে ক্রিকেটারদের অভব্য আচরণের জন্য মাঠ থেকে ক্রিকেটারকে বাইরে বার করে দেওয়ার ক্ষমতা দেওয়া হবে আম্পায়ারদের, এমন কঠোর নিয়মের প্রস্তাব রাখল মেলবোর্ন ক্রিকেট ক্লাব। 

Updated By: Mar 7, 2017, 02:28 PM IST
আধুনিক ক্রিকেটে ক্ষমতা বাড়ছে আম্পায়ারদের, ব্যাটের সাইজেও আসছে পরিবর্তন

ওয়েব ডেস্ক: ১০৮ মিলিমিটার প্রস্থ, ৬৭ মিলিমিটার বেধ, ৪০ মিলিমিটার প্রান্ত, সর্বাধিক এই আয়তনেই বেঁধে দেওয়া হবে ক্রিকেট ব্যাটের আয়তন। এর থেকে আকারে বড়, চওড়া ব্যাটে কোনও ক্রিকেটারকেই আন্তর্জাতিক ম্যাচ খেলতে দেওয়া হবে না, আসছে এমনই নিয়ম।  ব্যাটের সাইজ পরিবর্তন ছাড়াও আধুনিক ক্রিকেটে ক্ষমতা বাড়ানো হচ্ছে আম্পায়ারদেরও। খেলা চলাকালীন ক্রিকেট মাঠে ক্রিকেটারদের অভব্য আচরণের জন্য মাঠ থেকে ক্রিকেটারকে বাইরে বার করে দেওয়ার ক্ষমতা দেওয়া হবে আম্পায়ারদের, এমন কঠোর নিয়মের প্রস্তাব রাখল মেলবোর্ন ক্রিকেট ক্লাব। 

অস্ট্রেলিয়ায় অক্টোবর মাসের প্রথম দিন থেকেই এই নিয়ম চালু করা হবে, জানিয়েছে মেলবোর্ন ক্রিকেট ক্লাব।  মূলত ক্রিকেটে ব্যাট আর বলের ভারসাম্য এবং সামঞ্জস্যতা বজায় রাখতেই ক্রিকেটে এই নতুন নিয়ম প্রবর্তন করতে চাইছে অস্ট্রেলিয়ান ক্রিকেট। (ওপেন করলে সচিন কেন কখনও স্ট্রাইক নিতেন না, জানালেন সৌরভ

ক্রিকেটে ব্যাটের সাইজ নিয়ে আলোচনা আজকের নয়। দীর্ঘদিন ধরেই 'ব্যাটের আধিপত্য' নিয়ে সরব হয়েছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। ক্রিকেটকে আরও উপভোগ্য করতে এবং একপেশে ক্রিকেটের নাম চিহ্ন মুছে দিতেই যুগান্তকারী পদক্ষেপ নিতে চলেছে মেলবোর্ন ক্রিকেট ক্লাব, এমনটাই মনে করছে ক্রিকেট বিশ্বের একাংশ। 

.