পারথের পিচ দেখে স্পিনারের কথা আমরা ভাবিনি, টেস্ট হেরে বললেন বিরাট

স্পেশালিস্ট স্পিনার না খেলানো ভুল হয়েছে। তবে পিচ থেকে বিরাট কিছু সাহায্য লিঁও পায়নি। যে লাইন আর পেসে ও বল করেছে সেটাই ওকে উইকেট পেতে সাহায্য করেছে।

Updated By: Dec 18, 2018, 11:58 AM IST
পারথের পিচ দেখে স্পিনারের কথা আমরা ভাবিনি, টেস্ট হেরে বললেন বিরাট

নিজস্ব প্রতিবেদন : পারথে স্পেশালিস্ট স্পিনার না খেলানোর খেসারত দিতে হল বিরাটের ভারতকে? পারথের পিচ চিনতে কি ভুল করেছিল ভারতীয় টিম ম্যানেজমেন্ট? কেন চার পেসার খেলানো হল? ১৪৬ রানে পারথ টেস্টে হারের পর এই সম্ভাব্য প্রশ্নগুলোই উঠে আসছে। বিরাট কোহলি অবশ্য বলছেন, ম্যাচের আগে পারথের পিচ দেখে একবারের জন্যও আমাদের মনে হয়নি কোনও স্পিনারকে খেলানো যাবে এখানে।

আরও পড়ুন - পারথে ভারতকে ১৪৬ রানে হারিয়ে সিরিজে সমতা ফেরাল অস্ট্রেলিয়া

পারথ মানে পেস সঙ্গে বাউন্স। নতুন স্টেডিয়ামের প্রথম আন্তর্জাতিক টেস্ট ম্যাচে অবশ্য পারথের বাইশ গজে মাত দিলেন অফ স্পিনার নাথান লিঁও। দুই ইনিংস মিলিয়ে ৮ আউকেট তুলে নেন অজি স্পিনার। শুধু তাই নয় ম্যাচের সেরাও হয়েছেন তিনি। অস্ট্রেলিয়া যেখানে স্পেশালিস্ট স্পিনারকে রেখেই প্রথম একাদশ সাজিয়েছিলেন, সেখানে বিরাট চার পেসারকে খেলানোর সিদ্ধান্ত নেন। বুমরাহ, শামি , ইশান্তের সঙ্গে উমেশ যাদবকে জুড়ে দেন। ঘরের মাঠে উমেশের ফর্মকে মাথায় রেখেই দলে নিয়েছিলেন তাঁকে। চোটের মধ্যে থাকা ভুবনেস্বর কুমারকে তাই বাইরেই থাকতে হয়। আর অশ্বিন চোট পাওয়ায় বিকল্প কোনও স্পিনারের ভাবনা করেনি টিম ইন্ডিয়া। রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদবের মতো স্পিনার স্কোয়াডে থাকা স্বত্ত্বেও তাঁদের খেলান নি। এর আগে ইংল্যান্ড সফরে লর্ডসের সবুজ উইকেটে কুলদীপকে খেলিয়ে ভুল করেছিলেন। আর পারথে কোনও স্পিনারকে না খেলিয়ে বড় ভুল করে ফেললেন ভারত অধিনায়ক।

আরও পড়ুন - উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় জমজমাট লড়াই

কোনও স্পিনার না খেলানো নিয়ে বিরাটের সাফাই, " হ্যাঁ এখন হয়তো এটা বলতে হচ্ছে, যে স্পেশালিস্ট স্পিনার না খেলানো ভুল হয়েছে। তবে পিচ থেকে বিরাট কিছু সাহায্য লিঁও পায়নি। যে লাইন আর পেসে ও বল করেছে সেটাই ওকে উইকেট পেতে সাহায্য করেছে। তবে প্রথম দিনে যখন আমরা পিচ দেখি তখন একবারের জন্যও স্পিনারের কথা মাথায় আসেনি। জাদেজার বিষয় ভাবিনি। আমরা ভেবেছিলাম চার পেসারই যথেষ্ট এই উইকেটে। পেসাররা এই উইকেটে অনেক বেশি কার্যকরী হবে। তবে সেই সঙ্গে এটা দেখে ভালো লাগছে যে দ্বিতীয় ইনিংসে যে উদ্যেমে আমাদের পেসাররা বল করেছে এবং রীতিমতো দাপট দেখিয়েছে।" পারথে হেরে বিরাট বলেন, "আমরা খারাপ খেলেছি বলব না। আমি অন্তত এই দৃষ্টিভঙ্গি দিয়ে এই টেস্ট হারটাকে দেখছি না। আমাদের চেয়ে অস্ট্রেলিয়া ভালো ক্রিকেট খেলেছে তাই ওরা জিতেছে। একটা হার নিয়ে এত বিচলিত হওয়ার কিছু নেই। দল ছন্দে আছে, সকলেই ভালো ক্রিকেট খেলছে। অ্যাডিলেডের মতো আবার আমরা করে দেখাতে পারব।"  

.