Martin Guptill: উনিশের 'ভুলের' শাস্তি পাচ্ছেন তেইশেও! এখনও ভারতীয়দের ঘৃণায় তিনি, অকপট গাপটিল

Martin Guptill on MS Dhoni run out in CWC Semi Final 2019 : বিশ্বকাপের সেমিফাইনালে এমএস ধোনি রান আউট! চোখের জলে মাঠ ছাড়ছেন কিংবদন্তি। এই দৃশ্য আজও যন্ত্রণা দেয় ধোনি ফ্য়ানদের।  

Updated By: Nov 26, 2023, 01:19 PM IST
Martin Guptill:  উনিশের 'ভুলের' শাস্তি পাচ্ছেন তেইশেও! এখনও ভারতীয়দের ঘৃণায় তিনি, অকপট গাপটিল
গাপটিল অকপট ধোনির রান-আউটের সেই অভিজ্ঞতা নিয়ে

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সাল ২০১৯, ভেন্যু ম্য়াঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড (Old Trafford, Manchester), মঞ্চ বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল। মুখোমুখি হয়েছিল বিরাট কোহলির (Virat Kohli) ভারত ও কেন উইলিয়ামসনের (Kane Williamson) নিউ জিল্যান্ড। লন্ডনে বৃষ্টির দাপটে দু'দিন (৯-১০ জুলাই) ধরে হয়েছিল সেমির ফয়সলা। নিউ জিল্যান্ডের ২৩৯ রান তাড়া করতে নেমেছিল বিরাট বাহিনী। ব্য়াট করতে নেমে ৯২ রানে চলে গিয়েছিল ভারতের ছয় উইকেট। ভারতের টপ অর্ডার ফিরে গিয়েছিল মাত্র তিন রানে। কেএল রাহুল, রোহিত শর্মা ও বিরাট করেছিলেন একটি করে রান। চারে নেমে ঋষভ পন্থ ৩২ করেন। পাঁচে নেমে দীনেশ কার্তিক করেছিলেন ছয় রান। ছয়ে নামা হার্দিক পাণ্ডিয়াও ফিরেছিলেন ৩২ রানে। এরপর ভারতকে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন দু'টি মানুষ। এমএস ধোনি (MS Dhoni) ও রবীন্দ্র জাদেজা। তবে ৪৯ ওভারে এসে থেমে যায় ধোনির ব্য়াট! ভারতের স্কোরবোর্ডে তখন ২১৬ রান। ৭২ বলে ৫০ করে ধোনিকে ফিরতে হয়েছিল রান-আউট হয়ে। আর সেই রান আউট করেছিলেন কিউয়ি ব্য়াটার মার্টিন গাপটিল (Martin Guptill)। 

আরও পড়ুন: Rajasthan Royals | IPL 2024: বিরাট ধাক্কা রাজস্থানের, নেই কোটি টাকার তারকা! গত মরসুমেই করেছিলেন অভিষেক

ফাইন-লেগ থেকে দৌড়ে এসে, অবিশ্বাস্য থ্রো করে গাপটিল সেদিন ধোনিকে ফেরান সাজঘরে। এই ম্য়াচই ছিল কিংবদন্তি ধোনির জীবনের শেষ আন্তর্জাতিক ম্য়াচ। ধোনি আউট হওয়ার পরেই ভারতের বিশ্বকাপ জয়ের স্বপ্ন ভেঙে চুরমার হয়ে যায়। ভারত হেরে যায় ১৮ রানে। ১৩৫ কোটি মানুষ ডুবে যান হতাশার সাগরে। ধোনিকে সেমি ফাইনালে রান আউট করা জন্য় আজও গাপটিলকে ক্ষমা করতে পারেননি বহু ভারতীয়। উনিশের 'ভুলের' শাস্তি তেইশেও পাচ্ছেন সাদা বলের ক্রিকেটে কিউয়ি ব্য়াটিং আইকন। গতবছর ক্রিকেটকে আলবিদা বলেছেন গাপটিল। এই মুহূর্তে তিনি দেহরাদুনে লেজেন্ডস লিগ ক্রিকেট খেলছেন। খেলার ফাঁকে এক সর্বভারতীয় সংবাদমাধ্য়ম গাপটিলের কাছে ওই রান-আউটের অভিজ্ঞতা জানতে চেয়েছিলেন। গাপটিল বলেন,  'দেখুন জীবনের খুব দ্রুত ঘটে যাওয়া মুহূর্তগুলির মধ্যে ছিল ওই ঘটনা। শুধু আমার মনে আছে, বল আমার দিকে এগিয়ে আসছে। আমি দৌড়ে বলটি কুড়িয়ে থ্রো করতে চেয়েছিলাম। জানতাম যে, স্টাম্পে থ্রো করার কোনও সুযোগই নেই। কিন্তু ভেবেছিলাম একটাবার চেষ্টা তো করে দেখি। অর্ধেক স্টাম্প লক্ষ্য করেই ছুড়েছিলাম। বলতে পারেন আমি খুব ভাগ্যবান ছিলাম। একেবারে পারফেক্ট থ্রো হয়ে গিয়েছিল। তবে এটা বলতে পারি যে, গোটা ভারত মোটেই আমাকে পছন্দ করে না। এখনও প্রচুর ঘূণামূলক মেইল পাই।' আসলে ধোনি আর আবেগ সমার্থক। কোটি কোটি ভক্তের হৃদয়ে তিনি আজও পূজিত। ধোনি সমর্থকরা এখনও ক্ষমা করতে পারেননি গাপটিলকে।

আরও পড়ুন: WATCH: ব্যাট হাতে বাবর তাড়া করলেন রিজওয়ানকে! মাঠের দৃশ্য ভাইরাল হল নেটপাড়ায়

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

 

.