পিছিয়ে পড়েও সেনেগালের জয় রুখে শেষ ষোলোর পথে জাপান

দু’দলেরই পয়েন্ট ৪। দু’দলই যুগ্ম ভাবে গ্রুপ শীর্ষে। নকআউটে যাওয়ার রাস্তা এখন খোলা রয়েছে দু’দেশের সামনেই।

Updated By: Jun 25, 2018, 09:53 AM IST
পিছিয়ে পড়েও সেনেগালের জয় রুখে শেষ ষোলোর পথে জাপান

নিজস্ব প্রতিবেদন: প্রথম ম্যাচে কলম্বিয়াকে ২-১ গোলে পরাজিত করে রাশিয়া বিশ্বকাপে সব থেকে বড় অঘটন ঘটিয়েছে জাপান৷ রবিবারের ম্যাচেও সেনেগালের বিরুদ্ধে দু’বার পিছিয়ে পড়েও হার না মানা লড়াই চালিয়ে বিশ্বকাপের নকআউট পর্বে যাওয়ার আশা বাঁচিয়ে রাখল তাঁরা।

ম্যাচের ১১ মিনিটের মাথায় রক্ষণের ভুলে সেনেগালের থেকে ১ গোলে পিছিয়ে পড়েছিল জাপান। সেনেগালের হয়ে গোল করেন লিভারপুল তারকা সাদিও মানে। বিশ্বকাপের মঞ্চে সেনেগালের হয়ে এটিই দ্রুততম গোল। কিন্তু পাল্টা গোলমুখী আক্রমণ চালাতে থাকে জাপানও। ৩৪ মিনিটে নাগাতোমোর পাস থেকে গোল করে জাপানকে লড়াইয়ে ফেরান তাকাশি ইনুই। প্রথমার্ধের খেলা শেষে ম্যাচের ফলাফল দাঁড়ায় ১-১। প্রথমার্ধে বল পজিসনে সামান্য এগিয়ে ছিল জাপানই।

আরও পড়ুন: মারাদোনা পর বিশ্বকাপে নজির লুকাকু ও হ্যারি কেনের

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণ-প্রতি আক্রমণে খেলা জমে ওঠে। ৬৫ মিনিটে ইনুইয়ের শট ক্রস বারে লেগে ফিরে আসে। একটুর জন্য সুযোগ হাতছাড়া হয় জাপানের। কিন্তু এর পরই ফের বিপর্যয়! ম্যাচের ৭১ মিনিটে নিয়াংয়ের পাস থেকে গোল করে সেনেগালকে ২-১ গোলের এগিয়ে দেন মুসা ওয়াগিউ। কিন্তু মাত্র ৭ মিনিটের মধ্যেই জবাব দেয় জাপান। কাগাওয়ার পরিবর্ত হিসাবে মাঠে নামা কেইশুকে হোন্ডা ৭৮ মিনিটে ইনুইয়ের পাস থেকে গোল করে জাপানকে ম্যাচে ফেরান। হোন্ডার এটাই শেষ বিশ্বকাপ।

এই ম্যাচের ফলাফলের নিরিখে সেনেগালের সঙ্গে একই বিন্দুতে দাঁড়িয়ে আকিরি নিশানোর জাপানও। দু’দলেরই পয়েন্ট ৪। দু’দলই যুগ্ম ভাবে গ্রুপ শীর্ষে। নকআউটে যাওয়ার রাস্তা এখন খোলা রয়েছে দু’দেশের সামনেই।

.