R Ashwin: রেকর্ড আর রেকর্ড... ইতিহাসে ভারতীয় ক্রিকেটের 'আন্না', ওয়ার্নকে ছুঁয়ে কুম্বলেকে মাত!

List Of Records That R Ashwin Broke: রেকর্ড আর রেকর্ড... চেন্নাইয়ে আর অশ্বিন যা যা করলেন, তাই তুলে ধরা হল এই প্রতিবেদনে...  

Updated By: Sep 22, 2024, 04:56 PM IST
R Ashwin: রেকর্ড আর রেকর্ড... ইতিহাসে ভারতীয় ক্রিকেটের 'আন্না', ওয়ার্নকে ছুঁয়ে কুম্বলেকে মাত!
চেন্নাইয়ের ভূমিপুত্রই ভারতের নায়ক

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত-বাংলাদেশ (IND vs BAN) মুখোমুখি হয়েছে দুই ম্য়াচের টেস্ট সিরিজে। এক দিন হাতে রেখেই চেন্নাইয়ে চারদিনে টেস্ট জিতে নিয়েছে রোহিত শর্মা অ্যান্ড কোং। নাজমুল হোসেন শান্তর বাংলাদেশকে ভারত ২৮০ রানে হারিয়েছে। বাঘেরা লজ্জার হারে দিনের শেষে নিজেদের বিড়াল হিসেবে প্রমাণ করেছে। এই সিরিজের সেরা হয়েছেন বিশ্বের এক নম্বর টেস্ট বোলার আর অশ্বিন (R Ashwin)। একাধিক রেকর্ডে ইতিহাস লিখেছেন ভারতীয় ক্রিকেটের 'আন্না'। ১১৩ রানের পাশাপাশি ৬ উইকেট নিয়ে অশ্বিন হয়েছেন ম্য়াচের সেরা। বুঝিয়ে দিয়েছেন ব্য়াটে-বলে তিনি সত্য়িই অতুলনীয়।

আরও পড়ুন: ২৮০ রানে হার! চেন্নাইয়ে বাঘেরা হয়ে গেল বিড়াল, কানপুরের দলে কী চমক রাখল ভারত?

দেখে নিন অশ্বিন চেন্নাই টেস্টে কী কী রেকর্ড করলেন:

অশ্বিন এই নিয়ে চারবার একই টেস্টে সেঞ্চুরি করার পাশাপাশি পাঁচ উইকেট নিলেন। ইয়ান বোথামের পরেই রইলেন তিনি। বথাম পাঁচবার এই নজির গড়েছেন।

অশ্বিন চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামেই দু'বার এই নজির গড়লেন। ২০২১ সালে ইংরেজদের বিরুদ্ধে এই মাঠেই সেঞ্চুরি ও পাঁচ উইকেট ছিল তাঁর।

১০১টি টেস্টে অশ্বিনের ৭বার ৫ উইকেট নেওয়া হয়ে গেল। তিনি ছুঁয়ে ফেললেন কিংবদন্তি শেন ওয়ার্নকে। অজি স্পিন জাদুকরের লেগেছিল ১৪৫টি টেস্ট।

সবার উপরে রয়েছেন শ্রীলঙ্কার কিংবদন্তি স্পিনার মুথাইয়া মুরলীথরন। তিনি ১৩৩ টেস্টে ৬৭ বার পাঁচ উইকেট নিয়েছেন।

ভারতীয়দের মধ্য়ে টেস্টের চতুর্থ ইনিংসে সর্বাধিক উইকেট শিকারি হলেন অশ্বিন। তাঁর ঝুলিতে চলে এল ৯৯ উইকেট। এতদিন এই রেকর্ড ছিল কিংবদন্তি অনিল কুম্বলের। কুম্বলেকে ছাপিয়ে গেলেন অশ্বিন।

টেস্টের চতুর্থ ইনিংসে এই নিয়ে সাতবার পাঁচ উইকেট পেলেন অশ্বিন। বসলেন ওয়ার্ন ও মুরলীর আসনেই। তবে সবার আগে রয়েছেন দ্বীপরাষ্ট্রের স্পিনার রঙ্গনা হেরাথ। ১২ বার তিনি এই কাজ করে দেখিয়েছেন।

প্রথম ইনিংসে এক উইকেট না পেয়েও, দ্বিতীয় ইনিংসে ছয় বা তার বেশি উইকেট নেওয়ার ঘটনা সাতবার ঘটেছে।

অশ্বিন এই নিয়ে দু'বার করলেন। ২০১৬ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নর্থ সাউন্ডে এই কৃতিত্ব ছিল তাঁর। ভেঙ্কটেশ প্রসাদ দ্বিতীয় ভারতীয় বোলার, যিনি অশ্বিনের মতোই এই কাণ্ড ঘটিয়েছিলেন ১৯৯৯ সালে। ভেন্য়ু ছিল এই চেন্নাই, প্রতিপক্ষ ছিল পাকিস্তান।

১০১টি টেস্টে অশ্বিন এই নিয়ে ১০ বার ম্য়াচের সেরা হলেন। ভারতীয়দের মধ্য়ে তিনি তিন নম্বরে থাকলেন রবীন্দ্র জাদেজা (৭৩ টেস্ট), বিরাট কোহলি (১১৪ টেস্ট) ও অনিল কুম্বলের (১৩২ টেস্ট) সঙ্গে। তালিকায় একে রয়েছেন সচিন তেন্ডুলকর (২০০ টেস্টে ১৪ বার) এবং দুয়ে আছেন রাহুল দ্রাবিড় (১৬৩ টেস্টে ১১ বার)  

ভারতের হয়ে টেস্ট ক্রিকেট অশ্বিন যা যা করলেন...

১) ভারতের হয়ে দ্বিতীয় সর্বাধিক উইকেট (৫২২)

২)  ভারতের হয়ে সর্বাধিক ৫ উইকেট শিকার (৩৭ বার)

৩)  ভারতের হয়ে যৌথভাবে সর্বাধিক ১০ উইকেট শিকার (১০ বার)

৪) বিশ্বের দ্রুততম ২৫০, ৩০০ এবং ৩৫০ উইকেট

৫)  ৮ বা তার নীচে নেমে চারবার ১০০ রান

৬) একমাত্র ক্রিকেটার যিনি ৩০ বার পাঁচ উইকেট নেওয়ার পাশাপাশি ২০ বার ৫০ বা তার বেশি রান করেছেন।

আরও পড়ুন: ১৪৭ বছরে অশ্বিনই প্রথম! 

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.