দক্ষিণ কোরিয়াতে মেডেল জিতে দাপট দেখাল কলকাতার জিওং তাইকোন্ডো অ্যাকাডেমির চার বঙ্গ সন্তান

এমন সাফল্য শুধু কলকাতা নয়, গোটা দেশের কাছেও এমন সাফল্য যথেষ্ট গর্বের। বিশেষ করে ক্রিকেট, ফুটবল, টেনিস, ব্যাডমিন্টনের সঙ্গে পাল্লা দিয়ে তাইকোন্ডোও কিন্তু এই তরুণদের সতেজ রক্তের সৌজন্যে এগিয়ে চলেছে। 

Reported By: সব্যসাচী বাগচী | Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 17, 2023, 11:29 PM IST
দক্ষিণ কোরিয়াতে মেডেল জিতে দাপট দেখাল কলকাতার জিওং তাইকোন্ডো অ্যাকাডেমির চার বঙ্গ সন্তান
দক্ষিণ কোরিয়াতে পদক জেতার পর একফ্রেমে চার বঙ্গ সন্তান। নিজস্ব চিত্র

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তাইকোন্ডোতে (Taekwondo) বিশেষ নজির গড়ল কলকাতার জিওং তাইকোন্ডো অ্যাকাডেমি (Jeong Taekwondo Academy)। দেশে নয়, বরং বিদেশের মাটিতে ভারতের (India) পতাকার মান রাখল একাধিক তরুণ প্রতিভা। তাও আবার দক্ষিণ কোরিয়াতে (South Korea) গিয়ে দাপট দেখাল একদল বঙ্গ সন্তান। প্রতি বছর বেশ ঘটা করেই দক্ষিণ কোরিয়ার সিওংগ্নাম সিটি-তে (Seongnam) আয়োজিত হয়ে থাকে সিওংগ্নাম ওপেন আন্তর্জাতিক তাইকোন্ডো চ্যাম্পিয়নশিপ (Seongnam Open International Taekwondo Championship)। সেখানেই গ্র্যান্ড মাস্টার সেওং কুক জেওং-এর (Seong Kuk Jeong) কোচিংয়ে দুরন্ত পারফর্ম করল আর্শিয়া কর (Arshiya Kar), অমৃতাংশু শারাফ (Amitanshu Saraf), ঐশ্বর্য পোদ্দার (Aishwarya Poddar) ও দেবাঞ্জলি রয় কর্মকার (Debanjali Roy Kar)। চার বঙ্গ সন্তানের দাপটে ভারতে ঝুলিতে এল চারটি সোনা, একটি রুপো ও দু'টি ব্রোঞ্জ। 

মোট চার বিভাগে আয়োজিত হয়েছিল এবারের ১০ম সিওংগ্নাম ওপেন আন্তর্জাতিক তাইকোন্ডো চ্যাম্পিয়নশিপ (10th Seongnam Open International Taekwondo Championship)। পোমাসে, স্পিড কিক, পাওয়ার ব্রেকিং ও স্প্যারিং। এই চারটি ইভেন্টে ভারতের ঝুলিতে এল একাধিক মেডেল। এদের মধ্যে সবচেয়ে জমকালো পারফরম্যান্স করল দেবাঞ্জলি রয় কর্মকার। পোমাসে ইভেন্টে সোনা জয়ের সঙ্গে পাওয়ার ব্রেকিং ইভেন্টে একটি সোনা জিতেছে দেবাঞ্জলি। এরপর নজর কেড়েছে ঐশ্বর্য পোদ্দার। পোমাসে ইভেন্টে সোনা জয়ের সঙ্গে পাওয়ার ব্রেকিং ইভেন্টে রুপো জিতল এই বঙ্গ তনয়া। তিনে রয়েছে আর্শিয়া কর। স্পিড কিক ইভেন্টে সোনা জয়ের সঙ্গে পোমাসে ইভেন্টে ব্রোঞ্জ জিতেছে আর্শিয়া। এই তালিকার চার নম্বরে জায়গা করে নিয়েছে অমৃতাংশু শারাফ। স্পিড ব্রেকিং ইভেন্টে তার ঝুলিতেও এল ব্রোঞ্জ।  

আরও পড়ুন: Roy Krishna: সুনীল ছেত্রীর সঙ্গে ঝামেলা! বেঙ্গালুরুকে অতীত করে ওডিশা-তে 'গোল মেশিন' রয় কৃষ্ণা

আরও পড়ুন: Virat Kohli: ধোনিকে টপকে সচিনের কোন রেকর্ড ছোঁয়ার অপেক্ষায় বিরাট? জানতে পড়ুন

স্বামী বিবেকানন্দ (Swami Vivekananda) বলেছিলেন 'গীতা পাঠ অপেক্ষা ফুটবল খেলা ভালো'। আর শুধু স্বামীজিই নন, যুগে যুগে বহু বিশিষ্ট মানুষই শরীরচর্চার গুরুত্বের কথা উল্লেখ করেছেন। বর্তমান সময়ে ছেলেদের পাশাপাশি মেয়েদের ক্ষেত্রেও সেটা বিশেষভাবে জরুরি হয়ে উঠেছে। ক্রমেই বেড়ে চলেছে ধর্ষণ, গণধর্ষণ, যৌন হেনস্থা বা শ্লীলতাহানির মতো ঘটনা। তাই এই পরিস্থিতিতে মেয়েদের শারীরিকভাবে শক্তসমর্থ হওয়া বা আরও নির্দিষ্ট করে বললে বলতে হয় আত্মরক্ষার কৌশল শিখে রাখা বিশেষভাবে প্রয়োজন বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। আত্মরক্ষার সবচেয়ে জনপ্রিয় কৌশল হল তাইকোন্ডো কিংবা মার্শাল আর্ট। আজকের দিনে অনেক বাবা-মা তাঁদের কন্যা সন্তানকে মার্শাল আর্ট শেখাতে চান। 

এমন সাফল্য শুধু কলকাতা নয়, গোটা দেশের কাছেও এমন সাফল্য যথেষ্ট গর্বের। বিশেষ করে ক্রিকেট, ফুটবল, টেনিস, ব্যাডমিন্টনের সঙ্গে পাল্লা দিয়ে তাইকোন্ডোও কিন্তু এই তরুণদের সতেজ রক্তের সৌজন্যে এগিয়ে চলেছে। এখন এই বিশেষ ধরনের খেলার জন্য দেশ আর কত মেডেল জিততে পারে, এই তরুণ প্রতিভারা নিজেদের সামলে ভবিষ্যতে কীভাবে এগিয়ে যেতে পারে, সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.