MS Dhoni, Watch: মানকাডিং থেকে বাঁচাতে পারে ধোনির এই কৌশলই! ভিডিয়ো ট্যুইট প্রাক্তন ইংরেজের

চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্সের ম্যাচ চলছিল। ধোনি ছিলেন নন-স্ট্রাইকার এন্ডেই। মুম্বইয়ের বোলার বল রিলিজ করার আগে পর্যন্ত ধোনির ব্যাট ছিল পপিন ক্রিজের মধ্যেই। যার ফলে কোনও বোলার চেয়েও ধোনিকে মানকাডিং করতে পারবেন না।

Updated By: Sep 25, 2022, 07:42 PM IST
MS Dhoni, Watch: মানকাডিং থেকে বাঁচাতে পারে ধোনির এই কৌশলই! ভিডিয়ো ট্যুইট প্রাক্তন ইংরেজের
পানেসারের টিপস ব্যাটারদের

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: টিম ইন্ডিয়ার স্পিনার দীপ্তি শর্মা (Deepti Sharma) মানকাডিং করে রান-আউট করেছেন ইংল্যান্ডের চার্লি ডিনকে (Charlie Dean)। এরপর থেকেই  বাইশ গজে আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে মানকাডিং। সদ্যসংশোধিত আইসিসি-র (ICC) নিয়মে মানকাডিং বৈধ বলে স্বীকৃত হয়েছে। এরপরেও ইংল্যান্ডের বর্তমান থেকে প্রাক্তন ক্রিকেটাররা মানকাডিং নিয়ে বিরূপ প্রতিক্রিয়াই দিয়েছেন। যদিও ইংল্যান্ডের প্রাক্তন স্পিনার মন্টি পানেসার (Monty Panesar) বললেন অন্য কথা। তিনি ব্যাটারদের সতর্ক করলেন যে, কীভাবে মানকাডিং থেকে বাঁচা যেতে পারে। মন্টি বলছেন যে, মানকাডিং থেকে বাঁচাতে পারে এমএস ধোনিরই (MS Dhoni) ব্যাটিং কৌশল! 

ধোনির আইপিএল ম্যাচে খেলাকালীন একটি ভিডিয়োর ক্লিপ ট্যুইটারে শেয়ার করেছেন মন্টি। সেখানে দেখা যাচ্ছে যে, চেন্নাই সুপার কিংস ও মুম্বই ইন্ডিয়ান্সের ম্যাচ চলছিল। ধোনি ছিলেন নন-স্ট্রাইকার এন্ডেই। মুম্বইয়ের বোলার বল রিলিজ করার আগে পর্যন্ত ধোনির ব্যাট ছিল পপিন ক্রিজের মধ্যেই। যার ফলে কোনও বোলার চেয়েও ধোনিকে মানকাডিং করতে পারবেন না। মন্টি লেখেন, 'এভাবেই ব্যাক-আপ করতে হয়। ব্যাট ক্রিজের মধ্যেই রাখতে হবে।'বাইশ গজের যুদ্ধে মানকাডিং নিয়ে বরাবর তীব্র বিতর্ক হয়েছে। এই নিয়মে কোনও ব্যাটারকে আউট করা 'জেন্টলম্যান'স গেম'-এর বিরোধী কাজ বলেই মনে করা হয়। ২০১৯ সালে আইপিএল-এ মানকাডিং বিতর্ক উসকে দিয়েছিলেন অশ্বিনই। এরপর থেকে একাধিকবার এই নিয়মে বদল আনার দাবি উঠেছে। গত মার্চে এই ইস্যুতে বড় ঘোষণা করে দেয় ক্রিকেটের আইনম প্রণেতা ম্যারিলিবন ক্রিকেট ক্লাব।

এমসিসি-র তরফে জানানো হয়েছিল, মানকাডিংকে আর 'আনফেয়ার প্লে' অথবা 'অনৈতিক খেলা'র তালিকায় রাখা হবে না। বরং এটি স্থান পাচ্ছে 'রান আউট' বিভাগেই । অর্থাৎ হাজার বিতর্ক সত্ত্বেও মানকাডিং বৈধ স্বীকৃতি পেয়ে যায়। এমসিসি-র পক্ষ থেকে ব্যাখ্যা দিয়ে বলা হয়েছিল, 'ক্রিকেটের নিয়মে এটা হিসাব মতো রানআউটই। তাসত্ত্বেও একে আনফেয়ার প্লে-র তালিকায় রাখা হয়েছিল। বিষয়টিকে এমনভাবে তুলে ধরা হয় যেন বোলারই এক্ষেত্রে ভিলেন। কিন্তু এতে তো কোনও অনৈতিক বিষয় নেই। বরং নন-স্ট্রাইকার এন্ডে যিনি রয়েছেন, তিনিই নিয়মভঙ্গ করছেন। ফলে এই ইস্যু নিয়ে বিতর্কের কোনও কারণই থাকতে পারে না।' মন্টি মানকাডিংয়ের সমর্থন করে লিখেছেন, 'অনেক দিন ধরেই মানকাডিং নিয়ে প্রশ্ন রয়েছে। তবে এটা কিন্তু এখন নিয়মের মধ্যেই। মানকাডিং করে রানআউট করাই যায়।' দেখতে গেলে মানকাডিংয়ের সমর্থন করে ব্যতিক্রমী ইংরেজ হওয়ার প্রমাণ রাখলেন ইংরেজ ক্রিকেটার।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.