চলতি বছরের পঞ্চম ডাক! বিশ্বকাপজয়ী কপিল দেবকে ছুঁলেন অধিনায়ক বিরাট

বছরে মোট ৫ বার শূন্য রানে আউট হলেন অধিনায়ক বিরাট কোহলি। এর আগে অধিনাকয় হিসাবে এক বছরে ৫ বার শূন্য রানে আউট হয়েছিলেন কপিল দেব।

Updated By: Nov 17, 2017, 12:12 PM IST
চলতি বছরের পঞ্চম ডাক! বিশ্বকাপজয়ী কপিল দেবকে ছুঁলেন অধিনায়ক বিরাট

নিজস্ব প্রতিবেদন: শূন্য রানে আউটের নয়া নজির গড়লেন ভারত অধিনায়ক বিরাট। ভারতীয় অধিনায়ক হিসেবে এক বছরে সব থেকে বেশি বার শূন্য রানে আউট হওয়ার কপিল দেবের রেকর্ড ছুঁলেন কোহলি। শুক্রবার ইডেন গার্ডেন্সে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে এস লকমলের বলে লেগ বিফোর দ্য উইকেট হয়ে প্যাভিলিয়নে ফেরেন ভারত অধিনায়ক। স্কোরকার্ডে বিরাট কোহলির নামের পাশে তখন লেখা 'বিগ জিরো', অর্থাৎ 'ডাক'। এই নিয়ে এক বছরে মোট ৫ বার শূন্য রানে আউট হলেন অধিনায়ক বিরাট কোহলি। এর আগে অধিনাকয় হিসাবে এক বছরে ৫ বার শূন্য রানে আউট হয়েছিলেন কপিল দেব।

বিরাটের ডাক রেকর্ড: 

পুনে টেস্ট, বিপক্ষ অস্ট্রেলিয়া (২৩ ফেব্রুয়ারি)
দ্য ওভাল ওয়ান ডে, বিপক্ষ শ্রীলঙ্কা (৮ জুন)  
চেন্নাই ওয়ান ডে, বিপক্ষ অস্ট্রেলিয়া (১৭ সেপ্টেম্বর)
গুয়াহাটি টি-টোয়েন্টি, বিপক্ষ অস্ট্রেলিয়া (১০ অক্টোবর)
কলকাতা টেস্ট, বিপক্ষ শ্রীলঙ্কা (১৬ নভেম্বর)

এই বছর বিরাট অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সব থেকে বেশিবার শূন্য রানে আউট হয়েছেন (ওয়ানডে, টি-টোয়েন্টি, টেস্ট মিলিয়ে মোট তিন বার)। শ্রীলঙ্কার বিরুদ্ধে এই নিয়ে একই বছরে দ্বিতীয়বার শূন্য রানে ফিরতে হল কোহলিকে। এই তালিকায় বিরাটের নিচেই রয়েছেন প্রাক্তন অধিনায়ক বিশন সিং বেদি, সৌরভ গাঙ্গুলি, মহেন্দ্র সিং ধোনি। 

আরও পড়ুন- অবিশ্বাস্য! ৭ বছর পর অ্যাসেজের অজি স্কোয়াডে 'আনকোরা' টিম পেইন

১৯৭৬ সালে এক বছরে ৪ বার শূন্য রানে আউট হওয়ার নজির আছে প্রাক্তন ভারত অধিনায়ক বিষেন সিং বেদির। এই 'দুর্লভ' নজির ২০০১ এবং ২০০২ সালে দু'বার গড়েছেন প্রিন্স অব কলকাতা। এই তালিকায় সবার শেষে নাম আছে দুটি বিশ্বকাপ জয়ী ভারত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিরও। ২০১১ সালে ৪ বার শূন্য রানে আউট হয়েছেন মাহি।   

আরও পড়ুন- জাতীয় সঙ্গীতের সময় চুইংগাম চিবিয়ে বিতর্কে ভারত অধিনায়ক

.