Milkha Singh কে সোনার পদক উৎসর্গ করলেন Neeraj Chopra

গত জুনে করোনাক্রান্ত হয়ে প্রয়াত হন মিলখা। 

Updated By: Aug 8, 2021, 01:31 AM IST
Milkha Singh কে সোনার পদক উৎসর্গ করলেন Neeraj Chopra

নিজস্ব প্রতিবেদন: অলিম্পিক্স (Tokyo Olympics 2020) সোনা জয়ী নীরজ চোপড়া (Neeraj Chopra) তাঁর ঐতিহাসিক স্বর্ণপদক উৎসর্গ করলেন কিংবদন্তি স্প্রিন্টার মিলখা সিংকে (Milkha Singh)। গত জুনে করোনাক্রান্ত হয়ে প্রয়াত হন মিলখা।১৯৬০ রোম অলিম্পিক্সে ৪০০ মিটার হার্ডলসে চতুর্থ স্থানে শেষ করেছিলেন তিনি। অল্পের জন্য পোডিয়াম ফিনিশ করা হয়নি মিলখার। 

এদিন সোনা জয়ের পর নীরজ বলেন, "মিলখা সিং জাতীয় সঙ্গীত শুনতে চেয়েছিলেন স্টেডিয়ামে। কিন্তু তিনি আজ আর আমাদের মধ্যে নেই। কিন্তু ওঁর স্বপ্নপূরণ হলো আজ। আমি পদক মিলখা সিংজিকে উৎসর্গ করছি। আশা করি উনি স্বর্গ থেকে দেখছেন।" নিজের জয়ের প্রসঙ্গে নীরজ বলেন, "দীর্ঘদিন পর এটা প্রথম অলিম্পিক পদক। অ্যাথলেটিক্সে এই প্রথম আমরা সোনা পেলাম। এটা আমার এবং দেশের জন্য গর্বের মুহূর্তে।"

আরও পড়ুন: দেখুন ভিডিয়ো: PM Modi র ফোন Neeraj Chopra কে, 'সোনার ছেলে' জানালেন পরের টার্গেট

আরও পড়ুন: Tokyo Olympics: 'বর্শা'য় সোনা ভেদ 'অর্জুনে'র; অতীতে ফিরলেন 'দ্রোণাচার্য' Naseem

নীরজের এই কথা শুনে আবেগ ধরে রাখতে পারেনিন মিলখার পুত্র ও গল্ফার জীব মিলখা সিং। তিনি টুইটারে লেখেন, "এটা কী শো ছিল নীরজ! বাবা বহু বছর ধরে এটাই দেখতে চেয়েছিলেন। বাবার স্বপ্নপূরণ হলো আজ। অ্যাথলেটিক্সে ভারত প্রথম সোনা পেল। এই টুইট করতে করতে আমি কাঁদছি। আমি নিশ্চিত বাবাও ওপরে চোখের জল ফেলছে। নীরজ তোমাকে ধন্যবাদ। মিলখা পরিবার এই সম্মানের জন্য আজীবন কৃতজ্ঞ তোমার কাছে।"

নীরজ জানিয়েছেন যে, অলিম্পিক্সে একেবারে চাপমুক্ত ছিলেন তিনি। তিনি বলেন, "এই বছর আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নেওয়াই সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল আমার কাছে। ২-৩টি আন্তর্জাতিক প্রতিযোগিতা আমাকে সাহায্য করেছে খুব। অলিম্পিক্সে খেলার কোনও চাপ ছিল না। নিজের পারফরম্যান্সেই ফোকাস করতে পেরেছিলাম শুধু। ফাইনালের শুরুতেই প্রথম রাউন্ডে নীরজ ছুড়ে পার করেছিলেন ৮৭.০৩ মিটার, দ্বিতীবার নিজেকে ছাপিয়ে ছুড়লেন ৮৭.৫৮ মিটার। ৯০-এর মার্ক স্পর্শ না করার আক্ষেপ করছেন নীরজ। তিনি বলেন, ""প্রথমবার ভাল ছুড়েই আমি অন্যদের চাপে ফেলে দিয়েছিলাম। দ্বিতীয় থ্রো ছিল অত্যন্ত স্থিতিশীল। আমার ব্যক্তিগত সেরা রেকর্ড ৮৮.০৭ মিটার। ভেবেছিলাম ৯০.৫৭-এর অলিম্পিক্স রেকর্ড ভাঙব। কিন্তু সেরাটা দিয়েও পারলাম না। আমি দ্রুত ৯০ স্পর্শ করার চেষ্টা করব।" 

'ফ্লাইং শিখ' মিলখা স্বপ্ন দেখতেন যে, তাঁর জীবদ্দশায় কেউ ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে ভারতের হয়ে পদক জিতেছে। ১৯৮৪ লস অ্যাঞ্জেলস অলিম্পিক্সে অল্পের জন্য ব্রোঞ্জ হাতছাড়া হয়েছিল পিটি ঊষার। অবশেষে ভারতের পদক এল। কিন্তু আজ আর মিলখা নেই। কিন্তু তাঁর সেই স্বপ্নের পদক এনে দিলেন নীরজ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.