INDW vs SLW, Womens Asia Cup 2022: রেণুকা-রাজেশ্বরীদের দাপুটে বোলিং, রেকর্ড সপ্তম এশিয়া কাপ জিতল হরমনের প্রমীলাবাহিনী

INDW vs SLW, Womens Asia Cup 2022: সেমিফাইনালে তাইল্যান্ডের বিরুদ্ধে ৭৪ রানের বড় ব্যবধানে দুরন্ত জয় পেয়েছিল ভারত। সেই একাদশ থেকে একটি বদল করে এদিন মাঠে নামে ভারত। রাধা যাদবের বদলে ফাইনালে ভারতীয় একাদশে ফেরেন হেমলতা। টসে জেতেন চামারি। 

Reported By: সব্যসাচী বাগচী | Updated By: Oct 15, 2022, 03:44 PM IST
INDW vs SLW, Womens Asia Cup 2022: রেণুকা-রাজেশ্বরীদের দাপুটে বোলিং,  রেকর্ড সপ্তম এশিয়া কাপ জিতল হরমনের প্রমীলাবাহিনী
তিন উইকেট নিয়ে মেগা ফাইনালকে একপেশে করে দিয়েছিলেন রেণুকা সিং। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কয়েক মাস আগে এশিয়া কাপ (Asia Cup 2022) থেকে খালি হাতে ফিরেছিল টিম ইন্ডিয়া (Team India)। ব্যর্থ হয়েছিল রোহিত শর্মার (Rohit Sharma) তারকাখচিত দল। তবে হরমনপ্রীত কৌরের (Harmanpreet Kaur) প্রমীলাবাহিনী কিন্তু এশিয়া কাপ (Womens Asia Cup 2022) জিতে দেশের মান বজায় রাখলেন। এই প্রতিপক্ষের বিরুদ্ধে গ্রুপ পর্বে ৪১ রানে জিতেছিল ভারতের মহিলা দল (Indian Womens Cricket Team) । তখন অনেকেই মনে করেছিল মেগা ফাইনালে জোর লড়াই হবে। এরসঙ্গে যোগ হয়েছিল সেমি ফাইনালে শ্রীলঙ্কার (Sri Lanka Womens Cricket Team) দাপুটে পারফরম্যান্স। পাকিস্তানকে মাত্র ১ রানে হারিয়ে ফাইনালের টিকিট পেয়েছিল চামারি আতাপাত্তুর (Chamari Athapaththu) দল। তবে ফাইনালে ভারতের সামনে পড়তেই শ্রীলঙ্কার সব জারিজুরি বন্ধ হয়ে গেল। বিপক্ষকে মাত্র ৬৫ রানে আটকে রাখার জন্য, জয় ছিল শুধু সময়ের অপেক্ষা। আর তাই হল। ভারতীয় সময় অনুসারে ঘড়ির কাঁটায় যখন ৩:১১ মিনিট, তখন স্মৃতি মান্ধানার (Smriti Mandhana) ব্যাট থেকে এল উইনিং শট। মিড উইকেটের উপর দিয়ে ছক্কা মেরে বিপক্ষকে ৮ উইকেটে উড়িয়ে ভারতের ঝুলিতে সপ্তমবার এশিয়া কাপ এনে দিলেন তারকা মহিলা ওপেনার। তাঁর শট ও দলের জয় নন স্ট্রাইকার এন্ড থেকে তারিয়ে তারিয়ে উপভোগ করলেন অধিনায়ক হরমনপ্রীত কৌর (Harmanpreet Kaur)। তবে এই ট্রফি জয়ের আসল কারিগর কিন্তু দলের বোলাররা। রেণুকা সিং (Renuka Singh), রাজেশ্বরী গায়কোয়াড় (Rajeshwari Gayakwad) এবং স্নেহ রানার (Sneh Rana) জন্যই ফাইনালকে একপেশে করে ট্রফি নিয়ে দেশে ফিরছে ভারতের প্রমীলাবাহিনী। 

