Virat Kohli, IPL 2023: টি-টোয়েন্টিতে ঝুঁকিপূর্ণ শট খেলতে রাজি নন! কিন্তু কেন? আসল কারণ জানালেন বিরাট

সব ফরম্যাটে দাপট দেখালেও, বিরাটের প্রথম পছন্দ হল টেস্ট ক্রিকেট। সেটা তিনি বারবার বলেছেন। হায়দরাবাদকে হারিয়ে প্লে-অফের দৌড়ে দলকে রেখে সেটা আবার মনে করিয়ে দিলেন টিম ইন্ডিয়ার মহাতারকা। বিরাট যোগ করেন।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: May 19, 2023, 12:22 PM IST
Virat Kohli, IPL 2023: টি-টোয়েন্টিতে ঝুঁকিপূর্ণ শট খেলতে রাজি নন! কিন্তু কেন? আসল কারণ জানালেন বিরাট
কপি-বুক স্টাইলেই সাফল্য পেয়ে সুনাম গড়েছেন বিরাট কোহলি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএল (IPL) মানেই চার-ছক্কা হইহই। আইপিএল মানেই মারকাটারি ব্যাটিংয়ের প্রদর্শনী। বিনোদনে মোড়া চার ঘণ্টার এই ক্রিকেটে চার-ছক্কার বন্যা দেখতেই স্টেডিয়ামের গ্যালারি ভরিয়ে দেন ক্রিকেটপ্রেমীরা। তবে বিরাট কোহলির (Virat Kohli) ব্যাট থেকে সচরাচর ঝুঁকিপূর্ণ শট দেখা যায় না। চলতি আইপিএল-এ (IPL 2023) তেমনই একটা মনে রাখার মতো ইনিংস খেললেন সানরাইজার্স হায়দরাবাদের (Sunrisers Hyderabad) বিরুদ্ধে। ক্রোড়পতি লিগে চার বছর শতরানের মুখ দেখলেন। আইপিএল কেরিয়ারে এটা 'কিং কোহলি'-র (King Kohli) ষষ্ঠ শতরান। তবে ৬৩ বলে ১০০ রানের ইনিংসে একটাও 'ফ্যান্সি' শট দেখা যায়নি। 

মাত্র ৮২ মিনিট ক্রিজে কাটিয়েছিলেন। মারকাটারি শতরানে রয়েছে ১২টি চার ও ৪টি ছক্কা। স্ট্রাইক রেট ১৫৮.৭৩। তবে তাঁর ব্যাট থেকে ব়্যাম্প শট, স্কুপ কিংবা রিভার্স সুইপ দেখা গেল না। এমন শট না খেলার কারণটাও নিজেই ব্যাখ্যা করলেন বিরাট। কারণ তাঁর মাথায় এখন থেকেই বিশ্ব টেস্ট ফাইনাল (ICC World Test Championship Final 2023) ঘুরপাক খাচ্ছে। আগামী ৭ জুন থেকে ওভালের বাইশ গজে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে মেগা ফাইনালে নামছে রোহিত শর্মার (Rohit Sharma) টিম ইন্ডিয়া (Team India)। 

ম্যাচের সেরা হওয়ার পর বিরাট বলছিলেন, "আমি খুব বেশি ঝুঁকিপূর্ণ শট খেলতে পছন্দ করি না। এদিকে আইপিএল শেষ হলেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। তাই ামাকে নিজের টেকনিক ঠিক রাখতে হবে।" বিরাটের এই কথা থেকে পরিষ্কার, এবার টেস্ট চ্যাম্পিয়নশিপ জিততে কতটা বদ্ধপরিকর তিনি।

আরও পড়ুন: Ravi Shastri: 'লাইভ টেলিকাস্টের মাধ্যমে ভারতীয় দলের নির্বাচন হওয়া উচিত!' বিস্ফোরণ ঘটালেন শাস্ত্রী

আরও পড়ুন: Virat Kohli: কেন ১৮ নম্বরের জার্সি গায়ে চাপান? জানিয়ে দিলেন 'কিং কোহলি'

সব ফরম্যাটে দাপট দেখালেও, বিরাটের প্রথম পছন্দ হল টেস্ট ক্রিকেট। সেটা তিনি বারবার বলেছেন। হায়দরাবাদকে হারিয়ে প্লে-অফের দৌড়ে দলকে রেখে সেটা আবার মনে করিয়ে দিলেন টিম ইন্ডিয়ার মহাতারকা। বিরাট যোগ করেন। "আমাকে ১২ মাস ফর্ম বজায় রেখে খেলতে হয়। আর তাই অহেতুক ঝুঁকিপূর্ণ শট খেলতে চাই না। তাছাড়া ব্যক্তিগত ভাবে টেস্ট ক্রিকেটে সাফল্য পেলে, আমি বাড়তি গর্ববোধ করি। সেইজন্য অহেতুক ব্যাট চালিয়ে নিজের উইকেট ছুঁড়ে দিতে চাই না।" 

এই নিয়ে আইপিএলে ষষ্ঠ শতরানের মালিক হলেন তিনি। অবশ‌্য তাঁরই প্রাক্তন সতীর্থ ক্রিস গেইলেরও ছয়টি শতরান রয়েছে আইপিএলে। সেঞ্চুরির পাশাপাশি ম্যাচ জেতার পর তৃপ্ত বিরাট ফের বলেন, "এমনিতেই অনেক চাপ ছিল আমার ওপর। অতীতে হায়দরাবাদের বিরুদ্ধে ভালো পারফরম্যান্স করতে পারিনি। তবে ম্যাচের আগে আর হায়দরাবাদ ম্যাচগুলোর স্মৃতি মাথায় রাখিনি। আর তাছাড়া বাইরের মানুষরা আমাকে নিয়ে কি বলছে তাকে আর গুরুত্ব দিই না।" 

২০২১ সালে বিরাটের নেতৃত্বে বিশ্ব টেস্ট ফাইনাল হেরেছিল ভারতীয় দল। সেবার টিম ইন্ডিয়াকে হারিয়ে ট্রফি হাতে তুলেছিল কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ড। তবে এবার আর বিরাটের কাঁধে দায়িত্ব নেই। এর উপর এবারের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। এমন একটা দল যাদের   বিরুদ্ধে 'কিং কোহলি' অতীতে রাজার মতো ব্যাট করেছেন। আর তাই এবার রোহিতের অধিনায়কত্বে তিনি আইসিসি ট্রফি জয়ের খরা মিটিয়ে নিতে চান।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.