ICC Test Batter Rankings: এক থেকে তিনে অজি দাপট, প্রথম দশে মাত্র একজন ভারতীয়! কে তিনি?

Marnus Labuschagne Steve Smith Travis Head ranked top three in new ICC Test batter rankings: আইসিসি টেস্ট ব্যাটারদের ব়্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়ার দাপট। এক থেকে তিনেই তাঁরাই রয়েছেন। প্রথম দশে একজন ভারতীয়!  

Updated By: Jun 14, 2023, 03:58 PM IST
ICC Test Batter Rankings: এক থেকে তিনে অজি দাপট, প্রথম দশে মাত্র একজন ভারতীয়! কে তিনি?
টেস্ট মেস নিয়ে অজিদের সেই ঐতিহাসিক মুহূর্ত

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১১ জুন ২০২৩। ক্রিকেট অস্ট্রেলিয়ার ইতিহাসে 'রেড লেটার ডে' হিসেবে লেখা থাকবে। পুরুষ অজি দল ইতিহাস লিখেছিল বাইশ গজে। প্যাট কামিন্স (Pat Cummins) অ্যান্ড কোং কেনিংটন ওভালের (The Oval) বাইশ গজে 'আল্টিমেট টেস্ট' ওরফে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে (WTC Final 2023) জিতেছিল। রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়াকে (Team India) ২০৯ রানে গুঁড়িয়ে দিয়েছিল ক্য়াঙারু বাহিনী। এই জয়ের সঙ্গেই অস্ট্রেলিয়া পুরুষ দল, প্রথম দল হিসেবে তিন ফরম্যাটে আইসিসি-র শো-পিস ইভেন্টে জেতার নজির গড়েছিল। যা কেউ পারেনি কখনও।  ২০১৯-২১ ডব্লিউটিসি ফাইনালের প্রথম সংস্করণে অল্পের জন্য খেলা হয়নি অস্ট্রেলিয়ার। তবে কামিন্সরা বুঝিয়ে দিলেন যে, ক্রিকেটে অজি-রাজ ছিল, আছে ও থাকবে। আর এই অসাধারণ পারফরম্যান্সের প্রতিফলনই দেখা গেল সদ্য প্রকাশিত আইসিসি টেস্ট ব্যাটার ব়্যাঙ্কিংয়ে (ICC Test Batter Rankings)। এক থেকে তিনে অজি দাপট। একে মার্নাস লাবুশানে (Marnus Labuschagne), দুয়ে স্টিভ স্মিথ (Steve Smith) ও তিনে ট্র্যাভিস হেড (Travis Head)।

আরও পড়ুন: Rohit Sharma: 'অধিনায়কত্ব থেকে...!' রোহিতের দিন ঘনিয়ে আসছে, বিরাট আপডেট ভারতীয় ক্রিকেটে

হেডের ব্যাটেই টেস্ট বিশ্বযুদ্ধে ভারতকে হারতে হয়েছিল। ওভালে তাঁর ব্য়াট থেকে ১৭৪ বলে দুরন্ত ১৬৩ রানের ইনিংস এসেছিল। স্মিথের থেকেও দারুণ সমর্থন পেয়েছিলেন হেড। স্মিথ ভারতের বিরুদ্ধে নবম টেস্ট শতরান ও কেরিয়ারের ৩১ নম্বর লাল বলের ক্রিকেটে শতরান করেছিলেন। হেড-স্মিথই ভারতীয় বোলারদের ক্লাব স্তরে নামিয়ে এনেছিলেন। স্মিথের ব্যাট থেকে এসেছিল ১৬৮ বলে ১২১ রান। তাঁদের ব্যাটে ভর করেই ভারত প্রথম ইনিংসে ৪৬৯ রান তুলেছিল। হেড ম্যাচের সেরা হয়েছিলেন। ২৯ বছরের ক্রিকেটার তিন ধাপ এগিয়ে এলেন তিন নম্বরে। লাবুশানের পকেটে ৯০৩ পয়েন্ট। স্মিথ ৮৮৫ পয়েন্টে। হেডের ঝুলিতে এখন ৮৮৪ পয়েন্ট। কেন উইলিয়ামসন দুই নম্বর জায়গা থেকে সরে চারে এসেছেন। তিনে এসেছেন হেড। পাঁচে পাক ক্য়াপ্টেন বাবর আজম। ব্যাটারদের তালিকায় প্রথম দশে রয়েছেন একজন ভারতীয়। তিনি বিরাট কোহলি বা রোহিত শর্মা নন। তিনি ঋষভ পন্থ। যিনি গাড়ি দুর্ঘটনার জন্য দীর্ঘদিন রয়েছেন ক্রিকেটের বাইরে।
 
দেখে নেওয়া যাক অস্ট্রেলিয়া পুরুষ দলের খেতাব তালিকা:
৫০ ওভারের বিশ্বকাপ:  ১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭ ও ২০১৫
চ্যাম্পিয়ন্স ট্রফি:  ২০০৬, ২০০৯
টি-২০ বিশ্বকাপ: ২০২১
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ: ২০২১-২০২৩ সাইকেল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.