Neeraj Chopra: প্রথম প্রয়াসেই বাজিমাত, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে নীরজ চোপড়া

World Championships final: বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথমবার পৌঁছে গেলেন নীরজ চোপড়া। এই প্রতিযোগিতা থেকে ভারতের একমাত্র পদকটি এসেছিল ২০০৩ সালে। অঞ্জু ববি জর্জ সেবার লং জাম্পে ব্রোঞ্জ জিতেছিলেন।  

Updated By: Jul 22, 2022, 01:48 PM IST
Neeraj Chopra: প্রথম প্রয়াসেই বাজিমাত, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে নীরজ চোপড়া
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রথম থ্রোয়েই রেকর্ড তৈরি করলেন নীরজ চোপড়া (Neeraj Chopra)। ফের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের মঞ্চে ভারতের পদকজয়ের স্বপ্নকে জারি রাখলেন এই অ্যাথলেটিক। অলিম্পিকের 'গোল্ডেন  চলতি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (World Championships) নেমে প্রথম থ্রোতেই৮৮.৩৯ মিটার পার করে ফাইনালে খেলা পাকা করলেন।

এই থ্রোয়ের সঙ্গে সঙ্গেই প্রায় ১৯ বছর পাদে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদকজয়ের আশায় বুক বাঁধছে ভারত। প্রসঙ্গত, যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ-এ-র প্রথম প্রতিযোগী ছিলেন নীরজ। প্রথমে জ্যাভলিন ছুঁড়তে এসে মাত্র ১২ সেকেন্ডে নিজের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যান তিনি। ২০০৩ এ এই প্রতিযোগিতায় একটি পদক জিতেছিল ভারত। লং জাম্পে ব্রোঞ্জ জিতেছিলেন অঞ্জু ববি জর্জ। এরপর আর বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে আর পদকের মুখ দেখেনি ভারত। এবার নীরজের হাত ধরে সেই খরা কাটতে পারে বলেই আশা। নীরজের পাশাপাশি ভারতকে জ্যাভলিনে আশা দেখাচ্ছেন রোহিত যাদবও। ফাইনালে উঠেছেন তিনিও।

নীরজ চোপড়া ২০১৭ সালে লন্ডনে অনুষ্ঠিত বিশ্ব চ্যাম্পিয়নশিপে ৮৩ মিটারের অটোমেটিক কোয়ালিফিকেশন মার্ক পার করতে পারেননি, তিনি বর্শা ছুড়েছিলেন ৮২.২৬ মিটার। ২০১৯ সালে দোহায় বিশ্ব চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারেননি, কনুইয়ের অস্ত্রোপচার করানোর পর পুরো ফিট না হওয়ায়। রবিবার ভারতীয় সময় সকাল ৭টা ৫ মিনিটে তিনি নামবেন ভারতের দীর্ঘ পদকের খরা মিটিয়ে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ থেকে নিজের প্রথম পদকটি ছিনিয়ে নিতে।

অলিম্পিকের পাশাপাশি কমনওয়েলথ গেমস, এশিয়ান চ্যাম্পিয়নশিপ, সাউথ এশিয়ান গেমস ও বিশ্ব জুনিয়র চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছেন নীরজ। অন্যদিকে, মেয়েদের মধ্যে জ্যাভলিন থ্রোয়ার অন্নু রানি আগেই পৌঁছে গিয়েছেন ফাইনালে। এই নিয়ে পরপর দু’বার বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন তিনি।

আরও পড়ুন, প্রত্যাশার নাম নীরজ

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.