MS Dhoni: আগামী বছরেও CSK-তে খেলবেন Mahendra Singh Dhoni? জানতে পড়ুন

মহেন্দ্র সিং ধোনির ভবিষ্যৎ নিয়ে তীব্র জল্পনা। 

Updated By: Oct 9, 2021, 04:42 PM IST
MS Dhoni: আগামী বছরেও CSK-তে খেলবেন Mahendra Singh Dhoni? জানতে পড়ুন
আগামী বছর কোথায় খেলবেন মহেন্দ্র সিং ধোনি? আলোচনা তুঙ্গে। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মহেন্দ্র সিং ধোনি (Mahendra Singh Dhoni) কি আগামী বছর চেন্নাই সুপার কিংসেই (Chennai Super Kings) খেলবেন? তিনি কি প্রিয় চিপকে তাঁর শেষ আইপিএল (IPL) ম্যাচ খেলবেন? খেলোয়াড় হিসেবে নয়, বরং তাঁকে কি সিএসকে-এর 'মেন্টর' হিসেবে ২০২২ সালে দেখা যাবে? এমন একাধিক প্রশ্ন বাতাসে ঘুরে বেড়াচ্ছে। কয়েকদিন আগে ইন্ডিয়া সিমেন্টের এক অনুষ্ঠানে ধোনি জানিয়েছিলেন তিনি চিপকে তাঁর শেষ ম্যাচ খেলতে চান, যাতে চেন্নাইয়ের সমর্থকরা প্রিয় 'থালা'কে শেষবার দেখতে পান। এ দিকে গত বৃহস্পতিবার পঞ্জাব কিংসের বিরুদ্ধে মাঠে নামার আগে আবার 'ক্যাপ্টেন কুল' জানিয়ে দেন যে নিলামের উপর তাঁর খেলার ব্যাপারটা নির্ভর করছে। কারণ আগামী বছর আরও দুটি দল বাড়বে।  

যদিও নাম প্রকাশে অনিচ্ছুক সিএসকে-এর কর্তার দাবি ধোনিকে আগামী বছরেও চেন্নাইতেই দেখা যাবে। তিনি বলেন, "আমার ধারণা ও চেন্নাইতেই খেলবে। এবং চিপকে শেষ ম্যাচ খেলবে।" গত বছর ১৫ অগস্ট আন্তর্জাতিক ক্রিকেটকে পূর্ণাঙ্গ বিদায় জানানোর পর শুধু আইপিএল জগতে তাঁকে দেখা গিয়েছে। অধিনায়কত্ব ও উইকেটকিপিংয়ে এর প্রভাব না পড়লেও ব্যাটিংয়ে ব্যাপক প্রভাব পড়েছে। ২০২০ সালে ১৪ ম্যাচে মাত্র ২০০ রান করেছিলেন ধোনি। এ বার এখনও পর্যন্ত ১৪ ম্যাচের ১০ ইনিংসে তাঁর রান মাত্র ৯৬! গড় ১৩.৭১। স্ট্রাইক রেট ৯৫.০৪। সেটা মোটেও ধোনিসুলভ নয়। ফলে একাধিক প্রাক্তনরা তাঁর ব্যাটিং নিয়ে নিয়মিত পোস্টমর্টেম করছেন। 

এরমধ্যে আবার তাঁর সিএসকে-এর প্রাক্তন সতীর্থ শেন ওয়াটসনের দাবি ধোনিকে 'মেন্টর' হিসেবে দেখা যাবে। ওয়াটসন বলেছিলেন, "এমএস-এর উত্তর গত বছরের থেকে একেবারে আলাদা। গত বছর ও ফিরে আসার ব্যাপারে খুব আত্মবিশ্বাসী ছিল। তবে এ বার ও নিলামের জন্য অপেক্ষা করছে। নিলামে কী হবে এবং দু'টি নতুন দল এলে সমীকরণ কী হবে এর উপর অনেক কিছু নির্ভর করছে। তবে ওর কথা শুনে মনে হচ্ছে ধোনি হয়তো চেন্নাইতেই থাকবে। তবে খেলোয়াড় হিসাবে নয়। মেন্টর হিসাবে থাকতে পারে। কারণ এই ফ্র্যাঞ্চাইজিতে ওর ভূমিকা এখনও খুবই গুরুত্বপূর্ণ।" 

আরও পড়ুন: WT20: ভারতের নতুন ওপেনার পেয়ে গেলেন Virat Kohli, কে তিনি? জানতে পড়ুন

ওয়াটসনের এমন বক্তব্যের কারণ হল পঞ্জাবের বিরুদ্ধে টসের সময় ধোনি তাঁর ভবিষ্যৎ নিয়ে বলেছিলেন, "এখন আমাকে চেন্নাইয়ের হয়ে খেলতে দেখছেন। কিন্তু আগামী বছর আমি সিএসকে-এর হয়ে খেলব কি না, সেটা নিয়েও অনেক অনিশ্চয়তা রয়েছে। এর কারণ হল, আরও দু'টি নতুন দল আসছে। আমি ক্রিকেটার ধরে রাখার নিয়ম জানি না। কতজন বিদেশী এবং ভারতীয় ক্রিকেটারকে ধরে রাখা যাবে কিনা সেই বিষয়ে কোনও ধারণা নেই।" 

তবে তাঁর কাছে যে সিএসকে অনেকটা জায়গা জুড়ে আছে সেটা ফের বুঝিয়েছিলেন ধোনি। তাই বলেছিলেন, "যদি ফেয়ারওয়েল ম্যাচের কথা বলেন তাহলে আমি কিন্তু চিপকের মাটিতে শেষ ম্যাচ খেলতে চাই, যাতে আমাদের দলের অগণিত দর্শক আমাকে শেষ বার মাঠে দেখার সুযোগ পায়। আশাকরি ফের একবার চিপকে খেলার সুযোগ পাব।"  

ধোনি তাঁর ভবিষ্যৎ জানেন। তিনি কীভাবে এগিয়ে যাবেন সেটাও বাকিদের থেকে ভাল জানেন। তবে সবাইকে ঢাকঢোল পিটিয়ে জানানোর প্রয়োজন বোধ করেন না। তবুও তাঁর আগামী দিন নিয়ে এত চর্চা। এত জল্পনা। সেটাও অবশ্য এনজয় করেন বিশ্বকাপ জয়ী প্রাক্তন অধিনায়ক। কারণ তিনি যে এক ও অদ্বিতীয়। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.