দুরন্ত বোলিং পারফরম্যান্সে ভর করে বিপক্ষকে মাত্র ৬৫ রানে আটকে রেকর্ড সপ্তম এশিয়া কাপ জয়ের দিকে এক পা বাড়িয়েই রেখেছিল প্রমীলাবাহিনী। রেণুকা সিং ঠাকুর, রাজেশ্বরী গায়কোয়াড়ের বোলিংয়ে কার্যত অসহায় আত্মসমর্পণ করলেন লঙ্কান ব্যাটাররা। কোনওক্রমে নির্বাধিত ২০ ওভারে ৯ উইকেটে ৬৫ রান তুলেই আটকে ফেল চামারি আতাপাত্তুর নেতৃত্বাধীন শ্রীলঙ্কা দল।

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

সেমিফাইনালে তাইল্যান্ডের বিরুদ্ধে ৭৪ রানের বড় ব্যবধানে দুরন্ত জয় পেয়েছিল ভারত। সেই একাদশ থেকে একটি বদল করে এদিন মাঠে নামে ভারত। রাধা যাদবের বদলে ফাইনালে ভারতীয় একাদশে ফেরেন হেমলতা। টসে জেতেন চামারি। বড় ম্যাচে প্রথমে বোর্ডে রান তুলে প্রতিপক্ষকে চাপে ফেলারই পরিকল্পনা করেছিল শ্রীলঙ্কা। সেই লক্ষ্যেই টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন চামারি। তবে শ্রীলঙ্কান দলের শুরুটাও ভালো হয়নি। ১০ রানের গণ্ডি পার করার আগেই চার উইকেট হারিয়ে ফেলে শ্রীলঙ্কা। নতুন বল হাতে আগুন ঝরান রেণুকা। 

আরও পড়ুন: Rohit Sharma and Babar Azam, IND vs PAK: সীমান্ত সন্ত্রাস, রাজনৈতিক চাপানউতোর ভুলে ক্রিকেট যুদ্ধের আগে ফটোশ্যুটে মজে রোহিত-বাবর

আরও পড়ুন: Virat Kohli: রোহিতের টিম ইন্ডিয়ার সবচেয়ে ফিট ক্রিকেটার কে? জেনে নিন
 

Rajeshwari Gayakwad

তিনি শুরুতেই তিন তিনটি উইকেট নেন। শুরুতেই চাপে পড়ে যাওয়ার পর গোটা ইনিংসে কোনও সময়ই সেই চাপ থেকে বেরিয়ে আসতে পারেনি শ্রীলঙ্কান ব্যাটাররা। নিরন্তর ব্যবধানে উইকেট হারাতে থাকেন তাঁরা। রেণুকার পর বল হাতে দাপট দেখান ভারতীয় দলের স্পিনাররা। রাজেশ্বরী গায়কোয়াড় এবং স্নেহ রানা শ্রীলঙ্কা দলকে চাপমুক্ত হওয়ার বিন্দুমাত্র সুযোগ দেননি। শ্রীলঙ্কার ব্যাটারদের মধ্যে মাত্র দুইজনই দুই অঙ্কের রান করতে পারেন। সাত নম্বরে ব্যাটে নামা ওশাদি ফার্নান্ডো ১৩ রান করেন। রেণুকা ৩ ওভারে মাত্র ৫ রান দিয়ে নিলেন ৩ উইকেট। রাজেশ্বরী ১৬ রানে ২ ও স্নেহ রানা ১৩ রানে ২ উইকেট নিয়েছেন। 

দশে নামা ইনোকা রানায়িরা লঙ্কান দলের হয়ে সর্বাধিক ১৮ রান করেন। লঙ্কান অধিনায়ক ওশাদি এদিন ছয় রানের বেশি করতে পারেননি। নিজেদের ইনিংসে নির্ধারিত ২০ ওভার ব্যাট করলেও নয় উইকেটে ৬৫ রানেই থামল লঙ্কান ইনিংস। তখনই বোঝা গিয়েছিল যে ভারতের ট্রফি জয়ে শুধু সময়ের অপেক্ষা। আর তাই হল। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.