ফিরল মানকড় আউট বিতর্ক: `ভদ্র অভদ্র`-র জাঁতাকলে বাটলারের রান আউট

ফিরল মানকড় আউট বিতর্ক: `ভদ্র অভদ্র`-র জাঁতাকলে বাটলারের রান আউট

Updated By: Jun 5, 2014, 06:28 PM IST

--------------------------

একটা আউট, তাতেই গা ঝাড়া দিয়ে উঠল সেই পুরনো বিতর্ক। ইংল্যান্ড-শ্রীলঙ্কার মধ্যে পঞ্চম একদিনের ম্যাচে জস বাটলারের রান আউট ফিরিয়ে আনল মানকড় স্মৃতি। সঙ্গে ক্রিকেটের ভদ্র- অভদ্র বিতর্কও। বাটলারকে মানকড় আউট করে কী ক্রিকেটীয় ভদ্রতার পরিচয় দিয়েছেন সেনানায়েকা?এই বিতর্কে প্রথমে কোণঠাসা হয়ে পড়া শ্রীলঙ্কা শিবির ধীরে সমর্থন পাচ্ছে। এমসিসি থেকে মাইকেল ক্লার্ক প্রত্যেকই মানকড় আউট বিতর্কে সেনানায়েকের পাশে দাঁড়িয়েছে।

শ্রীলঙ্কান অফ স্পিনার সচিত্রা সেনানায়েকা বাইশ গজকে হঠাতই মনে করিয়ে দেয় আউট এমনও হয়। আম্পায়ার মাইকেল গগের মাথাতেও নেই বোলারের এই আবেদনকে কোন ইশারায় সাড়া দেবেন। কিন্তু ক্রিকেট সংবিধানে এই আউট বৈধ। তাই অনেক হতাশা বুকে নিয়ে ফিরতে হল জস বাটলারকে মাত্র ২১ রান করে। অবশেষে ইংল্যান্ড পরাজিত হয়। সিরিজ ড্র হয়।

ইংল্যান্ড ম্যাচ হারল, সিরিজ ড্র হল এত বড় বিষয় নিয়ে কোনও সমালোচনা না হলেও, সেনানায়েকার ছোট্ট আউটের আবেদন নিয়ে বিতর্ক শুরু হয়ে যায় বিশ্ব জুড়ে। জস বাটলার রান আউট হন। কিন্তু অন্যভাবে। বোলার বল করার আগেই, নন স্ট্রাইকার ক্রিজ ছেড়ে দেয়। বোলার বল না করে নিজের প্রান্তে উইকেটে টিকিয়ে আম্পয়ারের কাছে আউটের আবেদন জানায়। একেই বলে মানকড় আউট।

এই আউট প্রথম করেন ভিনু মানকড় ১৯৪৭ সালে ১৩ ডিসেম্বর। অস্ট্রেলিয়া সফরে দ্বিতীয় টেস্টে বিলি ব্রাউনকে রান আউট করেন এই পদ্ধতিতে। এক সিরিজে দ্বিতীয়বার বিলি ব্রাউনকে আউট না করে সতর্ক করে দিয়েছিল। সেইসময় হইচই পড়ে যায় ক্রিকেটমহলে। ভিনু মানকড়ের এমন ব্যবহারকে `অভদ্র` আখ্যা দেন ক্রিকেট সমালোচকরা। ডন ব্যাডম্যান তার পক্ষে দাঁড়িয়েছিলেন। সেইথেকে এই আউটকে `মানকড় আউট` নামে পরিচিত হয়ে যায়।

** টেস্টে মানকড় আউট যাঁরা হয়েছিলেন

১) বিলি ব্রাউন রান আউট ভিনু মানকড়, অস্ট্রেলিয়া বনাম ভারত, সিডনি, ১৯৪৭-৪৮
২) ইয়ান রেডপাথ রান আউট চার্লি গ্রিফিথ, অস্ট্রেলিয়া বনাম ওয়েস্ট ইন্ডিজ, অ্যাডেলেড, ১৯৬৮- ৬৯
৩) ডেরেক রেনডল রান আউট ইউইন চ্যাটফিল্ড, ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ড, ক্রিস্টচার্জ, ১৯৭৭-৭৮
৪) সিকন্দর ভখত্ রান আউট অ্যালান হার্সট, পাকিস্তান বনাম অস্ট্রেলিয়া, পার্থে, ১৯৭৮-৭৯

**একদিনে মানকড় আউট
১) ব্রায়ান লুক্রাস্ট রান আউট গ্রেগ চ্যাপেল, ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া, মেলবোর্ন, ১৯৭৪-৭৫
২) গ্রান্ট ফ্লাওয়ার রান আউট দিপক প্যাটেল, জিম্বাবোয়ে বনাম নিউজিল্যান্ড, হারারে, ১৯৯২-৯৩
৩) পিটার ক্রিস্টেন রান আউট কপিল দেব, দক্ষিণ আফ্রিকা বনাম ভারত, পোর্ট এলিজাবেথ, ১৯৯২-৯৩
৪) জস বাটলার রান আউট সচিত্রা সেনানায়েকা, ইংল্যান্ড বনাম শ্রীলঙ্কা, বার্মিংহাম, ২০১৪

.