Mark Boucher: বর্ণবিদ্বেষের অভিযোগ থেকে অবশেষে মুক্তি পেলেন Cricket South Africa-আর হেড কোচ

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন উইকেটকিপার বাউচারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ এনেছিলেন তাঁর প্রাক্তন সতীর্থ পল অ্যাডামস। প্রাক্তন স্পিনার অ্যাডমস অভিযোগ করেছিলেন, তাঁকে জাতীয় দলে যে ক্রিকেটাররা ‘brown sh*t’ বলে ডাকতেন, তাঁদের মধ্যে ছিলেন বাউচারও। 

Updated By: May 10, 2022, 09:12 PM IST
Mark Boucher: বর্ণবিদ্বেষের অভিযোগ থেকে অবশেষে মুক্তি পেলেন Cricket South Africa-আর হেড কোচ
স্বস্তি পেলেন মার্ক বাউচার। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: অবশেষে স্বস্তি পেলেন মার্ক বাউচার (Mark Boucher)। তাঁর বিরুদ্ধে আনা বর্ণবিদ্বেষের অভিযোগ থেকে শেষ পর্যন্ত রেহাই পেলেন তিনি। মঙ্গলবার ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (Cricket South Africa) ঘোষণা করেছে, সব দিক খতিয়ে দেখার পর তারা এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রোটিয়াস পুরুষ ক্রিকেট দলের কোচ বাউচারের বিরুদ্ধে আনা বর্ণবৈষম্যের (Racism) অভিযোগ একেবারেই ভিত্তিহীন। দক্ষিণ আফ্রিকার বোর্ড বাউচারের বিরুদ্ধে আনা যাবতীয় অভিযোগ খারিজ করে দিয়েছে।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন উইকেটকিপার বাউচারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ এনেছিলেন তাঁর প্রাক্তন সতীর্থ পল অ্যাডামস। প্রাক্তন স্পিনার অ্যাডমস অভিযোগ করেছিলেন, তাঁকে জাতীয় দলে যে ক্রিকেটাররা ‘brown sh*t’ বলে ডাকতেন, তাঁদের মধ্যে ছিলেন বাউচারও। শুধু তাই নয়, প্রাক্তন সহকারী কোচ এনোক এনকোউই-ও বাউচারের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণের অভিযোগ এনেছিলেন। যদিও বাউচার দু'টি অভিযোগই অস্বীকার করেছিলেন। তবে মঙ্গলবার পুরোপুরি ভাবে বর্ণবৈষম্যের অভিযোগ থেকে তাঁকে মুক্তি দিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

জাস্টিস অ্যান্ড নেশন বিল্ডিং (এসজেএন) বিভাগ বোর্ড দক্ষিণ আফ্রিকার বেশ কিছু প্রাক্তন ক্রিকেটারে বিরুদ্ধে বর্ণবাদ নিয়ে অভিযোগ তুলেছিল। সেই তালিকায় ছিলেন দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার এবং প্রাক্তন অধিনায়ক এবি ডি’ভিলিয়ার্স এবং দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের শীর্ষকর্তা গ্রেম স্মিথ।

ডুমিসা এনটাসেবেজার নেতৃত্বাধীন এসজেএন কমিশন গত বছরের ডিসেম্বরে তার ২৩৫ পৃষ্ঠার প্রতিবেদনে গ্রেম স্মিথ ও বর্তমান প্রধান কোচ মার্ক বাউচার এবং প্রাক্তন অধিনায়ক এবি ডি’ভিলিয়ার্সকে জাতিগত বৈষম্যের সঙ্গে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত করেছিল। এর পরেই সিএসএ আনুষ্ঠানিক তদন্ত শুরু করে। গ্রেম স্মিথ আগেই অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন। এ বার মুক্তি পেলেন বাউচার।

আরও পড়ুন: Bismah Maroof: কোলের মেয়ে ফাতিমাকে নিয়ে বিশ্বকাপ অভিযান! আপ্লুত পাকিস্তানের 'সুপার মম'

আরও পড়ুন: ক্রিকেট ম্যাচের মাঝে ঢুকে গেল স্কুটার! মজার ভিডিও মুহূর্তে ভাইরাল

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.