নাইটদের এবার জেতার জন্য রোহিত শর্মাকে ক্যাপ্টেন করা উচিত

Updated By: Apr 13, 2016, 11:44 PM IST
নাইটদের এবার জেতার জন্য রোহিত শর্মাকে ক্যাপ্টেন করা উচিত

স্বরূপ দত্ত

নাইট রাইডার্সকে প্রতি আইপিএলে ভালো ফল করার জন্য কী করা উচিত? সিম্পল হিসেব। রোহিত শর্মাকে যক দামেই হোক নিয়ে এসে কেকেআরের ক্যাপ্টেন করে দেওয়া। আর ভিভিএস লক্ষণকে অবশ্যই দলের ব্যাটিং কোচ করে দেওয়া। আর আজাহারুদ্দিনকে দলের কোনও একটা পদে বসিয়ে দেওয়া। ভাবছেন, ঠাট্টা করছি? একদম নয়। এই ইডেন গার্ডেনে ওই তিনজনের থেকে ভালো পারফরম্যান্স কে আর কবে করেছে?

রোহিত শর্মা এদিনও দেখালেন, ইডেন তাঁর কাছে কী! এলেন দেখলেন, খেললেন আর জয় করলেন। তিনি এই মাঠে নামলে ঈশ্বরও যেনো খেলা দেখতে বসেন। তাই ম্যাচের নায়ক তিনি ছাড়া আর কে হবেন? কেকেআরকে আইপিএলে জিততে গেলে ইডেনে তো সব ম্যাচে ভালো খেলতেই হবে। আর ইডেন মানেই তো রোহিত ''রোHIT"।

আজ ভূমিকম্পের প্রবল কাঁপুনির পর খেলতে নেমেও মোটেই ফাটল ধরেনি নাইটদের ব্যাটিং লাইন আপে।  ঘরের মাঠে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ২০ ওভারে নাইটরা তোলে ৫ উইকেটে ১৮৭।
টস জিতেছিলেন মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক রোহিত শর্মা। যদিও নাইটদের মোটেই কম রানে বেঁধে রাখতে পারেনি মুম্বই ইন্ডিয়ান্স। তার বড় কারণ, নাইট অধিনায়ক গৌতম গম্ভীর। তিনি প্রথম ম্যাচের মতো এদিনও দুরন্ত ফর্মে ব্যাট করলেন। খেললেন ৫২ বলে ৬৪ রানের মূল্যবান ইনিংস। তাঁকে যোগ্য সঙ্গত দেন মণীশ পাণ্ডে। খেলেন মাত্র ২৯ বলে ৫২ রানের ঝকঝকে ইনিংস। ১৭ বলে ৩৬ রানের ঝোড়ো ইনিংস রাসেলেরও। তাঁর অবদান মাত্র ১৭ বলে ৩৬ রান। যদিও এদিন বড় রান পাননি উথাপ্পা। তিনি করেন ১০ বলে ৮ রান। পরে ইউসুফ পাঠান অপরাজিত থাকেন ৬ বলে ৯ রান করে আর মুনরো আউট হন ৫ বলে ৪ রান করে। সূর্যকুমার যাদব অপরাজিত থাকেন ১ বলে ৪ রান করে। মুম্বইয়ের হয়ে দুটো উইকেট নেন ম্যাককালাঘান। একটি করে উইকেট হার্দিক পাণ্ডিয়া এবং হরভজন সিং।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই অনবদ্য রোহিত শর্মা। অপরাজিত থেকে ম্যাচ জিতিয়ে ফিরলেন। খেললেন ৫৪ বলে ৮৪ রানের দুর্দান্ত ইনিংস। শুরুতে যোগ্য সঙ্গত দিয়েছিলেন পার্থিব প্যাটেলও। তাঁর অবদান ২০ বলে ২৩ রান। যদিও হার্দিক পাণ্ডিয়া আজও রান পাননি। করেন ১৯ বল খেলে ৯ রান। ম্যাককালাঘান মাত্র ৮ বলে ২০ রানের ঝোড়ো ইনিংস খেলে যান। প্রথম ম্যাচে রান না পেলেও ফের টি২০ বিশ্বকাপের মেজাজে খেললেন বাটলার। খেললেন ২২ বলে ৪১ রানের ইনিংস খেলে। যার ফলে ১৯.১ ওভারেই ৪ উইকেটের বিনিময়ে ম্যাচ জিতে নেয় মুম্বই। ফলে মুম্বই জিতল ৬ উইকেটে। আইপিএলে বরাবরই যে কেকেআরের বিরুদ্ধে তাঁরা বেশি জেতে। কিং খানের প্রেস্টিজ ম্যাচে নাইটরা খুব বেশি সম্মান আর রাখতে পারেন কোথায়?

কেকেআর ক্যাপ্টেন গৌতম গম্ভীর এবং মণীশ পাণ্ডের দুর্দান্ত ইনিংস কোনও কাজে লাগলো না। এর একটা কারণ যদি রোহিত শর্মা হয়, তবে আর একটা কারণ নিশ্চয়ই দল পরিবর্তন করা। নাইটরা এদিন আগের ম্যাচের দল ধরে রাখলে এমন হত না। দাবি করলেন ডির্ক ন্যানেসের মতো অনেক ক্রিকেটারই।

.