Manu Bhaker | Paris Olympics 2024: সাবাশ মনু, বন্দুক চালিয়ে এনে দিলেন দেশকে প্রথম পদক, গর্ব করছে ভারত

Manu Bhaker wins bronze in air pistol in Paris Olympics 2024: মনু ভাকের এনে দিলেন দেশকে প্রথম অলিম্পিক্স পদক। বন্দুক চালিয়ে পেলেন ব্রোঞ্জ! অল্পের জন্য় রুপো হাতছাড়া হল ঠিকই, কিন্তু পোডিয়াম ফিনিশ করলেন মনু।    

Updated By: Jul 28, 2024, 05:04 PM IST
Manu Bhaker | Paris Olympics 2024: সাবাশ মনু, বন্দুক চালিয়ে এনে দিলেন দেশকে প্রথম পদক, গর্ব করছে ভারত
মনু ভাকের জিতলেন ব্রোঞ্জ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) দ্বিতীয় দিনেই চলে এল ভারতের এবারের প্রথম পদক। সৌজন্য়ে দেশের তারকা শ্যুটার মনু ভাকের (Manu Bhaker)। হরিয়ানার মেয়ে ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ জিতে দেশবাসীকে গর্বিত করলেন।

আজ পর্যন্ত দেশের কোনও মেয়ে যা পারেননি, তাই করে দেখালেন মনু। প্রথম ভারতীয় মহিলা শ্যুটার হিসেবে অলিম্পিক্সে কোনও পদক জয়ের ইতিহাস লিখলেন হরিয়ানারা বছর বাইশের মেয়ে। চার বছর আগে চোখের জলে ছেড়েছিলেন টোকিয়ো অলিম্পিক্সের (Tokyo Olympics 2020) মঞ্চ।

পদক জিততে না পেরে ভেঙে পড়েছিলেন মনু। চার বছর পর হল শাপমোচন। প্যারিসে দেশের পতাকা হাতে জড়িয়ে চওড়া হাসিই মনুর। ব্রোঞ্জ জিতে মনু বলেন, 'আমি ভগবত গীতা ও অর্জুনের কথাই ভাবছিলাম ম্যাচের সময়। কারণ খেলার আগে আমি ভগবত গীতাই পড়েছিলাম।'

আরও পড়ুন: মুম্বইয়ের রাস্তায় রোহিতের মারকাটারি SUV, কলকাতার ঐতিহাসিক স্মৃতি তাঁর চারচাকায়!

গতকাল যোগ্যতা অর্জন রাউন্ডে তৃতীয় হয়ে ফাইনালে উঠেছিলেন মনু। ৯ বারের বিশ্বকাপ জয়ী মনুর ঝুলিতে আছে কমনওয়েলথ সোনাও। অলিম্পিক্স পদক জয়ের দোরগোড়ায় ছিলেন তিনি। মনুর দিকেই ছিল সকলের চোখ। মনুকে নিয়ে পদকের প্রত্যাশা ছিল অলিম্প্রিক্স শুরুর আগে থেকেই। মনু প্রত্য়াশা পূরণ করে দেশবাসীকে গর্বিত করলেন। 

এদিন মহিলাদের ১০ মিটার এয়ার পিস্তলে অলিম্পিক্স রেকর্ড করে সোনা জিতেছেন দক্ষিণ কোরিয়ার ও ইয়ে জিন। ২৪৩.২ স্কোর করে ইতিহাস লিখেছেন কোরিয়ান। রুপো পেয়েছেন তাঁর দেশেরেই কিম ইয়েজি। তাঁর স্কোর ২৪১.৩। মনুর স্কোর ২২১.৭ স্কোরে। অন্তিম দুই শটের আগে ইয়েজির স্কোর ছিল ২২১.৮। ০.১ স্কোরের ব্য়বধানে পিছিয়ে পড়তেই মনুকে ব্রোঞ্জে সন্তুষ্ট থাকতে হয়েছিল। শেষ শটে মনু স্কোর করেছিলেন ১০.৩। সেখানে ইয়েজি স্কোর করেন ১০.৫। তিনি মনুর চেয়ে যদি কম স্কোর করতেন, তাহলে রুপো জিততে পারতেন মনু।

প্যারিস মহাযুদ্ধে তেরঙা তুলে ধরার গুরুদায়িত্বে রয়েছেন ১১৭ জন (৭০ পুরুষ, ৪৭ মহিলা) ভারতীয় অ্যাথলিট। ৬৯টি ইভেন্টে ৯৫টি পদকের জন্য় লড়াই। তাঁদের সঙ্গে এসেছেন ১৪০ জন সাপোর্ট স্টাফ। ২৫৭ সদস্য়ের টিম রয়েছে  প্যারিসে। টোকিয়ো অলিম্পিক্সে ভারত জিতেছিল ৭টি পদক। যা সর্বাধিক। এবার দেখার ভারত পদকের ডাবল ডিজিট স্পর্শ করতে পারে কিনা! মনু খুলে দিলেন খাতা। মনু কিন্তু আরও জোড়া পদক নিয়ে ফিরতে পারেন অলিম্পিক্স থেকে। কারণ ১০ মিটার এয়ার পিস্তল মিক্সড টিম কোয়ালিফিকেশন ও ২৫ মিটার উইমেন'স কোয়ালিফিকেশন প্রিসিসনে নামবেন মনু।  ২৯ জুলাই ও ২ অগস্ট রয়েছে এই দুই ইভেন্ট।

আরও পড়ুন: রোজ এই পশুর মাংসই লাগে ১ কেজি! না খেলেই কমে বলের গতি, জানালেন শামির আপনজন

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.