ICC Test Rankings: অবশেষে গদিচ্যুত লাবুশানে! এখন বিশ্বের এক নম্বর কে? জানিয়ে দিল আইসিসি

Joe Root dethrones Marnus Labuschagne in ICC Test Rankings to become new No One: মার্নাস লাবুশানে আর বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটার নন, প্রাক্তন ইংরেজ অধিনায়ক জো রুট নিলেন তাঁর জায়গা। এখন রুটই বিশ্বের এক নম্বর।

Reported By: শুভপম সাহা | Updated By: Jun 21, 2023, 03:20 PM IST
ICC Test Rankings: অবশেষে গদিচ্যুত লাবুশানে! এখন বিশ্বের এক নম্বর কে? জানিয়ে দিল আইসিসি
লাবুশানের সময় শেষ!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সময়সীমা আপাতত শেষ অজি ওপেনারের। গদিচ্যুত মার্নাস লাবুশানে (Marnus Labuschagne)। আর তিনি বিশ্বের এক নম্বর টেস্ট ব্যাটার নন (ICC Test Batter Rankings) চলতি অ্যাশেজ (Ashes Test 2023) শুরু হওয়ার আগে পর্যন্ত অজি নক্ষত্র ছিলেন মগডালে। কিন্তু অস্ট্রেলিয়া এজবাস্টন টেস্ট হারতেই সিংহাসন হারালেন লাবুশানে। এখন বিশ্বের এক নম্বর টেস্ট ব্য়াটারের মুকুট উঠল প্রাক্তন ব্রিটিশ অধিনায়ক জো রুটের (Joe Root) মাথায়। ছ'মাস পর লাল বলের ক্রিকেট পেল নতুন বিশ্বের এক নম্বরকে। জানিয়ে দিল আইসিসি।

অ্যাশেজের প্রথম টেস্টে রুট অসাধারণ ব্যাটিং করেছে। প্রথম ইনিংসে তিনি করেছিলেন অপরাজিত ১২১ রান। দ্বিতীয় ইনিংসে তাঁর ব্যাট থেকে আসে ৪৬ রান। অন্যদিকে লাবুশানের অ্যাশেজ অভিযান একেবারেই বলার মতো না। প্রথম ইনিংসে খাতা না খুলেই ফিরে যান তিনি। দ্বিতীয় ইনিংসে তিনি করেন ১৩ রান। একেবারে এক থেকে সোজা তিনে নেমে এলেন লাবুশানে। ইংল্যান্ড প্রথম ইনিংসে আট উইকেটে ৩৯৩ রান করে ডিক্লেয়ার করেছিল। জবাবে অস্ট্রেলিয়া ৩৮৬ রান তোলে। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড গুটিয়ে যায় ২৭৩ রানে। প্যাট কামিন্সের ঐতিহাসিক নকে অস্ট্রেলিয়া ২ উইকেটে রুদ্ধশ্বাস জয় ছিনিয়ে নেয়। এখন দুয়ে কেন উইলিয়ামসন (Kane Williamson)। 

আরও পড়ুন: Bazball Cricket: ফল যাই হোক না কেন, বাজবল ক্রিকেট চলছে..চলবে..., জানিয়ে দিল ইংল্যান্ড

ট্র্য়াভিস হেড এজবাস্টনে প্রথম ইনিংসে পঞ্চাশ করেছিলেন। তিনি নেমে আসেন চারে। অন্য়দিকে অজি মহারথী স্মিথ দুই ইনিংস মিলিয়ে ২২ (১৬,৬) রান করেছেন। ডব্লিউটিসি ফাইনালে ভারতের বিরুদ্ধে ঝকঝকে সেঞ্চুরি করেও, অ্যাশেজে নিজের নামের সুবিচার করতে পারেননি। চার ধাপ নেমে স্মিথ চলে এলেন ছয় নম্বরে। মজার ব্যাপার হচ্ছে যে, একে উঠে আসা রুট ও ছয়ে নেমে যাওয়া স্মিথের মধ্যে পয়েন্টের ব্যবধান মাত্র ২৬। ফলে বিশ্বের এক নম্বর হওয়ার জন্য খেলা চলবে। উসমান খোয়াজার কথা বলতে হবে। এজবাস্টনে দুই ইনিংসে যথাক্রমে ১৪১ ও ৬৫ রান করে ম্যাচের সেরা হয়েছেন। তিনি চলে এসেছেন সাতে। 

আইসিসি টেস্ট ব্যাটারদের ক্রমতালিকা (এক থেকে দশ): জো রুট (৮৮৭ পয়েন্ট), কেন উইলিয়ামসন (৮৮৩), মার্নাস লাবুশানে (৮৭৭), ট্র্যাভিস হেড (৮৭৩), বাবর আজম (৮৬২), স্টিভ স্মিথ (৮৬১), উসমান খোয়াজা (৮৩৬), ড্য়ারিল মিচেল (৭৯২), দিমুথ করুণারত্নে (৭৮০) ও ঋষভ পন্থ (৭৫৮) 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.