আবার রেকর্ড Maradona-র! জেনে নিন কী বিক্রি হল ৭.১ মিলিয়ন পাউন্ডে

খেলার পরে England-র মিডফিল্ডার Steve Hodge-র সঙ্গে শার্ট বদল করেন  Maradona

Updated By: May 5, 2022, 12:24 PM IST
আবার রেকর্ড Maradona-র! জেনে নিন কী বিক্রি হল ৭.১ মিলিয়ন পাউন্ডে
ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন: মৃত্যুর পরেও নতুন রেকর্ড গড়লেন প্রয়াত কিংবদন্তি ফুটবলার দিয়েগো মারাদোনা (Diego Maradona)। এই নতুন রেকর্ড মৃত্যুর পরেও তাঁর জনপ্রিয়তার সাক্ষ্বর বহন করে।

১৯৮৬ সালের বিশ্বকাপে ইংল্যান্ডের বিরুদ্ধে বিতর্কিত 'হ্যান্ড অফ গড' গোল করেন তিনি। সেই গোল করার সময় যে জার্সি পরেছিলেন মারাদোনা সেটাই ৭.১ মিলিয়ন পাউন্ডে (৯.৩ মিলিয়ন ডলার) বিক্রি হয়েছে। খেলার স্মৃতিচিহ্ন হিসেবে নিলামে সর্বোচ্চ দামে বিক্রি হওয়া জিনিস এই জার্সি। ভারতীয় টাকায় এর মূল্য ৭১,১৬,৬৬,৬৯০ টাকা। এর আগে ২০১৯ সালের ডিসেম্বরে আধুনিক অলিম্পিক আন্দোলনের সূচনার ইস্তেহারটি, নিলামে স্পোর্টস মেমোরাবিলিয়া হিসেবে ৮.৮ মিলিয়ন ডলারের রেকর্ড অর্থে বিক্রি হয়।

বুধবার শেষ হওয়া একটি অনলাইন নিলামে জার্সিটি বিক্রি করেছে নিলামকারী সংস্থা Sotheby's। যদিও এই জার্সির ক্রেতার পরিচয় জানানো হয়নি।

মেক্সিকো সিটিতে (Mexico City) কোয়ার্টার ফাইনালে মারাদোনা দুটি গোল করেন। ব্রিটেন এবং আর্জেন্টিনার মধ্যে ফকল্যান্ড আইল্যান্ড সংক্রান্ত যুদ্ধের মাত্র চার বছর পরে এই খেলায় আর্জেন্টিনার কাছে হার মানে ব্রিটেন।

মারাদোনার প্রথম গোলটি তিনি হেড দিয়ে করেন বলে সরকারিভাবে বলা হয়। কিন্তু বলটি তাঁর হাতের মুঠোয় লেগে গোলে চলে যায়। কিন্তু রেফারি চোখ এড়িয়ে যায় সেই ঘটনা।

 

মারাদোনা পরবর্তিকালে বলেছিলেন, 'এই গোল হয়েছে একটু মারাদোনার মাথা, আর একটু ঈশ্বরের হাত দিয়ে!'

আরও পড়ুন: UEFA Champions League: শেষ মিনিটের নাটকে Manchester City-র স্বপ্নে ৩-১ গোলের যবনিকা টানল Real Madrid

মারাদোনা তাঁর দ্বিতীয় গোল করার সময় গোলরক্ষক পিটার শিল্টনকে (Peter Shilton) কাটানোর আগে প্রায় পুরো ইংরেজ দলেকে একা ড্রিবল করে কাটিয়ে উঠে আসেন গোলের মুখে। ২০০২ সালে, এটি 'গোল অফ দ্য সেঞ্চুরি' হিসেবে নির্বাচিত হয়েছিল।

কোয়ার্টার ফাইনালের পরে ইংল্যান্ডের মিডফিল্ডার স্টিভ হজের (Steve Hodge) সঙ্গে জার্সি বদল করেন মারাদোনা। স্টিভ এই জার্সি বিক্রি করার আগে ম্যাঞ্চেস্টারে ইংল্যান্ডের National Football Museum-এ বহুদিন ধার হিসেবে দিয়েছিলেন।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.