Indonesia football Stampede: ইন্দোনেশিয়ার শতাধিক মানুষের হত্যালীলায় ছয় জনকে চিহ্নিত করল পুলিস

Indonesia football Stampede: গত ২ অক্টোবর ইন্দোনেশিয়ার কাঞ্জুরুহান স্টেডিয়ামে মারাত্মক দুর্ঘটনা ঘটেছিল। পদদলিত হওয়ার পরে কমপক্ষে ১৭৪ জন নিহত হয়েছেন এবং প্রায় ১৮০ জন আহত হয়েছেন। সুরাবায়ার বিরুদ্ধে ৩-২ গোলে হারের পর আরেমা এফসি সমর্থকরা মাঠে নেমেছিল যা সাম্প্রতিক সময়ের সবচেয়ে খারাপ ফুটবল ট্র্যাজেডিগুলোর মধ্যে অন্যতম।    

Updated By: Oct 8, 2022, 06:39 PM IST
Indonesia football Stampede: ইন্দোনেশিয়ার শতাধিক মানুষের হত্যালীলায় ছয় জনকে চিহ্নিত করল পুলিস
এ ভাবেই একটার পর একটা মৃতদেহ বের করছিল পুলিস। ছবি: টুইটার

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো : ইন্দোনেশিয়ার (Indonesia) শতাধিক মানুষের হত্যালীলায় (Indonesia football Stampede) ছয় জনকে চিহ্নিত করল সেই দেশের পুলিস। গত ২ অক্টোবর ইন্দোনেশিয়ার ফুটবল ম্যাচ চলার সময় মাঠে হাঙ্গামার জন্য প্রাণ হারিয়েছিলেন শতাধিক মানুষ। সেই নক্কারজনক ঘটনার জন্য মোট ছয় জন প্রধান অভিযুক্তকে চিহ্নিত করল ইন্দোনেশিয়ার পুলিস। তাদের বিরুদ্ধে অপরাধ সংগঠিত করার ধারায় মামলা রুজু করা হয়েছে। সবচেয়ে তাক লাগিয়ে দেওয়ার মতো তথ্য হল এই অভিযুক্তদের মধ্যে রয়েছেন তিন পুলিস আধিকারিক।

শনিবার রাতে জাভা প্রদেশের মালাং শহরের কাঞ্জুরুহান স্টেডিয়ামে ইন্দোনেশিয়ার শীর্ষ লিগ বিআরআই লিগা ওয়ানের একটি ফুটবল ম্যাচ চলাকালীন রীতিমতো দাঙ্গা বেঁধে যায়। দাঙ্গার জন্য পদদলিত হয়ে কমপক্ষে ১৭৪ জনের মৃত্যু হয়েছে বলে খবর। আহতদের সংখ্যা ১৮০-র বেশি। নিহতদের মধ্যে শিশু এবং পুলিসও ছিলেন। ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশের মালাং শহরের কাঞ্জুরুহান স্টেডিয়ামে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের মধ্যে ফুটবল ম্যাচটি চলছিল। মুখোমুখি হয়েছিল পার্সেবায়া সুরাবায়া এবং আরেমা ফুটবল ক্লাব। পার্সেবায়া তার ঘরের মাঠে আরেমাকে হারিয়ে দেয়। আর এর পরেই অগণিত বিক্ষুব্ধ সমর্থক মাঠে নেমে পড়ে। শুরু হয় ঝামেলা। ব্যাপক মারামারি। সেই ঘটনায় আরেমা ক্লাবের দুই কর্তাকে আগেই আজীবন নির্বাসিত করেছিল ইন্দোনেশিয়ার ফুটবল সংস্থা। 

মর্মান্তিক ঘটনার বিশদ রিপোর্ট আগেই তলব করা হয়েছিল ফিফার তরফ থেকে। এই মর্মান্তিক ঘটনার পর ফিফা সভাপতি (FIFA President) জিয়ান্নি ইনফান্তিনোও (Gianni Infantino) মুখ খুলেছিলেন। তাঁর মতে এটা ছিল ফুটবলের ইতিহাসে 'কালো দিন'। 

জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, "ইন্দোনেশিয়ায় একটা ফুটবল ম্যাচকে কেন্দ্র করে যে ঘটনা সবার সামনে এসেছে সেটা আমাদের স্তম্ভিত করে দিয়েছে। পার্সেবায়া সুরাবায়া এবং আরেমা ফুটবল ক্লাবের মধ্যে ম্যাচে এমন ঘটনা ঘটতে পারে ভাবতেই পারছি না। বিশ্ব ফুটবলকে কেন্দ্র করে যত খারাপ ঘটনা ঘটেছে, এটা সবকিছুকে ছাপিয়ে গেল। আমার মতে এটা বিশ্ব ফুটবলের 'কালো দিন'।" তিনি আরও বলেছেন, "এই মর্মান্তিক ঘটনায় যারা নিহত হয়েছেন তাঁদের পরিবারের প্রতি পূর্ণ সমর্থন রইল। এই মুহূর্তে সবাইকে একজোট হয়ে লড়াই করতে হবে। ইন্দোনেশিয়া সরকার, এএফসি (Asian Football Confederation) ইন্দোনেশিয়ার ফুটবল অ্যাসোসিয়েশন সবাইকে এগিয়ে এসে কাজ করতে হবে।' 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

আরও পড়ুন: Indonesia Football Stampede: ভয়াবহ দৃশ্য! ইন্দোনেশিয়া লিগের ম্যাচ ঘিরে মাঠের মধ্যেই দাঙ্গা, মৃত ১২৭

আরও পড়ুন: Indonesia Football Stampede: পদপিষ্ট হয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৭৪, 'কালো দিন' বলে মন্তব্য করলেন ফিফা প্রধান ইনফান্তিনো

ঘটনার প্রাথমিক তদন্ত রিপোর্ট হাতে পেয়েছেন পুলিস প্রধান। স্টেডিয়াম কর্তৃপক্ষের একাধিক গাফিলতি খুঁজে পেয়েছেন তদন্তকারীরা। ইন্দোনেশিয়ার জাতীয় পুলিসের প্রধান লিস্তো সিগিট প্রাবোয়ো বলেছেন, স্টেডিয়ামটি ফুটবল ম্যাচ আয়োজনের নির্দিষ্ট মানের নয়। তাদের কাছে কোনও অনুমতি বা শংসাপত্রও নেই। ম্যাচের চিফ এক্সিকিউটিভ, প্রধান নিরাপত্তা আধিকারিক এবং পুলিশের তিন আধিকারিকের বিরুদ্ধে কর্তব্যে গাফিলতির অভিযোগ আনা হয়েছে। 

পুলিশ প্রধান জানিয়েছেন, দু’জন আধিকারিক পুলিস কর্মীদের কাঁদানে গ্যাসের সেল ফাটানোর নির্দেশ দেন। ১১জন পুলিস কর্মী কাঁদানে গ্যাসের সেল ফাটান। তাতেই ফুটবল সমর্থকদের মধ্যে আতঙ্ক তৈরি হয়। প্রাণ বাঁচাতে যে দিকে পারেন ছুটতে শুরু করেন। ভিড়ের ধাক্কায় প়ড়ে গিয়ে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। অভিযুক্ত পুলিস আধিকারিকদের ভূমিকা খতিয়ে দেখা হচ্ছে। কারণ ফিফার নিয়ম অনুযায়ী ফুটবল মাঠে কাঁদানে গ্যাস এবং গুলি ব্যবহার করা যায় না। 

 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.