Mahendra Singh Dhoni, IPL 2023: অধিনায়ক হিসেবে ২০০তম ম্যাচে হার! ফের মেজাজ হারালেন 'ক্যাপ্টেন কুল'

অজিঙ্কা রাহানের ১৯ বলে ৩১ রান বাদ দিলে, ১৭৬ রান চেজ করতে গিয়ে ব্যর্থ হন শিবম দুবে ও মইন আলী। এমনকি অভিজ্ঞ অম্বাতি রায়াডুকে 'ইমপ্যাক্ট প্লেয়ার' হিসেবে ব্যবহার করা হলেও, তিনি নজর কাড়তে পারেননি। বিশেষ করে মাঝের ওভারে রাজস্থানের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও যজুবেন্দ্র চাহালের বিরুদ্ধে এঁটে উঠতে পারেনি সিএসকে-এর মিডল অর্ডার।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Apr 13, 2023, 02:43 PM IST
Mahendra Singh Dhoni, IPL 2023: অধিনায়ক হিসেবে ২০০তম ম্যাচে হার! ফের মেজাজ হারালেন 'ক্যাপ্টেন কুল'
হেরে মাথা ঠান্ডা রাখতে পারলেন না মহেন্দ্র সিং ধোনি। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আইপিএল-এর (IPL) ইতিহাসে মাইলস্টোন ম্যাচ। এমন ম্যাচে হেরে মেজাজ হারিয়ে ফেললেন মহেন্দ্র সিং ধোনি (Mahendara Singh Dhoni)। এর আগে লখনউ সুপার জায়ান্টের (Lucknow Super Giants) বিরুদ্ধে জিতলেও, বোলারদের পারফরম্যান্সে একেবারেই খুশি ছিলেন না। অধিনায়কত্ব ছাড়ার হুমকি দিয়েছিলেন। আর এবার ঘরের মাঠ চিপক স্টেডিয়ামে রাজস্থান রয়্যালসের (Rajasthan Royals) বিরুদ্ধে ৩ রানে হেরে ব্যাটারদের ঘাড়ে দায় চাপালেন ধোনি। 

সঞ্জু স্যামসনদের (Sanju Samson) বিরুদ্ধে রুদ্ধশ্বাস ম্যাচ হেরে ধোনি বলেন, "এভাবে রান চেজ করা যায় না। শেষ দিকে আমি ও জাড্ডু চেষ্টা করেছিলাম। খুব কাছাকাছি চলেও গিয়েছিলাম। কিন্তু মাঝের ওভারগুলোয় আমাদের ব্যাটাররা দ্রুত রান তুলতে পারেনি। আরও দ্রুত গতিতে রান তোলা উচিত ছিল। ব্যাটারদের কাছ থেকে আরও ভালো পারফরম্যান্স প্রত্যাশা করেছিলাম।" 

অজিঙ্কা রাহানের ১৯ বলে ৩১ রান বাদ দিলে, ১৭৬ রান চেজ করতে গিয়ে ব্যর্থ হন শিবম দুবে ও মইন আলী। এমনকি অভিজ্ঞ অম্বাতি রায়াডুকে 'ইমপ্যাক্ট প্লেয়ার' হিসেবে ব্যবহার করা হলেও, তিনি নজর কাড়তে পারেননি। বিশেষ করে মাঝের ওভারে রাজস্থানের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন ও যজুবেন্দ্র চাহালের বিরুদ্ধে এঁটে উঠতে পারেনি সিএসকে-এর মিডল অর্ডার। আর তাই সেটা মনে করিয়ে ধোনি যোগ করেন, " ঘরের মাঠে খেললেও আমাদের স্পিনাররা উইকেট থেকে খুব বেশি সাহায্য আদায় করতে পারেনি। তবে ওদের দুই স্পিনার শুধু সঠিক লাইন-লেন্থ বজায় রেখে বল করে গিয়েছে। প্রতিপক্ষের স্পিনাররা বেশ অভিজ্ঞ ছিল। ফলে ওদের বলে আমরা তেমন রান তুলতে পারিনি।" 

আরও পড়ুন: Ajinkya Rahane and Hanuma Vihari, WTC Final 2023: কোন দুই উঠতি তারকার পরিবর্তে রোহিতের সংসারে ফিরতে পারেন রাহানে-হনুমা

আরও পড়ুন: MS Dhoni, CSK: তামিলনাড়ু থেকেই ধোনির চেন্নাইকে ব্যান করার দাবি উঠল! কিন্তু কেন? জানতে পড়ুন

তবে মাইলস্টোন ম্যাচ হারলেও, আইপিএল-এ নতুন ইতিহাস গড়ে ফেলেছিলেন ধোনি। একাধিক রেকর্ড ভেঙে নতুন রেকর্ড গড়ার ভুরি ভুরি নজির রয়েছে তাঁর বায়োডেটায়। তবে বুধবার অর্থাৎ ১৩ এপ্রিল ধোনি যখন টস করতে নেমেই, লিখে ফেলেছিলেন ইতিহাস। যে ইতিহাস এর আগে কেউ কখনও ক্রোড়পতি লিগে লিখতে পারেননি। এটিই ছিল ধোনির সিএসকে-র ক্যাপ্টেন হিসেবে ধোনির ২০০ নম্বর ম্যাচ। এর আগে কোনও অধিনায়ক আইপিএলে এক ফ্র্যাঞ্চাইজির হয়ে ২০০ বার নেতৃত্ব দেননি। তবে পরিসংখ্যান বলছে টি-২০ লিগে ধোনি ইতিমধ্যেই অধিনায়কত্বের 'ডাবল হান্ড্রেড' করে ফেলেছেন। এর মধ্যে রয়েছে ২০১৬ সালে রাইজিং পুণে সুপারজায়েন্টসকে (Rising Pune Supergiants) নেতৃত্ব দেওয়ার গল্পও।  

ম্যাচ হেরে যাওয়ার পরেও, মাইলফলক স্পর্শ নিয়ে প্রশ্ন করা হয় ধোনিকে। তিনি যোগ করেন, "আমি সত্যিই জানতাম না এটা আমার সিএসকে অধিনায়ক হিসাবে ২০০তম ম্যাচ। মাইলফলক নিয়ে কখনওই খুব একটা ভাবি না। আমার কাছে এগুলোর কোনও গুরুত্ব নেই। কেমন পারফরম্যান্স করতে পারলাম, সেটাই আমার কাছে আসল। ফলাফলই শেষ কথা বলে।" 

ধোনি আইপিএল-এ ২১৪ ম্যাচে নেতৃত্ব দিয়ে ১২৫ ম্যাচ জিতেছেন। হেরেছেন ৮৮ ম্যাচ। এবারের আইপিএল-এ ধোনির দল চার ম্যাচ খেলে দুই ম্যাচ জিতেছে। হার দুই ম্যাচে। ধোনি অ্যান্ড কোং গুজরাত টাইটান্সের কাছে হেরেই আইপিএল অভিযান শুরু করেছে। তবে লখনউ সুপার জায়েন্টস ও মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ব্যাক-টু-ব্যাক জিতেছে তাঁর দল। তবে এবার ফের হারের মুখ দেখতে হল। এদিকে খেলা শুরু হওয়ার আগে সোনার কয়েনে তৈরি বিশেষ স্মারক দিয়ে সংবর্ধনা জানিয়েছিলেন নারায়নস্বামী শ্রীনিবাসন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.