IPL 2023: নীল মসজিদের দেশে এবার আইপিএল নিলাম! বাড়ছে সম্ভাবনা, ভাবছে বিসিসিআই

আইপিএলের মিনি নিলাম এবার দেশের গণ্ডি পেরিয়ে পা রাখতে চলেছে বিদেশে। খেলোয়াড় কেনাবেচার অনুষ্ঠান হতে পারে ইস্তানবুলে। এমনটাই খবর।

Updated By: Oct 26, 2022, 05:40 PM IST
IPL 2023: নীল মসজিদের দেশে এবার আইপিএল নিলাম! বাড়ছে সম্ভাবনা, ভাবছে বিসিসিআই
এবার ইস্তানবুলে আইপিএল!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী বছর ইন্ডিয়ান প্রিমিয়র লিগ (The Indian Premier League) ফিরছে একেবারে চেনা ছন্দেই। আইপিএল ২০২৩ (IPL 2023) আর নির্বাচিত ভেন্যুতে নয়, খেলা হবে ফের হোম-অ্যাওয়ে ফরম্যাটে দেশের ১০ শহরে। জানা গিয়েছে যে, ক্রোড়পতি লিগের মিনি নিলাম (IPL mini-auction) হতে চলেছে চলতি বছরের শেষের দিকে। খবর, আগামী ১৬ ডিসেম্বর হতে পারে এই নিলাম। এখন প্রশ্ন খেলোয়াড় কেনাবেচা হবে কোন শহরে? শহর-দেশের গণ্ডি পেরিয়ে আইপিএল নিলাম পা রাখতে পারে বিদেশেও! এমনটাই সম্ভাবনা তৈরি হয়েছে। সম্ভাব্য পাঁচ ভেন্যুর মধ্য নয়াদিল্লি (New Delhi), মুম্বই (Mumbai), হায়দরাবাদ (Hyderabad) ও বেঙ্গালুরুর (Bengaluru) পাশাপাশি উঠে আসছে ইস্তানবুলের (Istanbul) নাম। যদিও এই বিষয়ে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

আইপিএলের গর্ভনিং কাউন্সিলের নতুন চেয়ারম্যান হয়েছেন বিসিসিআইয়ের প্রাক্তন কোষাধক্ষ্য অরুণ ধুমল। দায়িত্বে আসার পর থেকে এখনও পর্যন্ত ধুমলের কাউন্সিল কোনও বৈঠক করেনি। বৈঠক হলেই এই ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বিসিসিআই-এর এক আধিকারিক সংবাদসংস্থা পিটিআই-কে জানিয়েছেন, 'ইস্তানবুলে আইপিএলের মিনি নিলাম অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে আমরা ইস্তানবুলের কথা ভাবছি। কোভিডমুক্ত আবহে আমরা এখনও দল ও তাদের আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসিনি। আমরা এক সঙ্গে বসে এই নিয়ে আলোচনা করব। সকল অংশিদারদের সঙ্গে কথা বলার পরেই নেওয়া হবে সিদ্ধান্ত।' এক বছরে ফের দু'বার নিলাম আইপিএলে। এর আগে ২০১৮ সালে এক বছরে  দু'বার বসেছিল খেলোয়াড় কেনাবেচার আসর। ২০১৮ সালের জানুয়ারি মাসে আইপিএলের ইলেভেনের জন্য বিসিসিআই মেগা নিলাম করেছিল। সেবছরই ডিসেম্বরে মিনি নিলাম হয়েছিল আইপিএল ২০১৯-এর জন্য। চলতি বছর ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে বসেছিল আইপিএলের মেগা নিলাম।

আরও পড়ুন: Virat Kohli, ICC T20 World Cup 2022:পাকিস্তানকে দুরমুশ করে দশে ঢুকে গেলেন 'কিং কোহলি'

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

২০২৩ আইপিএলে ফ্র্যাঞ্চাইজিগুলির হাতে রয়েছে ৯৫ কোটি টাকার পার্স (বাজেট)। একাধিক ফ্র্যাঞ্চাইজি মিনি নিলাম চেয়েছিল দল গুছিয়ে নেওয়ার জন্য। যার মধ্যে অন্যতম দিল্লি ক্যাপিটালস। শোনা যাচ্ছে তারা নাকি চেন্নাই সুপার কিংসকে প্রস্তাব দিয়েছে রবীন্দ্র জাদেজাকে দলে নিতে চেয়ে। অন্যদিকে আইপিএল ফিফটিন চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স আর সাই কিশোর ও রাহুল তেওয়াটিয়াকে চেয়েছে দলে। চলতি বছর আইপিএল নিলামে হু এডমিডাস নিলাম চলাকালীন অসুস্থ হয়ে পড়েছিলেন। এক ফোনে ছুটে এসেছিলেন চারু শর্মা। দারুণ কাজ করে চমকে দিয়েছিলেন তিনি। এখন দেখার বিসিসিআই চারুকে পুরো দায়িত্ব দেন কিনা! ২০২০ সালে কোভিডের জন্যই আইপিএল সাময়িক ভাবে স্থগিত হয়ে গিয়েছিল। তারপর ক্রোড়পতি লিগ স্থানান্তরিত হয়ে যায় সংযুক্ত আরব আমিরশাহিতে। ২০২১ সালে আইপিএল ভারতে ফিরলেও, কোভিডের কারণে দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হয় মরুদেশে। ২০২২ সালে যদিও আইপিএল অনুষ্ঠিত হয় ভারতেই। খেলা হয়েছে মুম্বই, দিল্লি, চেন্নাই ও আহমেদাবাদে। যেহেতু ভারতে কোভিড পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে সেহেতু আগামী বছর আইপিএল ভারতেই।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.